DBC News
'শর্ত মানলে তবেই বিএনপির সঙ্গে ঐক্য হবে'

'শর্ত মানলে তবেই বিএনপির সঙ্গে ঐক্য হবে'

ক্ষমতায় ভারসাম্য আনতে দেড়শো আসন ও জামায়াত ছাড়ার শর্ত না মানলে বিএনপির সঙ্গে ঐক্য হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন, বিকল্পধারা বাংলাদেশ ও যুক্তফ্রন্ট সভাপতি ডা. একিউএম বদরুদ্দেজা চৌধুরী। অন্যদিকে, ঐক্যের শর্ত হিসেবে ক্ষমতার ভারসাম্যকে এখনই গুরুত্ব দিতে নারাজ বিএনপি। নির্বাচনের পরই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার পক্ষে দলটি।

দুর্নীতির মামলায় সাজা পেয়ে কারাগারে যাবার আগে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ছোটবড় রাজনৈতিক দলগুলোকে নিয়ে ঐক্যের ডাক দিলেও, আগ্রহী দলগুলোর শর্তের কারণে থমকে আছে তা। বিকল্পধারা বাংলাদেশের নেতৃত্বে যুক্তফ্রন্ট ঐক্য করতে রাজি হলেও দেড়শ আসনের শর্ত জুড়ে দিয়েছে।

বিকল্পধারা বাংলাদেশ এর সভাপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেন, 'কোনো একটি দলকে মেজরিটি হতে দেয়া যাবে না। ভারসাম্য আনতে হবে। ভারসাম্যের রাজনীতি আমাদের দর্শন।' যে কোনো দলকে ১৫০টি আসনের মধ্যে সীমাবদ্ধ থাকতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

রাজনীতিতে ভারসাম্য আনার এই দর্শনের সঙ্গে দ্বিমত না থাকলেও এ বিষয়ে আলোচনার সময় আসেনি বলে মনে করে বিএনপি।
দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ এর মতে, ভারসাম্য এখনই গুরুত্বপূর্ণ নয়। এটি বিকল্পধারার একটি ফিলোসফিক্যাল  অ্যাপ্রোচ বলেও মনে করেন তিনি। 

এদিকে, জামায়াত নিয়ে অনেকের আপত্তি থাকায় ২০ দলীয় জোটের বাইরে এই ঐক্যের চেষ্টা করছে বিএনপি বলে জানান, ব্যারিস্টার মওদুদ আহমদ।

তবে, যেভাবেই হোক স্বাধীনতাবিরোধীরা সঙ্গে থাকলে বিএনপির সঙ্গে ঐক্য হবে না বলে জানিয়েছেন বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী। তিনি বলেন, 'জামায়াতের সঙ্গে ঐক্য করতে চাই না আমরা, এমনটা করলে বিশ্বাসঘাতকতা হবে। প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যারা স্বাধীনতা বিরোধি আমরা তাদের সাথে যাবো না।' ক্ষমতার ভারসাম্যে যাদের আপত্তি নেই তাদের সঙ্গেই ঐক্য হবে বলেও জানান প্রবীণ এই রাজনীতিক।

আরও পড়ুন

অসুস্থতার কারণে সংসদ থেকে আশরাফের ছুটি

অসুস্থতার কারণে জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামকে ১৮ই সেপ্টেম্বর থেকে ৯০ কার্যদিবসের ছুটি দেয়া হয়েছে। এর আগে তার পক্ষে ছুটির আবেদন পাঠ করেন জাতীয় সংসদের স্প...

বাংলাদেশ-ভারত উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি

ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইন্দো-বাংলা ফ্রেন্ডশিপ পাইপলাইন ও ঢাকা-টঙ্গী-জয়দেবপুরের মধ্যে রেললাইন প্রকল্পের উদ্বোধন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভা...

২১ আগস্ট:  হুজি- তারেকের দফায় দফায় বৈঠক

পঁচাত্তর পরবর্তী সময়ে ঘৃন্যতম রাজনৈতিক হত্যাকাণ্ড ঘটে ২০০৪ সালের একুশে আগস্ট। আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করতে শেখ হাসিনাসহ দলের শীর্ষ নেতাদের হত্যা পরিকল্পনা করা...

একনেকে ইভিএম ক্রয় সংক্রান্ত প্রকল্পের অনুমোদন

প্রায় ৪ হাজার কোটি টাকা ব্যয়ে ইলেকট্রনিক ভোটিং মেশিন, ইভিএম ক্রয়, সংরক্ষণ ও ব্যবহার সংক্রান্ত প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি, এ...