DBC News
মূলনীতি থেকে সরে আসায় লক্ষ্যচ্যুত বিএনপি

মূলনীতি থেকে সরে আসায় লক্ষ্যচ্যুত বিএনপি

জনসমর্থন থাকলেও মূলনীতি থেকে সরে আসায় লক্ষ্যচ্যুত হয়ে পথ চলছে বিএনপি। নির্ভর করতে হচ্ছে জামায়াতের ওপর। দলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বিএনপিকে নিয়ে এমন মূল্যায়ন করেছেন দল থেকে বের হয়ে যাওয়া প্রতিষ্ঠাকালীন দুই সদস্য অধ্যাপক ডা. বদরুদ্দোজা চৌধুরী ও ব্যারিস্টার নাজমুল হুদা। তবে, তাদের এমন মূল্যায়ন মানতে নারাজ বিএনপির আরেক প্রতিষ্ঠাকালীন সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

১৯৭৫ সালের ১৫ ই আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে খুন করার পর সামরিক বাহিনীর অভ্যুত্থান-পাল্টা অভ্যুত্থানের মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতায় আসেন সেনা কর্মকর্তা জিয়াউর রহমান।

প্রথমে জাগদল এবং পরে বাংলাদেশি জাতীয়তাবাদের ভিত্তিতে ১৯৭৮ সালের পহেলা সেপ্টেম্বর গঠন করেন বিএনপি বা বাংলাদেশ জাতীয়তাবাদী দল। 

ঘোষণা করা হয় ১৯ দফা কর্মসূচি। অল্পদিনেই সারাদেশে সাংগঠনিক ভিত্তি দাঁড় করায় বিএনপি। ১৯৮১র ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউজে সেনা বিদ্রোহে জিয়াউর রহমান নিহত হওয়ার পর প্রথমবারের মতো অস্তিত্ব সংকটে পড়ে বিএনপি। দলের নেতৃত্বে আসেন খালেদা জিয়া।

স্বৈরাচার এরশাদের বিরুদ্ধে প্রায় এক দশক আন্দোলনের পর ১৯৯১ সালের নির্বাচনে জয়লাভ করে খালেদা জিয়ার নেতৃত্বে সরকার গঠন করে বিএনপি। ১৯৯৬ সালে পরাজয়ের পর ২০০১ সালে আবারো রাষ্ট্রক্ষমতায় আসে বিএনপি।

২০০৬ সালে ক্ষমতা ছাড়ার পর নতুন করে অস্তিত্ব সংকটে পড়ে ২০১৪ সালে নির্বাচন বর্জনের মাধ্যমে। বিএনপির প্রতিষ্ঠাকালীন মহাসচিব ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী বলেন, '২০১৪ সালের নির্বাচন ঠেকানোর জন্য খালেদা জিয়ার নির্বাচনে যাওয়া উচিত ছিল। আন্দোলন করতে গিয়ে হাজার হাজার নেতাকর্মী কারাগারে গেল, আহত হল। এসবই খালেদা জিয়ার রাজনৈতিক ভুল ছিল। নেতাকর্মীরাও দলের দর্শন এবং মূলনীতি থেকে লক্ষ্যচ্যুত হয়ে গেছে।'

বিএনপির প্রতিষ্ঠাকালীন সদস্য ব্যারিস্টার নাজমুল হুদা জানান, 'রাজনীতিতে সহিংসতাটা অনেক বড় করে প্রকাশ পায়। বিএনপিকে ভিন্ন খাতে নিয়ে যাওয়ার আরেকটি বড় কারণ জামায়াত ইসলামীর পেশি শক্তি।'

তবে, সময়ের প্রয়োজনে কৌশল পরিবর্তন করলেও বিএনপি তার আদর্শ সমুন্নত রেখেছে বলে জানান প্রতিষ্ঠাকালীন আরেক সদস্য মওদুদ আহমদ। তিনি বলেন, বিএনপি সৃষ্টির পর থেকে এখন পর্যন্ত অনেক পরিবর্তন হয়েছে। কিন্তু বিএনপির যে মূলনীতি বা আদর্শিক ভিত্তি জিয়াউর রহমান ঠিক করে গেছেন, তা আজই অপরিবর্তিত রয়েছে।

দুর্নীতি মামলায় দন্ডিত হয়ে কারাগারে আছেন দলীয় প্রধান খালেদা জিয়া। ভারপ্রাপ্ত প্রধান তারেক রহমানও দণ্ড মাথায় নিয়ে বিদেশে রাজনৈতিক আশ্রয়ে আছেন। বিশ্লেষকরা বলছেন বিএনপিকে আগে কখনো এমন কঠিন সময়ের মুখোমুখি হতে হয়নি।