DBC News
সপ্তাহ জুড়ে ডিএসই'তে লেনদেনে উর্ধ্বগতি

সপ্তাহ জুড়ে ডিএসই'তে লেনদেনে উর্ধ্বগতি

ঢাকা স্টক এক্সচেঞ্জে গেল সপ্তাহ জুড়েই লেনদেনের উর্ধ্বগতি থাকলেও সূচকে ছিল ওঠানামা। সপ্তাহের শুরুতে লেনদেন ৪২০ কোটি টাকা থেকে সপ্তাহ শেষে বেড়ে দাঁড়ায় ৭২২ কোটি টাকায়। অন্যদিকে, সপ্তাহজুড়ে প্রধান সূচকে ওঠানামা থাকলেও শেষ কার্যদিবস শেষ হয়েছে সূচকের পতন দিয়েই।

ঈদের টানা ৫দিন ছুটির পর ২৬শে আগস্ট রবিবার সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসই'তে মোট লেনদেন আগের সপ্তাহের শেষ কার্যদিবসের তুলনায় কমে হয় ৪২০ কোটি ২৪ লাখ টাকা। তবে সূচক কিছুটা বেড়ে হয় ৫ হাজার ৫শ' ৯৬ পয়েন্ট।

দ্বিতীয় কার্যদিবসে বাড়ে লেনদেন। সোমবার লেনদেন হয় ৫৩২ কোটি টাকা আর সূচক কমে হয় ৫ হাজার ৫শ' ৮৪ পয়েন্ট। মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে লেনদেন প্রায় ৮০ কোটি টাকা বেড়ে হয় ৬১১ কোটি ৭১ লাখ টাকা। এদিন সূচকও বাড়ে ৩৪ পয়েন্ট।

চতুর্থ কার্যদিবসে আরো বাড়ে লেনদেন। এদিন লেনদেন হয় ৬৩৩ কোটি ৩৮ লাখ টাকার। আর সূচক কমে হয় ৫ হাজার ৬শ' ৩ পয়েন্ট।

বৃহস্পতিবার শেষ কার্যদিবস শেষ হয় লেনদেনের উর্ধ্বগতি এবং সূচকের নিন্মগতি দিয়েই। এদিন, ডিএসইতে লেনদেন হয় ৭২২ কোটি ৩৭ লাখ টাকার এবং সূচক কমে দাড়ায় ৫ হাজার ৬শ' পয়েন্টে। 

গেল সপ্তাহে দাম বাড়ার তালিকায় শীর্ষে --

ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, রংপুর ডেইরী অ্যান্ড ফুড প্রোডাক্টস লিমিটেড, প্রাইম টেক্সটাইল স্পিনিং মিলস, এইচ আর টেক্সটাইল এবং নাহি অ্যালুমনিয়াম কম্পজিট প্যানেল।

দর কমার তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলো হলো-

গ্রামীণ ওয়ান: স্কীম টু, ইসলামি ইন্সুরেন্স বিডি লিমিটেড, ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, প্রগতি লাইফ ইন্সুরেন্স, প্যারামাউন্ট ইন্সুরেন্স কো. লিমিটেড।