DBC News
উয়েফার বর্ষসেরা ফুটবলার লুকা মদ্রিচ

উয়েফার বর্ষসেরা ফুটবলার লুকা মদ্রিচ

বৃহস্পতিবার মোনাকোতে বর্ষসেরা ফুটবলারের নাম ঘোষণা করা হয়। এতে পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো এবং মিশরীয় তারকা মোহাম্মদ সালাহকে পেছনে ফেলে উয়েফা বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন ক্রোয়েশিয়ান ফুটবলার লুকা মদ্রিচ।

সদ্য শেষ হওয়া রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে ফাইনালে তুলতে বড় অবদান রাখেন মদ্রিচ। সে স্বীকৃতি স্বরুপ বিশ্বকাপে সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল জেতেন। এবার হলেন উয়েফার বর্ষসেরা ফুটবলার। 

লুকা মদ্রিচ প্রমাণ করলেন ৩২ বছর বয়সেও বিশ্বসেরা হওয়া  যায়। বর্তমান ক্লাব রিয়াল মাদ্রিদে মহাসুখেই আছেন এই তারকা মিডফিল্ডার। জানিয়েছেন থাকতে চান রিয়ালেই।

রিয়ালের সঙ্গে জোসে মরিনিয়ো অধ্যায় খুব একটা সুখকর ছিল না। তবে স্পেশাল ওয়ানকে একটা কারণে ঠিকই ধন্যবাদ জানাতে পারে লস ব্ল্যাঙ্কোস। ২০১২ এর গ্রীষ্মে যে কোন মূল্যে লুকা মদ্রিচকে বার্নাব্যুতে আনার পরামর্শটা দিয়েছিলেন মরিনিয়ো দ্য গ্রেট।

মদ্রিচের কোয়ালিটি আর ভিশন নিয়ে কোনো বিতর্ক নেই। খেলার ধরনটাই এমন যে সবার কাছ থেকে যোগ্য সম্মানটা সহজেই আদায় করে নেন।

রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়ান ম্যাজিশিয়ান যেটা করেছেন সেটা কিংবদন্তি হয়ে আছে। তার শত্রুরা সবসময় সতর্ক থাকতে বাধ্য। কেননা যে কোনো মুহূর্তে প্রতিপক্ষকে বিপদে ফেলে দেন।

বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা মদ্রিচ তার ফুটবল ক্যারিয়ারের একেবারে মধ্যগগণে উঠে গেছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় ইউয়েফার বর্ষসেরা পুরস্কার বলে দেয় এবারের ব্যালন ডি অরটাও যেতে পারে মদ্রিচের ট্রফি কেইসে।

ইউরোপিয়ান কোচ আর জার্নালিস্টরা সেরা মেনে নিয়েছেন কেননা মদ্রিচের ফুটবল অন্যদের ভালো খেলার পথ তৈরি করে দেয়। 

পুরস্কার জিতে লুকা মদ্রিচ জানান, গেল ছয় বছরে ভালো কিছু করার জন্য চেষ্টা চালিয়ে গেছি। দলগত ও ব্যক্তিগতভাবে এই বছরকে তার ক্যারিয়ারের সেরা বছর বলেও উল্লেখ করেন মদ্রিচ। রিয়ালে থাকতে পেরে শুধু খুশি না, দারুণ খুশি বলেও মন্তব্য করেন রিয়াল মাদ্রিদের এই ক্রোয়েশিয়ান তারকা।

ছয় বছরে চারখানা চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছেন লুকা মদ্রিচ। বার্নাব্যুতে এরই মধ্যে এনেছেন ১৪টা ট্রফি। তবে সবচেয়ে বড় প্রাপ্তি হলো তার চারপাশের প্রত্যেককে ভালো খেলোয়াড়ে পরিণত করা। 

এই কাজটাই ক্রোয়েশিয়া জাতীয় দল এবং রিয়াল মাদ্রিদে করেছেন মদ্রিচ। আর সবার জন্য তিনি একটা উদাহরণও বটে।

এর আগে উয়েফা বর্ষসেরা পুরস্কার সর্বোচ্চ তিনবার জিতেছেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো, দুইবার জিতেছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি।

পুরস্কার ঘোষণার আগে উয়েফার পক্ষ থেকে বর্ষসেরা পুরস্কারের জন্য ১০ জনের একটা প্রাথমিক তালিকা প্রকাশ করা হয়েছিল। সেই তালিকায় ক্রিশ্চিয়ানো রোনালদো, লুকা মদ্রিচ, মোহাম্মদ সালাহ, কেভিন ডি ব্রইন, আঁতোয়া গ্রিজম্যান, কিলিয়ান এমবাপ্পে, এডেন হ্যাজার্ডের নাম থাকলেও ছিল না মেসির নাম।