DBC News
উয়েফা চ্যাম্পিয়নস লিগ ২০১৮: ডেথ গ্রুপে বার্সেলোনা, পিএসজি

উয়েফা চ্যাম্পিয়নস লিগ ২০১৮: ডেথ গ্রুপে বার্সেলোনা, পিএসজি

অসাধারণ এক বিশ্বকাপ শেষে আবারো ক্লাব ফুটবলের দামামা বাজলো বিশ্বজুড়ে। ইউয়েফা চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের লটারি শেষে, মোনাকোর জমকালো আসরে নিশ্চিত হয়েছে, কার ভাগ্যে পড়েছে সহজ প্রতিপক্ষ আর কারা আছে ডেথ গ্রুপের তালিকায়।

ব্রাজিললিয়ান সুপার স্টার কাকা আর উরুগুয়ের সাবেক অধিনায়ক দিয়েগো ফোরলানের হাতে একে একে দেখা মিললো সেরা ৩২ দলের চ্যাম্পিয়নস লিগ ভাগ্য। শিরোপা জয়ী বড় দলগুলো সবার আগে সব গ্রুপের গ্রুপ লিডার, এরপর একে একে নির্বাচন করা হলো বাকি দলগুলো।

'এ' গ্রুপে বরুশিয়া ডর্টমুন্ড, মোনাকো আর ক্লাব ব্রুগের মুখোমুখি হবে দিয়েগো সিমিওনের অ্যাতলেটিকো মাদ্রিদ। নবাগত ব্রুগে তুলনামূলক দূর্বল দল হলেও মোনাকো আর ডর্টমুন্ডের সামর্থ্য আছে যে কারো কঠিন পরীক্ষা নেয়ার।

'বি' আর 'সি' গ্রুপ এবারের আসরের গ্রুপ অফ ডেথ। 'বি' গ্রুপে বার্সেলোনার সঙ্গী টটেনহাম, ইন্টার মিলান আর পিএসভি। খাতা কলমে ফেভারিট হলেও একটু এদিক ওদিক হলে শেষ ষোলোতে যাওয়া কঠিন হতে পারে মেসি-সুয়ারেজদের। 'সি' গ্রুপেও গড়িমশি করার উপায় নেই নেইমার-কাভানি-এমবাপ্পেদের। পিএসজির লড়তে হবে নাপোলি আর লিবারপুলের মতো দলের সঙ্গে।

লোকোমোটিভ মস্কো, পোর্তো, শালকে আর গালতাসারাইয়ের 'ডি' গ্রুপ থেকে উঠতে পারে যে কেউ। 'ই' গ্রুপে বায়ার্নের পরীক্ষা নেবে বেনফিকা আর আয়াক্স। নবাগত এইকেও চমকে দিয়ে পারে যখন তখন। সহজ গ্রুপে আছে পেপ গার্দিওলার ম্যান সিটি। শাখতার আর লিওকে হারিয়ে শেষ ষোলয় যাওয়া ওদের প্রায় নিশ্চিতই বলা যায়।

রোনালদোর সাবেক আর বর্তমান দুই ক্লাবেরই গ্রুপের খেলায় লড়তে হবে জান দিয়ে। 'জি' গ্রুপে রিয়ালের প্রতিপক্ষ রোমা, সিএসকে আর প্লজেন। ইতালি আর রাশিয়ার দলের বিপক্ষে রেকর্ডটা খুব সুখের নয় গ্যারাকটিকোদের।

গ্রুপ 'এইচ' এ ইয়ং বয়েজের নামটাই একটু অচেনা। বাকি য়্যুভেন্তাস, ম্যানচেস্টার ইউনাইটেড আর ভ্যালেন্সিয়ার মধ্যে সেয়ানে সেয়ানে লড়াই হবে সুপার সিক্সটিনের। চ্যাম্পিয়নস লিগের সেই লড়াইয়ের জন্য ফুটবল ভক্তদের অপেক্ষা আর মাত্র ৩ সপ্তাহের।