DBC News
বিমসটেক সম্মেলন শেষে ঢাকায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী

বিমসটেক সম্মেলন শেষে ঢাকায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী

নেপালের কাঠমান্ডুতে চতুর্থ বিমসটেক সম্মেলন শেষে ঢাকায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুক্রবার বেলা পোনে তিনটায় তিনি হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন।

এর আগে, নেপালের স্থানীয় সময় দুপুর সোয়া ১টার দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইট বিজি-১৮৭৪ এ করে কাঠমান্ডুর ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়েন প্রধানমন্ত্রী। সেখানে প্রধানমন্ত্রীকে বিদায় জানান, নেপালের উপ প্রধানমন্ত্রী ঈশ্বর পোখারেল ও নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস।

এর আগে, বঙ্গোপসাগর উপকূলবর্তী সাত দেশের জোট 'বিমসটেক'-এর চতুর্থ শীর্ষ সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবার সকাল সোয়া ৮টার দিকে, বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে দুই দিনের সরকারি সফরে নেপালে পৌঁছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সফরকালে বৃহস্পতিবার বিকেলে, তিনি চতুর্থ বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক) শীর্ষ সম্মেলনের উদ্বোধনী সেশন এবং শুক্রবার সকালে সমাপনী অধিবেশনসহ সম্মেলনের বিভিন্ন ইভেন্টে অংশ নেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ভুটানের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা দাসো শেরিং ওয়াংচুক, শ্রীলংকান প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রিয়ুথ চ্যান-ও-চার এবং মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্ট বিমসটেক সম্মেলনে অংশ নেন।

বিমসটেক সম্মেলনের সাইড লাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি, ভুটানের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা দাসো শেরিং ওয়াংচুকের সঙ্গে বৈঠক করেন।

এছাড়া সম্মেলনে আসা অন্যান্য রাষ্ট্র ও সরকারপ্রধানসহ যৌথ বৈঠক করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি।