DBC News
এশিয়া কাপের জন্য বাংলাদেশ দল ঘোষণা

এশিয়া কাপের জন্য বাংলাদেশ দল ঘোষণা

এশিয়া কাপের জন্য ১৫ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে। এতে বাদ পড়েছেন সাব্বির রহমান ও এনামুল বিজয়। গুরুত্বপূর্ণ এই টুর্নামেন্টে খেলবেন সাকিব আল হাসান। আঙ্গুলের চোটের জন্য এশিয়া কাপে তার খেলা নিয়ে শঙ্কা ছিল।

মোসাদ্দেক হোসেন সৈকতের নামে স্ত্রীর দায়ের করা নারী নির্যাতন মামলা থাকলেও, তাকে দলে রাখা হয়েছে। দলে নতুন মুখ আরিফুল ইসলাম ও নাজমুল ইসলাম অপু। দুজনে এবারই প্রথম ওয়ানডে দলে ডাক পেয়েছেন। অবশ্য এর আগে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তাঁরা দুজনেই।  

দলের অন্যরা হলেন অধিনায়ক মাশরাফি বিন মোত্তর্জা, তামিম ইকবাল, মোহাম্মদ মিথুন, লিটন কুমার, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান ও আবু হায়দার রনি। 

১৫ই সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে বসছে এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্ট। আসরের উদ্বোধনী দিনেই মাঠে নামবে মাশরাফি-সাকিবরা। বাংলাদেশের প্রতিপক্ষ থাকছে শ্রীলঙ্কা। বাংলাদেশ গ্রুপ পর্বে দ্বিতীয় ম্যাচ খেলবে আফগানিস্তানের সঙ্গে ২০শে সেপ্টেম্বর।

‘বি’ গ্রুপে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান ছাড়াও বাছাইপর্ব থেকে খেলা আসা দু'টি দলের সঙ্গে খেলবে। আর ‘এ’ গ্রুপে ভারত ও পাকিস্তান ছাড়াও বাছাইপর্বের দুটি দল সুযোগ পাবে।

মূল আসরের আগে এশিয়া কাপের বাছাইপর্বে খেলবে ছয়টি দল। দলগুলো হলো সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, ওমান, নেপাল, মালয়েশিয়া ও হংকং। ১৫ই সেপ্টেম্বর শুরু হওয়া এই আসরের প্রথম পর্ব শেষ হবে ২০শে সেপ্টেম্বর।

দুই গ্রুপের শীর্ষ দুই দল খেলবে সুপার ফোরে। ২১ থেকে ২৬শে সেপ্টেম্বর হবে এই পর্বটি। আর ২৮শে সেপ্টেম্বর হবে ফাইনাল। এশিয়া কাপের সবশেষ তিনটি আসর বাংলাদেশে বসে। ঘরের মাঠে তিনটি আসরেই দারুণ সাফল্য পায়, খেলে ফাইনালে।

এদিকে, বাংলাদেশ দলের দুই ক্রিকেটার সাব্বির রহমান এবং মোসাদ্দেক হোসেনকে শনিবার বিসিবিতে তলব করা হয়েছে। বিসিবির পক্ষ থেকে পরিষ্কারভাবে কিছু না জানানো হলেও মাঠ আর মাঠের বাইরে শৃঙ্খলা রক্ষা না করার কারণেই, তাদের ডেকে পাঠানো হয়েছে বলে ধারনা করা হচ্ছে।

সাম্প্রতিক সময়ে দুজই জন্ম দিয়েছেন বিতর্কের। গত দুই বছরে বেশ কয়েকটি বিতর্কের জন্ম দিয়েছেন সাব্বির রহমান। নারী ঘটিত ব্যাপারের পাশাপাশি ক্রিকেট মাঠে হাতাহাতির সঙ্গেও জড়িত ছিলেন তিনি। আর সম্প্রতি মোসাদ্দেক হোসেনের বিরুদ্ধে পারিবারিক কারণে অভিযোগ করেছেন তার স্ত্রী।

এসব বিষয়ে বিসিবির অবস্থান জানতে অপেক্ষা করতে হবে শনিবার পর্যন্ত। সাব্বির আর মোসাদ্দেক দুজনই আসন্ন এশিয়া কাপের জন্য টাইগারদের প্রাথমিক স্কোয়াডে আছেন। দলের সাথে নিয়মিত অনুশীলন করছেন তারা।