DBC News
'জনগণে আস্থা হারিয়ে ইভিএম- এ ভর করেছে সরকার'

'জনগণে আস্থা হারিয়ে ইভিএম- এ ভর করেছে সরকার'

জনগণের ওপর আস্থা হারিয়ে সরকার এখন ইলেকট্রিক ভোটিং মেশিন, ইভিএম-এর ওপর ভর করেছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ বৃহস্পতিবার সকালে, রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলেন একথা বলেন মির্জা ফখরুল।

এ সময় তিনি আরও বলেন, 'আরপিও সংশোধনের মাধ্যমে ভোট জালিয়াতি করতে নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে। নির্বাচনে ইভিএম ব্যবহার করার পরিকল্পনা সরকার ও নির্বাচন কমিশনের যৌথ চক্রান্ত।'

আরপিও সংশোধন করে ইভিএম ব্যবহারের উদ্যোগ জনগণ প্রতিহত করবে বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল।

বিএনপি মহাসচিব বলেন, নির্বাচন কমিশন হঠাৎ কাকে বিজয়ী করার উদ্দেশ্যে নির্বাচনে ইভিএম ব্যবহারের পরিকল্পনা নিয়েছে। বিএনপি যেকোন মূল্যে ইভিএম ব্যবহারের অপকৌশল প্রতিহত করবে বলেও মন্তব্য করেন তিনি।

এ সময় ইসিকে ডিজিটাল জালিয়াতি থেকে সরে আসারও আহ্বান জানান মির্জা ফখরুল। তিনি বলেন, এখনও সময় আছে, জনগণের কথা ভাবুন। তা না হলে যেকোন পরিস্থিতির জন্য নির্বাচন কমিশনকে দায় নিতে হবে। না হলে ষড়যন্ত্রকারীদের প্রত্যেককে ব্যক্তিগতভাবে এ অপকর্মের মূল্য দিতে হবে।'

বিএনপি মহাসচিব বলেন, '২০১০ সালে ইলেকট্রনিক ভোটিং মেশিন, ইভিএম কেনায় যে অর্থ ব্যয় হয়েছে এবার তার থেকে ২০ গুন বেশি অর্থ দিয়ে ইভিএম কেনা হচ্ছে। মূলত এটি জনগণের অর্থ লোপাটের একটি প্রক্রিয়া।' জনগণের সঙ্গে প্রতারণা ও অসৎ উদ্দেশে বিপুল পরিমাণ অর্থ লোপাটের যে ষড়যন্ত্র তা দেশবাসী কোনোভাবে মেনে নেবে না বলেও মন্তব্য করেন তিনি।

ফখরুল আরও বলেন, 'বিশ্বের ৯০ ভাগ দেশে ইভিএম ব্যবহার করা হয়না। ইভিএমের মাধ্যমে ভোট জালিয়াতি করা সম্ভব। কারণ এটি খুব সহজেই হ্যাক করা যায়।