DBC News
কয়লা দুর্নীতি: আরও ৯ কর্মকর্তা দুদকের মুখোমুখি

কয়লা দুর্নীতি: আরও ৯ কর্মকর্তা দুদকের মুখোমুখি

দিনাজপুরের বড়পুকুরিয়ার কয়লা খনিতে দুর্নীতির ঘটনায় বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ কর্পোরেশনের (পেট্রোবাংলার) আরও ৯ কর্মকর্তা জিজ্ঞাসাবাদের জন্য দুর্নীতি দমন কমিশন, দুদকের প্রধান কার্যালয়ে হাজির হয়।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় শুরু হয়ে দুপুর ২টা পর্যন্ত চলে এ জিজ্ঞাসাবাদ। দুদকের উপ পরিচালক ও মামলার তদন্ত কর্মকর্তা সামছুল আলমের নেতৃত্বাধীন একটি দল তাদের জিজ্ঞাসাবাদ করেন।

দুদকের মুখোমুখি হওয়া কর্মকর্তারা হলেন, কোল অ্যান্ড হ্যান্ডরিং ম্যানেজমেন্টের উপ ব্যবস্থাপক মো. খলিলুর রহমান, সাবেক মহাব্যবস্থাপক (অর্থ ও হিসাব) আবদুল মান্নান পাটোয়ারী, মহাব্যবস্থাপক গোপাল চন্দ্র সাহা, হিসাব শাখার ব্যবস্থাপক মো. সারোয়ার হোসেন, সেলস অ্যান্ড রেভিনিউ কালেকশন শাখার ব্যবস্থাপক কামরুল হাসান, মার্কেটিং অ্যান্ড কাস্টমার সার্ভিসেসের উপ ব্যবস্থাপক মো. নোমান প্রধানীয়া, সাবেক মহাব্যবস্থাপক (প্রশাসন) একেএম সিরাজুল ইসলাম ও মো. শরিফুল ইসলাম এবং নিরাপত্তা বিভাগের সহকারী ব্যবস্থাপক আল আমিন।

দুদকের উপ পরিচালক ও মামলার তদন্ত কর্মকর্তা সামছুল আলম এবং উপ পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গতকাল বুধবার, কোল মাইনিং কোম্পানির সাবেক ব্যবস্থাপনা পরিচালক হাবিব উদ্দিন আহম্মদ, মহাব্যবস্থাপক (কোম্পানি সচিব) আবুল কাসেম প্রধানীয়া, ব্যবস্থাপক (এক্সপ্লোরেশন) মোশারফ হোসেন সরকার, ব্যবস্থাপক (জেনারেল সার্ভিসেস) মাসুদুর রহমান হাওলাদার, ব্যবস্থাপক (প্রোডাকশন ম্যানেজমেন্ট) অশোক কুমার হালদার, ব্যবস্থাপক (মেইনটেনেন্স অ্যান্ড অপারেশন) আরিফুর রহমান, ব্যবস্থাপক (ডিজাইন, কন্সট্রাকশন অ্যান্ড মেইনটেনেন্স) জাহিদুল ইসলাম এবং উপ ব্যবস্থাপক (সেফটি ম্যানেজমেন্ট) একরামুল হকসহ আট জনকে জিজ্ঞাসা করে দুদকের তদন্ত দল।

এ নিয়ে বড়পুকুরিয়া কয়লা খনিতে দুর্নীতির ঘটনায় মোট ৩২ জনকে জিজ্ঞাসাবাদ করছে দুদক। 

এর আগে, গতকাল মঙ্গলবার পেট্রোবাংলার ব্যবস্থাপকসহ আরও ৮ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। মঙ্গলবার বড়পুকুরিয়া খনির মাইন অপারেশন বিভাগের ব্যবস্থাপক এটিএম নূর উজ-জামান চৌধুরী, স্টোর ডিপার্টমেন্টের উপ-ব্যবস্থাপক একেএম খালেদুল ইসলাম, মেইনটেনেন্স অ্যান্ড অপারেশন বিভাগের উপ ব্যবস্থাপক মোহাম্মদ মোর্শেদুজ্জামান, প্রোডাকশন ম্যানেজমেন্টের উপ ব্যবস্থাপক হাবিবুবর রহমান, মাইন ডেভেলপমেন্টের উপ ব্যবস্থাপক জাহেদুর রহমান, ভেন্টিলেশন ম্যানেজমেন্টের সহকারী ব্যবস্থাপক সত্যেন্দ্র নাথ বর্মন, নিরাপত্তা বিভাগের ব্যবস্থাপক সৈয়দ হাসান ইমাম ও মাইন প্লানিং অ্যান্ড ডেভেলপমেন্টের উপ মহাব্যবস্থাপক জোবায়ের আলীকে জিজ্ঞাসাবাদ করা হয়। এছাড়া, দুই দফায় ১৫ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়।

এরপর ১৩ই আগস্ট পেট্রোবাংলার ৩২জন কর্মকর্তাকে তলব করে চিঠি দেয় দুর্নীতি দমন কমিশন, দুদক। এই মামলায় বাকিদের ২৮, ২৯ ও ৩০শে আগস্ট দুদক কার্যালয়ে হাজির হতে বলা হয়। এর আগে, বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এস এম নুরুল আওরঙ্গজেব ও মহাব্যবস্থাপক সাইফুল ইসলাম সরকারকে গত ১লা আগস্ট জিজ্ঞাসা করে দুর্নীতি বিরোধী প্রতিষ্ঠানটি।

বড়পুকুরিয়া কয়লা খনি থেকে ১ লাখ ৪৪ হাজার টন কয়লা গায়েবের ঘটনায় ২৪শে জুলাই ১৯ জনকে আসামি করে দায়ের করা হয়। মামলার এজাহারে বলা হয়, 'খনির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিব উদ্দিন আহমেদ, কোম্পানির সচিব ও মহাব্যবস্থাপক আবুল কাশেম প্রধানিয়া, মহাব্যবস্থাপক নূর-উজ-জামান চৌধুরী ও উপ মহাব্যবস্থাপক একেএম খালেদুল ইসলামসহ খনির ব্যবস্থাপনায় জড়িত অন্য আসামিরা এই কয়লা চুরির ঘটনায় জড়িত। অন্য যাদের আসামি করা হয়েছে তারা প্রত্যেকেই ব্যবস্থাপক, উপ ব্যবস্থাপক ও সহকারি ব্যবস্থাপক পর্যায়ের কর্মকর্তা।

আরও পড়ুন

মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার দাবিতে মানববন্ধন

প্রথম ও দ্বিতীয় শ্রেণিসহ সকল চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার দাবি জানিয়েছে 'আমরা মুক্তিযোদ্ধা সন্তান' নামের একটি সংগঠন। আজ শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে...

প্যানেল মেয়র ওসমান গণি আর নেই

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন-ডিএনসিসি'র প্যানেল মেয়র ওসমান গণি মারা গেছেন। আজ শনিবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়...

সিদ্ধিরগঞ্জে বন্দুকযুদ্ধে  'ফেন্সি ফরিদ' নিহত

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে র‌্যাব এর সঙ্গে গোলাগুলিতে ফরিদ মিয়া ওরফে ফেন্সি ফরিদ নামে একজন নিহত হয়েছেন। বুধবার ভোরে সদর উপজেলার সিদ্ধিরগঞ্জ থানার শিমরা...

ঢাকাসহ ৩ জেলায় গোলাগুলিতে ৫ জনের মৃত্যু

ঢাকার রায়েরবাজার বুদ্ধিজীবী কবরস্থানের পেছনে র‌্যাব এর টহল দলের সঙ্গে একদল লোকের গুলি বিনিময় হয়। র‌্যাবের মতে, তারা ডাকাতদলের সদস্য। এ সময় গুলিবি...