DBC News
'গ্রেনেড হামলায় তারেক রহমান সরাসরি জড়িত'; মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ

'গ্রেনেড হামলায় তারেক রহমান সরাসরি জড়িত'; মৃত্যুদণ্ড চায় রাষ্ট্রপক্ষ

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যেই ২১শে আগস্ট গ্রেনেড হামলা পরিচালিত হয় এবং এরসঙ্গে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সরাসরি জড়িত ছিলেন বলে দাবি করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী। একুশে আগস্ট গ্রেনেড হামলার মামলায় যুক্তিতর্ক উপস্থাপনের সময় একথা বলেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

আজ বুধবার এই মামলার যুক্তিতর্ক উপস্থাপন শেষ করেছে আসামীপক্ষ। এবার আইনি ব্যাখ্যার জন্য দুইদিন সময় বেঁধে দিয়েছেন আদালত। 

পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডে স্থাপিত বিশেষ এজলাসে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক শাহেদ নুর উদ্দিনের আদালতে ২১শে আগস্ট গ্রেনেড হামলা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের পক্ষে অষ্টম দিনের মতো যুক্তি উপস্থানের মধ্য দিয়ে শেষ হয় আসামী পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন।

গ্রেনেড হামলার সাথে সরাসরি তারেক রহমান, লুৎফুজ্জামান বাবর, আব্দুস সালাম পিন্টু, মুফতি হান্নান সরাসরি জড়িত থাকার তথ্য প্রমাণ তুলে ধরে সর্বোচ্চ শাস্তি দাবি করেছে রাষ্ট্রপক্ষ।

মামলায় ৪৯ আসামির মধ্যে ৪৪ আসামির পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করা হয়েছে। এতে সময় লাগে ৮৬ কর্মদিবস। এর আগে ২৫ কর্মদিবসে যুক্তি তর্ক উপস্থাপন করে রাষ্ট্রপক্ষ। আগামী ৪ ও ৫ই সেপ্টেম্বর মামলার আইনি ব্যাখ্যা উপস্থাপনের সময় ঠিক করা হয়েছে।


বিএনপি-জামায়াতের জোট সরকারের আমলে ২০০৪ সালের ২১শে আগস্ট আওয়ামী লীগের এক সন্ত্রাসবিরোধী সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনা ঘটে। ওই নৃশংস হামলায় ২৪ জন নিহত ও নেতকর্মী-আইনজীবী-সাংবাদিকসহ পাঁচ শতাধিক লোক আহত হয়। নিহতদের মধ্যে ছিলেন তৎকালীন মহিলা আওয়ামী লীগের সভানেত্রী প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের পত্নী আইভি রহমান।

তৎকালীন বিরোধী দলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আওয়ামী লীগের প্রথম সারির অন্যান্য নেতা এই গ্রেনেড হামলা থেকে বেঁচে যান। এতে অল্পের জন্য শেখ হাসিনা প্রাণে বেঁচে গেলেও গ্রেনেডের প্রচন্ড শব্দে তার শ্রবণশক্তিতে আঘাতপ্রাপ্ত হয়।

আরও পড়ুন

লন্ডন থেকে নিউইয়র্কের পথে প্রধানমন্ত্রী

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে লন্ডন থেকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের উদ্দেশে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুই দিনের যাত্রা বিরতি শেষে রব...

শুরু হচ্ছে আওয়ামী লীগের ইশতেহারের কাজ

উন্নয়ন ও সুশাসনের জন্য ১০টি খাতকে অগ্রাধিকার দিয়ে তৈরি হচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগের এবারের ইশতেহার। পাশাপাশি আর্থ সামাজিক ১৯টি খাতে চলমান অগ্রযাত্রার চিত্রও তুল...

'খালেদার অনুপস্থিতিতেই চলবে বিচার কাজ'

খালেদা জিয়ার অনুপস্থিতিতেই জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার বিচার কাজ চলবে বলে আদেশ দিয়েছেন আদালত। ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক মো. আখতারুজ্জামান এই...

২১শে আগস্ট মামলার আসামিদের সর্বোচ্চ শাস্তি চেয়ে রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক শেষ

একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার সব আসামির সর্বোচ্চ শাস্তি দাবি করে রাষ্ট্রপক্ষের যুক্তিতর্ক শেষ হয়েছে। আগামীকাল মঙ্গলবার আসামিপক্ষ তাদের যুক্তিতর্ক শেষ করবে। এ...