DBC News
শর্তসাপেক্ষে সমাবেশের মৌখিক অনুমতি পেলো বিএনপি

শর্তসাপেক্ষে সমাবেশের মৌখিক অনুমতি পেলো বিএনপি

দলের ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আগামী শনিবার দুপুরে বিএনপিকে শর্তসাপেক্ষে সমাবেশের মৌখিক অনুমতি দিয়েছে ডিএমপি। বুধবার দুপুরে এ অনুমতি দেয়া হয়। 

পুলিশের মতিঝিল জোনের ডিসি আনোয়ার হোসেন জানান, 'শর্তসাপেক্ষে বিএনপিকে সমাবেশ করার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।' দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ১লা সেপ্টেম্বর শনিবার বেলা ২ টায় রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অথবা সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি চেয়েছিল বিএনপি।

আজ বুধবার বেলা ১টায় সমাবেশের অনুমিত চাইতে ডিএমপি কার্যালয়ে যান দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার উপদেষ্টা আবুল খায়ের ভুঁইয়ার নেতৃত্বে বিএনপির তিন সদস্যের প্রতিনিধিদল। প্রতিনিধিদলের অন্যরা হলেন, দলের প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানী, সহ সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ। 

এর আগে ২০শে জুলাই  বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি ও চিকিৎসার দাবিতে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করে দলটি।

এদিকে, আজ সকালে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এ সময় গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদের নির্বাচনে ইভিএম ব্যবহারের বিরোধিতা করেন তিনি।

তিনি বলেন, ‘সরকারের সিদ্ধান্ত অনুযায়ী নির্বাচন কমিশন কাজ করছে। নির্বাচন কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম নামে এক বিতর্কিত মাধ্যম ব্যবহারের চিন্তা করছে যা জনগণের ইচ্ছের বিরুদ্ধে। নির্বাচনে ইভিএম ব্যবহারের দূরভিসন্ধিমূলক পরিকল্পনা মূলত ইলেকশন ইঞ্জিনিয়ারিং রচনার পটভূমি। ইভিএম নিয়ে বিশ্বজুড়ে যখন হতাশা ও সমালোচনার ঝড় বইছে তখন এই ধরনের উদ্যোগ কার ইশারায় এবং কিসের ইঙ্গিতবাহী তা জাতির কাছে সুস্পস্ট।’

তিনি আরও বলেন, ‘ইভিএমে ভোট জালিয়াতি ও ভোট চুরির অফুরন্ত সুযোগ থাকবে বলেই বাংলাদেশের অবৈধ সরকার নির্বাচন কমিশনকে দিয়ে জাতীয় নির্বাচনের প্রাক্কালে ইভিএম ব্যবহারে ব্যতিব্যস্ত হয়ে পড়েছে। ভোটারবিহীন সরকারের দিক থেকে ভোটাররা মুখ ফিরিয়ে নিয়েছে বলেই এখন ডিজিটাল মেশিন কারচুপির ওপর নির্ভর করছে অবৈধ শাসকগোষ্ঠী।'

এদিকে, আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের বাইরে থাকা দলগুলোকে নিয়ে বৃহত্তর ঐক্য গড়ে তোলার বিষয়ে যুক্তফ্রন্ট নেতাদের সঙ্গে আলোচনা চলছে বলে জানান বিএনপি নেতা ড. খন্দকার মোশাররফ হোসেন। তবে আসন ভাগাভাগি নিয়ে তাদের শর্ত মানতে বিএনপি আগ্রহী নয় বলেও জানান তিনি।

বুধবার দুপুরে, জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় এসব কথা জানান, বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য।

তিনি বলেন, 'ঐক্য প্রক্রিয়ায় রাজি থাকলেও, আসন ভাগাভাগি নিয়ে শর্ত মানতে রাজি নয় বিএনপি। দেশের বৃহত্তর কল্যাণে ঐক্য হলেও কে কত আসনে নির্বাচন করবে তা ঠিক করবে জনগণ।'

আসছে নির্বাচনকে কেন্দ্র করে ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর বিকল্প ধারা বাংলাদেশ এবং  ও ড. কামাল হোসেনের গণফোরামের সঙ্গে ঐক্যবদ্ধভাব পথচলার ঘোষণা দেয় যুক্তফ্রন্ট। নতুন এই জোটকে দেশের রাজনীতির জন্য 'ইতিবাচক' বলে মন্তব্য করেন বিএনপি নেতা ড. খন্দকার মোশাররফ হোসেন।