DBC News
পুয়ের্তো রিকোতে 'মারিয়ার' আঘাতে ২৯৭৫ জনের মৃত্যু

পুয়ের্তো রিকোতে 'মারিয়ার' আঘাতে ২৯৭৫ জনের মৃত্যু

২০১৭ সালে যুক্তরাষ্ট্রের পুয়ের্তো রিকোতে হারিকেন মারিয়ার আঘাতে মৃতের সর্বশেষ সংখ্যা দুই হাজার ৯৭৫ জন বলে জানিয়েছে সেখানকার স্থানীয় প্রশাসন। এর আগে প্রকাশিত মৃতের সংখ্যা ৬৪ জনের বদলে নতুন এই সংখ্যা প্রকাশ করা হয়।


মঙ্গলাবার দেশটির গভর্নর রিকার্ডো রোসেলো জানান, তদন্তে জানা গেছে ঘূর্ণিঝড়ে দুই হাজার নয়শ ৭৫ জন মারা গেছেন। সরকারি হিসেবে ঝড়ে মৃতের সংখ্যা ছিল ৬৪ জন। মানুষ নিহত হওয়ার পাশাপাশি মারিয়ার কারণে দ্বীপটির অবকাঠামোগত ব্যাপক ক্ষয়ক্ষতি হয় যার ছাপ এখনও সেখানে বিদ্যমান।

গত বছর সেপ্টেম্বরে আটলান্টিক মহাসাগরে সৃষ্ট পাঁচ মাত্রার ধ্বংসাত্মক এই ঘূর্ণিঝড় আঘাত হানার পর থেকে দ্বীপটির অবকাঠামো ও বিদ্যুৎ গ্রিড ঠিক করতে হিমশিম খেতে হচ্ছে দেশটির সরকারকে। এজন্য যুক্তরাষ্ট্রের কংগ্রেসের কাছে একশ ৩৯ বিলিয়ন মার্কিন ডলার সহায়তার আবেদন জানায় দেশটি।

মারিয়ার আঘাত হানার পর থেকেই ক্ষয়ক্ষতির পরিমাণ কম করে দেখিয়ে এসেছে দেশটির কেন্দ্রীয় প্রশাসন। আর এ কারণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও পরতে হয় ব্যাপক সমালোচনার মুখে। যুক্তরাষ্ট্রের বিগত ৯০ বছরের মধ্যে সবথেকে ভয়াবহ হারিকেন মারিয়া হলেও এর ক্ষয়ক্ষতির পরিমাণকে এতদিন কমিয়ে দেখানো হচ্ছিল। অথচ হারিকেনটির আঘাত হানার প্রাথমিক সময়েই বিশ্লেষকদের অনুমান ছিলো যে, এই হারিকেনে প্রায় চার মানুষ নিহত হবেন।