DBC News
একসঙ্গে চলার ঘোষণা দিল যুক্তফ্রন্ট ও গণফোরাম

একসঙ্গে চলার ঘোষণা দিল যুক্তফ্রন্ট ও গণফোরাম

একসঙ্গে আগামী নির্বাচনে একসঙ্গে অংশ নেয়ার ঘোষণা দিল যুক্তফ্রন্ট ও গণফোরাম। মঙ্গলবার রাতে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের বাসভবনে বৈঠক শেষে এই ঘোষণা দেন বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। এ সময় আগামী ২২শে সেপ্টেম্বর রাজধানীতে নাগরিক সমাবেশ করার ঘোষণা দেয়া হয়।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও বিএনপি বলয়ের বাইরে তৃতীয় রাজনৈতিক শক্তি হিসেবে গেল বছরের ডিসেম্বরে ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে গঠন করা হয় যুক্তফ্রন্ট। সে সময় ড. কামাল হোসেনের গণফোরাম ছিল নতুন এই জোটের বাইরে।

নির্বাচনের আগে বৃহত্তর ঐক্য প্রক্রিয়ার অংশ হিসেবে মঙ্গলবার রাতে রাজধানীর বেইলি রোডে ড. কামাল হোসেনের বাসভবনে জাতীয় ঐক্যের বিষয়ে বৈঠকে বসেন যুক্তফ্রন্ট নেতারা। বৈঠকে আলোচনা আর সমঝোতার মাধ্যমে নেতৃত্বের মধ্যে জমে থাকা বরফ গলিয়ে একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নেন এই জোটের নেতারা।

বৈঠক শেষে ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী জানান, জাতির এই ক্রান্তিলগ্নে, যুক্তফ্রন্টের চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী এবং গণফোরামের সভাপতি সংবিধান প্রণেতা ড. কামাল হোসেনের নেতৃত্বে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। 

ঐক্যবদ্ধভাবে লক্ষ্য অর্জনে সামনে এগিয়ে যাবার সিদ্ধান্ত হয়েছে বলে জানান গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, 'কোন দ্বন্দ নেই, দু'জনেই একমত এবং দুজনেই খোলামনে পাশাপাশি বসে এ সিদ্ধান্তে এসেছেন।' তাদের দুজনের নেতৃত্বেই সামনে অগ্রসর হতে চান বলেও জানান ডা. জাফরুল্লাহ চৌধুরী।

বৈঠকে আওয়ামীলীগ-বিএনপির সঙ্গে ঐক্য নিয়ে কোন আলোচনা হয়নি বলে জানান নেতারা।

এদিকে, বৈঠক শেষে মঙ্গলবার রাতে, নবনিতা চৌধুরীর সঞ্চালনায় ডিবিসি নিউজের নিয়মিত আয়োজন ‘রাজকাহনে’ অংশ নেন গণফোরাম সভাপতি ডক্টর কামাল হোসেন।

নির্বাচনের আগে ঐক্য প্রক্রিয়া নিয়ে ড. কামাল হোসেন বলেন, 'আমরা কার্যকরভাবে একটা ঐক্য করতে চাই যাতে দেশে জনগণের মধ্যে গণতন্ত্রের যে আকাঙ্খা সেই কার্যকর গণতন্ত্র দেশে থাকে।'

এ সময় বিএনপির সঙ্গে ঐক্যের বিষয়ে ড. কামাল হোসেন বলেন, 'বিএনপির ব্যপারে আমরা আশা করছি, যেহেতু তারা বলছে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রুপ দেয়ার জন্য তারা কাজ করে যাচ্ছে। এ বিষয়ে বিএনপির সঙ্গেও আলাপ হবে' বলেও জানান ড. কামাল হোসেন।'

এর আগে, ঐক্য প্রক্রিয়া গড়ে তুলতে ড. কামাল হোসেনের বেইলি রোডের বাসায় গতকাল মঙ্গলবার রাত ৮টার দিকে বৈঠকে বসেন যুক্তফ্রন্ট ও গণফোরামের নেতারা।  পরে রাত দশটার দিকে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে যুক্তফ্রন্টের পক্ষ থেকে ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, আগামী ২২শে সেপ্টেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে নাগরিক সমাবেশ করার ঘোষণা দেন এবং সমাবেশ থেকেই পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানানো হয়।

বৈঠকে উপস্থিত হন গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন এবং যুক্তফ্রন্টের তিন দল বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, মহাসচিব আব্দুল মান্নান, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু।

এছাড়াও উপস্থিত হন ডা. জাফরুল্লাহ চৌধুরী, ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুরসহ অনেকেই।