DBC News
'ডিসেম্বরের শেষ সপ্তাহে জাতীয় সংসদ নির্বাচন'

'ডিসেম্বরের শেষ সপ্তাহে জাতীয় সংসদ নির্বাচন'

ডিসেম্বরের শেষ সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দিন আহমদ। মঙ্গলবার দুপুরে, রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের নিজ কার্যালয়ে এ কথা জানান হেলালুদ্দিন আহমদ।

তিনি জানান, জানুয়ারিতে নির্বাচন অনুষ্ঠিত হবার কোন সম্ভাবনা নেই। আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। 

ডিসেম্বরের শেষ সপ্তাহে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে এবং আসন্ন নির্বাচন অনুযায়ী কমিশন সব ধরনের প্রস্তুতি গ্রহণ করছে। ইতোমধ্যে প্রায় ৮০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে বলেও জানান ইসি সচিব।

নির্বাচন সম্পর্কে ইসি সচিব বলেন ডিসেম্বরের শেষ দিকে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি থাকে। আর জানুয়ারির শুরুতে স্কুল-কলেজের শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে। এ সময় নির্বাচন হলে শিক্ষার্থীদের লেখা-পড়ার ক্ষতি হবে তাই ডিসেম্বরের শেষ সপ্তাহকে নির্বাচনের জন্য উপযুক্ত সময় হিসেবে বিবেচনা করছে নির্বাচন কমিশন।

এছাড়া তিনি আরও জানান, আগামী জাতীয় নির্বাচনে এক তৃতীয়াংশ কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন-ইভিএম ব্যবহারের পরিকল্পনা আছে। নির্বাচন কমিশন সে অনুযায়ী কাজ করছে বলেও জানান হেলালুদ্দিন।

ইসি সচিব জানান, ইভিএম ব্যবহারের আগে ভিত্তিস্বরূপ আইন দরকার। তাই ৩০শে আগস্ট কমিশনের সভায় গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংযোজন সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হবে। তারপর তা যাচাই-বাছাইয়ের জন্য আইন মন্ত্রণালয়ে যাবে।

ইসি সচিব জানান, এখনো যেহেতু কোন নির্দিষ্ট তারিখ নির্ধারণ করা হয়নি। তবে একটা সময় ধারণা করা হচ্ছে। যেহেতু অক্টোবরের ৩০ তারিখ থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু হতে যাচ্ছে। তাই ৯০ দিনের মধ্যে এই নির্বাচন অনুষ্ঠিত করার বাধ্যবাধকতা থাকায় ডিসেম্বরের শেষ সপ্তাহে নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন।

স্থানীয় সরকার নির্বাচনের মতো জাতীয় নির্বাচনেও ইলেক্ট্রনিক ভোটিং মেশিন-ইভিএম ব্যবহার করতে এরই মধ্যে দেড় লাখ মেশিন কেনার একটি প্রকল্প অনুমোদনের অপেক্ষায় রয়েছে। এসব মেশিন দিয়ে নির্বাচন কমিশন ১০০টি আসনে ভোট নিতে পারবে। তবে তা নির্ভর করছে আরপিও সংশোধন ও ইভিএম ব্যবহারের বিষয়ে রাজনৈতিক দলগুলোর ঐকমত্যের ওপর।

ভোটারদের কাছে ইভিএম ব্যবহার আরও সহজ করতে সেপ্টেম্বরের শেষ নাগাদ দশটি অঞ্চলে ইভিএম মেলা করার পরিকল্পনা রয়েছে নির্বাচন কমিশনের।

আরও পড়ুন

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া যে কোন সময় শুরু

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া যে কোন সময় শুরু হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এক বছরেরও বেশি সময়ের টানাপড়েন শেষে সেনাবাহিনীর হত্যা, ধর...

ঈদযাত্রায় ২০৩ দুর্ঘটনায় নিহত ২২৪ জন

এবারের ঈদযাত্রায় ২০৩টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ২২৪ জন এবং আহত হয়েছেন ৮৮৬জন; জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি। রবিবার বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি আয়োজিত...

'সিরিজ বোমা হামলার পৃষ্ঠপোষক বিএনপি'

১৭ই আগস্টের সিরিজ বোমা হামলার পৃষ্ঠপোষক ছিল বিএনপি, এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। শনিবার বিকেলে, বঙ্গবন্ধু অ্যাভিনিউতে দেশব...

জামায়াত বিষয়ে সিদ্ধান্ত হবে পরিস্থিতি বিবেচনায়: ফখরুল

দীর্ঘদিনের সঙ্গি জামায়াতে ইসলামীকে নিয়ে নতুন করে সিদ্ধান্ত নেয়ার কথা ভাবছে বিএনপি। ডিবিসি নিউজের সঙ্গে আলাপকালে একথা জানান দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগ...