DBC News
কয়লা খনির দুর্নীতিতে ৮ কর্মকর্তাকে দুদকের জিজ্ঞাসাবাদ

কয়লা খনির দুর্নীতিতে ৮ কর্মকর্তাকে দুদকের জিজ্ঞাসাবাদ

বড়পুকুরিয়া খনি থেকে কয়লা লোপাটের ঘটনায় বিভিন্ন বিভাগের আট কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন, দুদক। মঙ্গলবার সকাল পোনে ১০টায় শুরু হয়ে বিকেল ৩টা পর্যন্ত তাদের জিজ্ঞাসাবাদ করে দুদক। দুদকের উপ পরিচালক ও মামলার তদন্ত কর্মকর্তা সামসুল আলমের নেতৃত্বে বিশেষ টিম তাদের জিজ্ঞাসাবাদ করে।

বড়পুকুরিয়া খনির মাইন অপারেশন বিভাগের ব্যবস্থাপক এটিএম নূর উজ-জামান চৌধুরী, স্টোর ডিপার্টমেন্টের উপ-ব্যবস্থাপক একেএম খালেদুল ইসলাম, মেইনটেনেন্স অ্যান্ড অপারেশন বিভাগের উপ ব্যবস্থাপক মোহাম্মদ মোর্শেদুজ্জামান, প্রোডাকশন ম্যানেজমেন্টের উপ ব্যবস্থাপক হাবিবুবর রহমান, মাইন ডেভেলপমেন্টের উপ ব্যবস্থাপক জাহেদুর রহমান, ভেন্টিলেশন ম্যানেজমেন্টের সহকারী ব্যবস্থাপক সত্যেন্দ্র নাথ বর্মন, নিরাপত্তা বিভাগের ব্যবস্থাপক সৈয়দ হাসান ইমাম ও মাইন প্লানিং অ্যান্ড ডেভেলপমেন্টের উপ-মহাব্যবস্থাপক জোবায়ের আলীকে জিজ্ঞাসা করা হয়। 

খনি থেকে ২৩০ কোটি ১ লাখ ৪৪ হাজার টাকার কয়লা গায়েবের ঘটনায় গেল ২৪শে জুলাই ১৯ জনকে আসামি করে একটি মামলা দায়ের করা হয়।

এরপর ১৩ই আগস্ট পেট্রোবাংলার ৩২জন কর্মকর্তাকে তলব করে চিঠি দেয় দুর্নীতি দমন কমিশন, দুদক। এই মামলায় বাকিদের আগামি ২৮, ২৯ ও ৩০শে আগস্ট দুদক কার্যালয়ে হাজির হতে বলা হয়।

এর আগে, বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এস এম নুরুল আওরঙ্গজেব ও মহাব্যবস্থাপক সাইফুল ইসলাম সরকারকে গত ১লা আগস্ট জিজ্ঞাসা করে দুর্নীতি বিরোধী প্রতিষ্ঠানটি।

কয়লা দুর্নীতির ঘটনায় গত ২৪শে জুলাই দিনাজপুরের পার্বতীপুর মডেল থানায় বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালকসহ ১৯ জনকে আসামি করে দুনীতি দমন আইনে মামলা করেন কোম্পানিটির ব্যবস্থাপক মোহাম্মদ আনিছুর রহমান। পরে মামলাটির তদন্তে দায়িত্ব পান দুদকের উপ পরিচালক মো. সামসুল আলম।

মামলার এজাহারে বলা হয়, খনির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিব উদ্দিন আহমেদ, কোম্পানির সচিব ও মহাব্যবস্থাপক আবুল কাশেম প্রধানিয়া, মহাব্যবস্থাপক নূর-উজ-জামান চৌধুরী ও উপ মহাব্যবস্থাপক একেএম খালেদুল ইসলামসহ খনির ব্যবস্থাপনায় জড়িত অন্য আসামিরা এই কয়লা চুরির ঘটনায় জড়িত। অন্য যাদের আসামি করা হয়েছে তারা প্রত্যেকেই ব্যবস্থাপক, উপ ব্যবস্থাপক ও সহকারি ব্যবস্থাপক পর্যায়ের কর্মকর্তা।

আরও পড়ুন

'আবারও আগুন সন্ত্রাস শুরু হয়েছে'

নির্বাচনকে সামনে রেখে আবারও আগুন সন্ত্রাস শুরু হয়েছে মন্তব্য করে বিএনপিকে হুশিয়ার করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, 'আমি তাদেরকে বলবো, নির্বাচনে যেহ...

'উইন্ডিজ সিরিজে মাশরাফির খেলা অনিশ্চিত'

ক্রিকেটের মাঠ থেকে রাজনীতির ময়দানে আসছেন দেশের তারকা ক্রিকেটার মাশরাফী বিন মোর্ত্তজা। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-২ আসনে আওয়ামী লীগের মনোনয়নপত্র কিনেছেন মা...

নির্বাচন না করতে দেয়ার জন্য আদালতকে বললেন, খালেদা জিয়া

'আদালতে আটকে রাখলে নির্বাচনে অংশ নেয়া সম্ভব নয়। তাই তাকে নির্বাচন করতে না দেয়ার জন্য আদালতকে বলেছেন, বিএনপির কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়া। আজ বুধবার সকালে,...

পুলিশের সঙ্গে গোলাগুলিতে নিহত এক

ময়মনসিংহ সদরে মাদক ব্যবসায়ীদের সঙ্গে গোয়েন্দা পুলিশের গোলাগুলিতে একজন নিহত হয়েছেন। আইনশৃঙ্খলা বাহিনীর দাবি নিহত ব্যক্তি মাদক ব্যবসায়ী।  রাতে সদরের চরপুলিয়া...