DBC News
বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র, পরিচালক শ্যাম বেনেগাল

বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র, পরিচালক শ্যাম বেনেগাল

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধুর জীবনী নিয়ে চলচ্চিত্র নির্মাণের কাজ শুরু হতে যাচ্ছে। এজন্য ভারতের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনেগালকে চূড়ান্ত মনোনয়ন দেয়া হয়েছে। আজ সোমবার দুপুরে সচিবালয়ে, সাংবাদিকদের এ কথা জানান তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

দু’বছর আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়।  সেখানে বঙ্গবন্ধুকে নিয়ে যৌথভাবে চলচ্চিত্র এবং ডকুমেন্টারি তৈরির কথা উল্লেখ করা হয়। চলচ্চিত্রটি নির্মাণের জন্য বাংলাদেশের প্রতিনিধি দল জুলাই মাসে ভারত সফর করেন। ভারত তিনজন পরিচালকের নাম প্রস্তাব করেছিল। এরা হলেন, শ্যাম বেনেগাল, গৌতম ঘোষ এবং কৌশিক গাংগলী।

আজ সোমবার দুপুরে বাংলাদেশ সরকার এই চলচ্চিত্রটি পরিচালনার জন্য ভারতের পরিচালক শ্যাম বেনেগালের নাম চূড়ান্ত করে। 

এর আগে নেতাজি সুভাষ চন্দ্র বসুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছিলেন বেনেগাল। প্রখ্যাত এ চলচ্চিত্রকর পদ্মশ্রী, পদ্মভূষণ, দাদা সাহেব পালিনী, এএনআর ন্যাশনাল অ্যাওয়ার্ড পান।

ভারতীয় পরিচালক হিসেবে শ্যাম বেনেগালের নাম বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে পাঠানো হবে বলে জানিয়েছেন, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

তথ্য প্রতিমন্ত্রী জানান, স্ক্রিপ্টের গবেষণা শুরু হবে এবং চলচ্চিত্রের নাম, চিত্রনাট্য বঙ্গবন্ধুর পরিবারের সদস্যরা দেখবেন এবং বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট থেকে এ বিষয়ে অনুমতি নিতে হবে।

এ চলচ্চিত্রে কারা অভিনয় করবেন- তা বাংলাদেশ এবং ভারতের পরিচালকরা ঠিক করবেন বলে জানান তারানা হালিম। বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র হলে তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব রকমের সহযোগিতা দেয়া হবে বলেও জানান তথ্য প্রতিমন্ত্রী।

আরও পড়ুন

মালয়েশিয়ায় ৫৫ বাংলাদেশি শ্রমিক আটক

মালয়েশিয়ার সাইবারজায়া শহরে একটি কারখানায় অভিযান চালিয়ে ৫৫ বাংলাদেশীসহ ৩৩৮ জন বিদেশী শ্রমিককে আটক করেছে দেশটির অভিবাসন কর্মকর্তা।দেশটির অভিবাসন বিভাগের কর্মকর্তা...

নির্বাচনে সাইবার ক্রাইমের আশঙ্কা পুলিশের

আসন্ন জাতীয় নির্বাচনে সাইবার ক্রাইমকে হুমকি হিসেবে দেখছে কাউন্টার টেরোরিজম ইউনিট। আজ শনিবার সকালে ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা শ...

এফডিসিতে শুরু হয়েছে 'মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০১৮'

রাজধানীর বিএফডিসি-তে শুরু হয়েছে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ ২০১৮ এর  কার্যক্রম। শুক্রবার শুরু হওয়া দ্বিতীয়বারের মত বিশ্ব সুন্দরী অন্বেষণের এই আয়োজনে অংশ নিচ্ছে প...

ঐতিহ্যবাহী গুড়পুকুরের মেলার উদ্বোধন

সাতক্ষীরায় তিনশ' বছরের ঐতিহ্যবাহী গুড়পুকুরের মেলার উদ্বোধন করা হয়েছে। শুক্রবার সকালে, শহীদ আব্দুর রাজ্জাক পার্কে আনুষ্ঠানিকভাবে ফিতা কেটে মেলার উদ্বোধন করেন স্থ...