DBC News
বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র, পরিচালক শ্যাম বেনেগাল

বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র, পরিচালক শ্যাম বেনেগাল

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধুর জীবনী নিয়ে চলচ্চিত্র নির্মাণের কাজ শুরু হতে যাচ্ছে। এজন্য ভারতের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনেগালকে চূড়ান্ত মনোনয়ন দেয়া হয়েছে। আজ সোমবার দুপুরে সচিবালয়ে, সাংবাদিকদের এ কথা জানান তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

দু’বছর আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়।  সেখানে বঙ্গবন্ধুকে নিয়ে যৌথভাবে চলচ্চিত্র এবং ডকুমেন্টারি তৈরির কথা উল্লেখ করা হয়। চলচ্চিত্রটি নির্মাণের জন্য বাংলাদেশের প্রতিনিধি দল জুলাই মাসে ভারত সফর করেন। ভারত তিনজন পরিচালকের নাম প্রস্তাব করেছিল। এরা হলেন, শ্যাম বেনেগাল, গৌতম ঘোষ এবং কৌশিক গাংগলী।

আজ সোমবার দুপুরে বাংলাদেশ সরকার এই চলচ্চিত্রটি পরিচালনার জন্য ভারতের পরিচালক শ্যাম বেনেগালের নাম চূড়ান্ত করে। 

এর আগে নেতাজি সুভাষ চন্দ্র বসুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছিলেন বেনেগাল। প্রখ্যাত এ চলচ্চিত্রকর পদ্মশ্রী, পদ্মভূষণ, দাদা সাহেব পালিনী, এএনআর ন্যাশনাল অ্যাওয়ার্ড পান।

ভারতীয় পরিচালক হিসেবে শ্যাম বেনেগালের নাম বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে পাঠানো হবে বলে জানিয়েছেন, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

তথ্য প্রতিমন্ত্রী জানান, স্ক্রিপ্টের গবেষণা শুরু হবে এবং চলচ্চিত্রের নাম, চিত্রনাট্য বঙ্গবন্ধুর পরিবারের সদস্যরা দেখবেন এবং বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট থেকে এ বিষয়ে অনুমতি নিতে হবে।

এ চলচ্চিত্রে কারা অভিনয় করবেন- তা বাংলাদেশ এবং ভারতের পরিচালকরা ঠিক করবেন বলে জানান তারানা হালিম। বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র হলে তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব রকমের সহযোগিতা দেয়া হবে বলেও জানান তথ্য প্রতিমন্ত্রী।

আরও পড়ুন

'বড় দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে দুদক প্রশ্নবিদ্ধ হবে'

বড় দুর্নীতিবাজদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা না নিলে দুর্নীতি দমন কমিশন, দুদকের ভূমিকা প্রশ্নবিদ্ধ হবে বলে মনে করেন আইনজীবীরা। দুদকের তদন্ত সক্ষমতা বাড়ানোর দাবিও তা...

ডেঙ্গুর ব্যাপারে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার পরামর্শ

আতঙ্কিত না হয়ে নগরবাসীকে ডেঙ্গুর ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন। আর ডেঙ্গু নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধ...

শিল্পকলা একাডেমিতে সাধুসঙ্গ

আষাঢ়ের পূর্নিমা তিথিতে শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হল সাধুসঙ্গ। বাউল গান আর লালন সাঁইয়ের আধ্যাত্মিক দর্শনের প্রচার ও মধ্য দিয়ে উদযাপিত হল এই আয়োজন।সাম্য ও সম্প্...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্ষা বন্দনা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্ষা বন্দনা উৎসব করেছে সাংষ্কৃতিক সংগঠন জয়ধ্বনি। আয়োজনে গানে-সুরে বর্ষা ঋতুর সৌন্দর্য্য আর মহিমা তুলে ধরেন শিল্পীরা। বৃহষ্পতিবার সন্ধ্যায় ঢ...