DBC News
বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র, পরিচালক শ্যাম বেনেগাল

বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র, পরিচালক শ্যাম বেনেগাল

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধুর জীবনী নিয়ে চলচ্চিত্র নির্মাণের কাজ শুরু হতে যাচ্ছে। এজন্য ভারতের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনেগালকে চূড়ান্ত মনোনয়ন দেয়া হয়েছে। আজ সোমবার দুপুরে সচিবালয়ে, সাংবাদিকদের এ কথা জানান তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

দু’বছর আগে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয়।  সেখানে বঙ্গবন্ধুকে নিয়ে যৌথভাবে চলচ্চিত্র এবং ডকুমেন্টারি তৈরির কথা উল্লেখ করা হয়। চলচ্চিত্রটি নির্মাণের জন্য বাংলাদেশের প্রতিনিধি দল জুলাই মাসে ভারত সফর করেন। ভারত তিনজন পরিচালকের নাম প্রস্তাব করেছিল। এরা হলেন, শ্যাম বেনেগাল, গৌতম ঘোষ এবং কৌশিক গাংগলী।

আজ সোমবার দুপুরে বাংলাদেশ সরকার এই চলচ্চিত্রটি পরিচালনার জন্য ভারতের পরিচালক শ্যাম বেনেগালের নাম চূড়ান্ত করে। 

এর আগে নেতাজি সুভাষ চন্দ্র বসুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করেছিলেন বেনেগাল। প্রখ্যাত এ চলচ্চিত্রকর পদ্মশ্রী, পদ্মভূষণ, দাদা সাহেব পালিনী, এএনআর ন্যাশনাল অ্যাওয়ার্ড পান।

ভারতীয় পরিচালক হিসেবে শ্যাম বেনেগালের নাম বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে পাঠানো হবে বলে জানিয়েছেন, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম।

তথ্য প্রতিমন্ত্রী জানান, স্ক্রিপ্টের গবেষণা শুরু হবে এবং চলচ্চিত্রের নাম, চিত্রনাট্য বঙ্গবন্ধুর পরিবারের সদস্যরা দেখবেন এবং বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্ট থেকে এ বিষয়ে অনুমতি নিতে হবে।

এ চলচ্চিত্রে কারা অভিনয় করবেন- তা বাংলাদেশ এবং ভারতের পরিচালকরা ঠিক করবেন বলে জানান তারানা হালিম। বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র হলে তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব রকমের সহযোগিতা দেয়া হবে বলেও জানান তথ্য প্রতিমন্ত্রী।

আরও পড়ুন

বিমানবন্দরে আটক হওয়া পিস্তল পুলিশি তদন্তে খেলনা পিস্তল হিসেবে উল্লেখ

কাস্টমস হাউজের বর্ণনায় আসল পিস্তল হলেও পুলিশি তদন্তে তা খেলনা পিস্তল হিসেবে উল্লেখ করা হয়েছে। দুই বছর আগে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এই পিস্তল উদ্ধারের সম...

'সবুজ সংকেতের অপেক্ষায় বিএনপির অনেক নেতাকর্মী'

বিএনপি থেকে অনেকেই আওয়ামী লীগে যোগ দিতে অধীর আগ্রহে অপেক্ষা করছে। আমাদের সভানেত্রী শেখ হাসিনার ক্লিয়ারেন্স পেলে, একটু সবুজ সংকেত পেলেই সারা দেশে বিএনপির বিপুল ন...

বিদেশ যাবার মতো শারীরিক অবস্থার উন্নতি হয়নি আমজাদ হোসেনের

দেশ বরেণ্য চলচ্চিত্রকার আমজাদ হোসেনের শারীরিক অবস্থার খুব একটা উন্নতি হয়নি। তবে, এ মুহূর্তে বিদেশে নেয়ার মতো অবস্থায় তিনি আছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা। এদিকে, ব...

আইয়ুব বাচ্চু স্মরণে সাংস্কৃতিক সন্ধ্যা

সৌদি আরবের জেদ্দায় সংগীত শিল্পী আইয়ুব বাচ্চু স্মরণে কালচারাল ফোরাম ও শুভেচ্ছা ব্যান্ড এর যৌথ উদ্যোগে এক সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। জেদ্দার একটি কমিউনিটি...