DBC News
'পাইলট আবিদ ছিলেন বিপর্যস্ত, বেপরোয়া’

'পাইলট আবিদ ছিলেন বিপর্যস্ত, বেপরোয়া’

নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে দুর্ঘটনার শিকার ইউএস বাংলা এয়ারলাইন্সের বিমানের পাইলট আবিদ সুলতান ছিলেন 'মানসিকভাবে বিপর্যস্ত ও বেপরোয়া'। 

'ব্যক্তিগত বিষয় নিয়ে মারাত্মক মানসিক চাপ ও উদ্বেগের' মধ্যে ছিলেন আবিদ। ওই অবস্থায় তিনি একের পর এক যেসব ভুল সিদ্ধান্ত নিয়েছেন, তার পথ ধরেই গত মার্চে কাঠমান্ডুর ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট বিএস-১১ বিধ্বস্ত হয়' বলে এক তদন্ত প্রতিবেদনে জানিয়েছে, নেপালের ইংরেজি দৈনিক পত্রিকা কাঠমান্ডু পোস্ট।

ওই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে নেপাল সরকারের গঠিত তদন্ত কমিশনের ওই প্রতিবেদনের অনুলিপি হাতে পাওয়ার কথা জানিয়ে কাঠমান্ডু পোস্ট এসব কথা উল্লেখ করেছে। এতে আরও বলা হয়, ফ্লাইটটি আকাশে থাকা অবস্থায় ক্যাপ্টেন আবিদ সুলতানের অসংলগ্ন আচরণ এবং বারবার সিদ্ধান্ত পরিবর্তনই দুর্ঘটনার আভাস দিয়েছিল। 

ওই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে নেপাল সরকারের গঠিত তদন্ত কমিশনের ওই প্রতিবেদনের অনুলিপি হাতে পাওয়ার কথা জানিয়ে কাঠমান্ডু পোস্ট লিখেছে, পাইলট আবিদ সুলতার ত্রিভুবনে নামার প্রস্তুতির সময় বিমানবন্দর নিয়ন্ত্রন কক্ষে 'অসত্য' তথ্য দিয়েছিলেন; এক ঘন্টার ওই পুরো ফ্লাইটে তিনি ককপিটে বসেই ধূমপান করছিলেন। এছাড়া বিমান চালানোর সময় কো-পাইলট পৃথুলা রশীদকে আবিদ সুলতান কয়েকবার গালিগালাজ করেন বলেও দাবি করা হয় ওই প্রতিবেদনে। 

ঢাকা থেকে ৬৭ জন যাত্রী ও চারজন ক্রু নিয়ে রওনা হয়ে গত ১২ই মার্চ দুপুরে কাঠমান্ডুতে নামার সময় দুর্ঘটনায় পড়ে ইউএস বাংলার ফ্লাইট বিএস-২১১। আরোহীদের মধ্যে ৫১ জন মারা যান। যাদের মধ্যে ২৭ জন ছিলেন বাংলাদেশি।

তবে ওই তদন্ত দলে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে থাকা বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ফ্লাইট অপারেশ কনসালটেন্ট সালাউদ্দিন এম রহমতউল্লাহ কাঠমান্ডু পোস্টের প্রতিবেদনটি 'ভিত্তিহীন' বলে উড়িয়ে দিয়েছেন।

আরও পড়ুন

'আবারও আগুন সন্ত্রাস শুরু হয়েছে'

নির্বাচনকে সামনে রেখে আবারও আগুন সন্ত্রাস শুরু হয়েছে মন্তব্য করে বিএনপিকে হুশিয়ার করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, 'আমি তাদেরকে বলবো, নির্বাচনে যেহ...

'উইন্ডিজ সিরিজে মাশরাফির খেলা অনিশ্চিত'

ক্রিকেটের মাঠ থেকে রাজনীতির ময়দানে আসছেন দেশের তারকা ক্রিকেটার মাশরাফী বিন মোর্ত্তজা। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-২ আসনে আওয়ামী লীগের মনোনয়নপত্র কিনেছেন মা...

ব্রেক্সিট চুক্তিতে মন্ত্রিসভার সমর্থন

প্রধানমন্ত্রী টেরিজা মে'র ব্রেক্সিট পরিকল্পনার খসড়ায় সমর্থন দিয়েছে যুক্তরাজ্যের মন্ত্রিসভা। বুধবার মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে পাঁচ ঘন্টাব্যাপী বৈঠকের পর সংবাদ স...

রোহিঙ্গা প্রত্যাবাসন স্থগিত

স্থগিত হল রোহিঙ্গা প্রত্যাবাসন। রোহিঙ্গারা নিজ দেশে ফিরে যেতে আগ্রহী না হলে জোর করে তাদের ফেরত পাঠাবে না সরকার বলে জানিয়েছেন পররাস্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ...