DBC News
'পাইলট আবিদ ছিলেন বিপর্যস্ত, বেপরোয়া’

'পাইলট আবিদ ছিলেন বিপর্যস্ত, বেপরোয়া’

নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে দুর্ঘটনার শিকার ইউএস বাংলা এয়ারলাইন্সের বিমানের পাইলট আবিদ সুলতান ছিলেন 'মানসিকভাবে বিপর্যস্ত ও বেপরোয়া'। 

'ব্যক্তিগত বিষয় নিয়ে মারাত্মক মানসিক চাপ ও উদ্বেগের' মধ্যে ছিলেন আবিদ। ওই অবস্থায় তিনি একের পর এক যেসব ভুল সিদ্ধান্ত নিয়েছেন, তার পথ ধরেই গত মার্চে কাঠমান্ডুর ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট বিএস-১১ বিধ্বস্ত হয়' বলে এক তদন্ত প্রতিবেদনে জানিয়েছে, নেপালের ইংরেজি দৈনিক পত্রিকা কাঠমান্ডু পোস্ট।

ওই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে নেপাল সরকারের গঠিত তদন্ত কমিশনের ওই প্রতিবেদনের অনুলিপি হাতে পাওয়ার কথা জানিয়ে কাঠমান্ডু পোস্ট এসব কথা উল্লেখ করেছে। এতে আরও বলা হয়, ফ্লাইটটি আকাশে থাকা অবস্থায় ক্যাপ্টেন আবিদ সুলতানের অসংলগ্ন আচরণ এবং বারবার সিদ্ধান্ত পরিবর্তনই দুর্ঘটনার আভাস দিয়েছিল। 

ওই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে নেপাল সরকারের গঠিত তদন্ত কমিশনের ওই প্রতিবেদনের অনুলিপি হাতে পাওয়ার কথা জানিয়ে কাঠমান্ডু পোস্ট লিখেছে, পাইলট আবিদ সুলতার ত্রিভুবনে নামার প্রস্তুতির সময় বিমানবন্দর নিয়ন্ত্রন কক্ষে 'অসত্য' তথ্য দিয়েছিলেন; এক ঘন্টার ওই পুরো ফ্লাইটে তিনি ককপিটে বসেই ধূমপান করছিলেন। এছাড়া বিমান চালানোর সময় কো-পাইলট পৃথুলা রশীদকে আবিদ সুলতান কয়েকবার গালিগালাজ করেন বলেও দাবি করা হয় ওই প্রতিবেদনে। 

ঢাকা থেকে ৬৭ জন যাত্রী ও চারজন ক্রু নিয়ে রওনা হয়ে গত ১২ই মার্চ দুপুরে কাঠমান্ডুতে নামার সময় দুর্ঘটনায় পড়ে ইউএস বাংলার ফ্লাইট বিএস-২১১। আরোহীদের মধ্যে ৫১ জন মারা যান। যাদের মধ্যে ২৭ জন ছিলেন বাংলাদেশি।

তবে ওই তদন্ত দলে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে থাকা বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ফ্লাইট অপারেশ কনসালটেন্ট সালাউদ্দিন এম রহমতউল্লাহ কাঠমান্ডু পোস্টের প্রতিবেদনটি 'ভিত্তিহীন' বলে উড়িয়ে দিয়েছেন।

আরও পড়ুন

মঙ্গলবার বসছে পদ্মা সেতুর ১১তম স্প্যান

আগামীকাল মঙ্গলবার স্বপ্নের পদ্মা সেতুতে বসছে ১১তম স্প্যান। এরইমধ্যে মাওয়া প্রান্ত থেকে স্প্যানটি জাজিরা প্রান্তের নির্ধারিত পিলারের কাছে নেয়া হয়েছে। সোমবার...

কয়েদি নম্বর ৩৮৪৮

জাহালামের মতোই বিনা দোষে জেল খাটার আরও একটি ঘটনার খোঁজ পাওয়া গেছে। নাম, পিতার নাম, ঠিকানা, বয়স কোনো কিছুরই মিল নেই। তবু ১০ বছরের সাজা পাওয়া মাদক মামলার আসামির ব...

শ্রীলঙ্কা হামলা: এনটিজে ও আল তাওহিদ আল ওয়াতানিয়ার আদ্যপান্ত

শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় জড়িত থাকার অভিযোগ ওঠা ন্যাশনাল তৌহিদ জামাত-এনটিজে এবং আল তাওহিদ আল ওয়াতানিয়া- দু'টিই উগ্রবাদী মুসলিম সংগঠন। এদের একটির জন্ম শ্রীলঙ্...

পাঁচ দেশ নিয়ে আঞ্চলিক অর্থনৈতিক ফোরাম গঠনের প্রস্তাব প্রধানমন্ত্রীর

বাংলাদেশ ও ব্রুনাইসহ দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয় অঞ্চলে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য পাঁচটি দেশের সমন্বয়ে, আঞ্চলিক অর্থনৈতিক ফোরাম গঠনের প্রস্তাব দ...