DBC News
'পাইলট আবিদ ছিলেন বিপর্যস্ত, বেপরোয়া’

'পাইলট আবিদ ছিলেন বিপর্যস্ত, বেপরোয়া’

নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে দুর্ঘটনার শিকার ইউএস বাংলা এয়ারলাইন্সের বিমানের পাইলট আবিদ সুলতান ছিলেন 'মানসিকভাবে বিপর্যস্ত ও বেপরোয়া'। 

'ব্যক্তিগত বিষয় নিয়ে মারাত্মক মানসিক চাপ ও উদ্বেগের' মধ্যে ছিলেন আবিদ। ওই অবস্থায় তিনি একের পর এক যেসব ভুল সিদ্ধান্ত নিয়েছেন, তার পথ ধরেই গত মার্চে কাঠমান্ডুর ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট বিএস-১১ বিধ্বস্ত হয়' বলে এক তদন্ত প্রতিবেদনে জানিয়েছে, নেপালের ইংরেজি দৈনিক পত্রিকা কাঠমান্ডু পোস্ট।

ওই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে নেপাল সরকারের গঠিত তদন্ত কমিশনের ওই প্রতিবেদনের অনুলিপি হাতে পাওয়ার কথা জানিয়ে কাঠমান্ডু পোস্ট এসব কথা উল্লেখ করেছে। এতে আরও বলা হয়, ফ্লাইটটি আকাশে থাকা অবস্থায় ক্যাপ্টেন আবিদ সুলতানের অসংলগ্ন আচরণ এবং বারবার সিদ্ধান্ত পরিবর্তনই দুর্ঘটনার আভাস দিয়েছিল। 

ওই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে নেপাল সরকারের গঠিত তদন্ত কমিশনের ওই প্রতিবেদনের অনুলিপি হাতে পাওয়ার কথা জানিয়ে কাঠমান্ডু পোস্ট লিখেছে, পাইলট আবিদ সুলতার ত্রিভুবনে নামার প্রস্তুতির সময় বিমানবন্দর নিয়ন্ত্রন কক্ষে 'অসত্য' তথ্য দিয়েছিলেন; এক ঘন্টার ওই পুরো ফ্লাইটে তিনি ককপিটে বসেই ধূমপান করছিলেন। এছাড়া বিমান চালানোর সময় কো-পাইলট পৃথুলা রশীদকে আবিদ সুলতান কয়েকবার গালিগালাজ করেন বলেও দাবি করা হয় ওই প্রতিবেদনে। 

ঢাকা থেকে ৬৭ জন যাত্রী ও চারজন ক্রু নিয়ে রওনা হয়ে গত ১২ই মার্চ দুপুরে কাঠমান্ডুতে নামার সময় দুর্ঘটনায় পড়ে ইউএস বাংলার ফ্লাইট বিএস-২১১। আরোহীদের মধ্যে ৫১ জন মারা যান। যাদের মধ্যে ২৭ জন ছিলেন বাংলাদেশি।

তবে ওই তদন্ত দলে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে থাকা বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ফ্লাইট অপারেশ কনসালটেন্ট সালাউদ্দিন এম রহমতউল্লাহ কাঠমান্ডু পোস্টের প্রতিবেদনটি 'ভিত্তিহীন' বলে উড়িয়ে দিয়েছেন।

আরও পড়ুন

আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইন ও সড়ক পরিবহণ আইন সংসদে পাশ

বহুল আলোচিত 'ডিজিটাল নিরাপত্তা বিল ২০১৮' ও 'সড়ক পরিবহণ আইন' সংসদে পাস হয়েছে আজ বুধবার। ডিজিটাল নিরাপত্তা আইন পাসে স্বাধীন সাংবাদিকতা ক্ষতিগ্রস্থ হবেনা বলে...

'রোহিঙ্গাদের এদেশে দীর্ঘদিন থাকার সুযোগ নেই'

রোহিঙ্গাদের দীর্ঘমেয়াদে বাংলাদেশে থাকার কোনও সুযোগ নেই। দ্রুততম সময়ের মধ্যে তাদেরকে ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে বিশ্বের সমর্থন রয়েছে। বুধবার জা...

নওয়াজ শরিফের কারাদণ্ড স্থগিত

দুর্নীতির মামলায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিরুদ্ধে কারাদণ্ডাদেশ স্থগিত করে জেল থেকে মুক্তির আদেশ দিয়েছেন ইসলামাবাদ হাই কোর্ট। এই মামলায় নওয়া...

দুর্ভিক্ষের ঝুঁকিতে ইয়েমেনের ৫২ লাখ শিশু

ইয়েমেন যুদ্ধের কারণে নতুন করে প্রায় ১০ লাখ শিশু দুর্ভিক্ষের ঝুঁকির মুখে রয়েছে বলে জানিয়েছে, সেভ দ্য চিলড্রেন। সব মিলিয়ে দেশটিতে বর্তমানে মোট ৫২ লাখ শিশু দুর্ভিক...