DBC News
আফগান আইএস প্রধান আবু সাদ এরহাবি নিহত

আফগান আইএস প্রধান আবু সাদ এরহাবি নিহত

ইসলামিক স্টেট (আইএস) অাফগানিস্তানের প্রধান আবু সাদ ইরহাবি নিরাপত্তা বাহিনীর এক অভিযানে নিহত হয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। শনিবার রাতে নানগারহার প্রদেশে আইএস এর গোপন আস্তানায় ওই অভিযানটি চালানো হয় বলে রবিবার জানায় তারা।  

কাবুলে দেশটির জাতীয় নিরাপত্তা অধিদপ্তর এক বিবৃতিতে বলেছে, আফগানিস্তান ও বিদেশি বাহিনীগুলোর এক যৌথ স্থল ও বিমান অভিযানে ইরহাবির পাশাপাশি আইএস এর আরও ১০ সদস্য নিহত হয়েছেন।

আইএস এর দু'টি গোপন আস্তানায় চালানো এ অভিযানে বিপুল পরিসমান ভারী ও হাল্কা অস্ত্র ধ্বংস করা হয়েছে বলে বিবৃতিতে বলা হয়ে। এই ঘটনার বিষয়ে আইএস এর বার্তা সংস্থা আমাক কোন মন্তব্য করেনি বলেও জানিয়েছে রয়টার্স।

আফগানিস্তানে মোতায়েন মার্কিন বাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল মাটিন ও'ডনল জানান, 'শনিবার আফগানিস্তানে 'চিহ্নিত একটি সন্ত্রাসী সংগঠনের সিনিয়র এক নেতার' বিরুদ্ধে অভিযান চালায় যুক্তরাষ্ট্র।

নানগারহার প্রদেশের গভর্নর জানান, ইরহাবি ২০১৭ সালের জুলাইয়ের পর থেকে আফগানিস্তানে নিহত আইএস এর চতুর্থ নেতা।

এই জঙ্গিগোষ্ঠীটি পাকিস্তান সীমান্ত সংলগ্ন নানগারহার প্রদেশে একটি শক্তিকেন্দ্র গড়ে তুলতে, আফগানিস্তানের সবচেয়ে বিপজ্জনক জঙ্গিগোষ্ঠীগুলোর মধ্যে অন্যতম হয়ে উঠে।

মধ্যপ্রাচ্যভিত্তিক এই জঙ্গিগোষ্ঠীটি ২০১৫ সাল থেকে দেশটিতে কার্যক্রম শুরু করার পর থেকে একইসঙ্গে তালেবান, আফগান সামরিক বাহিনী ও যুক্তরাষ্ট্র বাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে।