DBC News
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মহাপ্রয়ান দিবস আজ

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মহাপ্রয়ান দিবস আজ

আজ ১২ই ভাদ্র। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪২তম প্রয়াণ দিবস। বাংলা ১৩৮৩ সন ও ইংরেজি ১৯৭৬ সালের এই দিনে ঢাকায় মৃত্যুবরণ করেন কবি। 

বিদ্রোহী কবির প্রয়াণ দিবসে তাঁর পরিবারের সদস্যরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া শ্রদ্ধা জানায় আওয়ামী লীগ, ছাত্রলীগ, বিএনপি, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলা একাডেমি, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, জাতীয় কবিতা পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। 

শ্রদ্ধা নিবেদন শেষে নজরুলের অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ গড়ার অঙ্গীকার করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বাংলা সাহিত্যের অগ্নিপুরুষ কাজী নজরুল ইসলাম। কবির সাম্যবাদ ও ধর্মনিরপেক্ষতা আজও প্রেরণা যোগায় এদেশের গণমানুষকে। বাংলা ১৩০৬ বঙ্গাব্দের ১১ই জ্যৈষ্ঠ (২৪শে মে, ১৮৯৯) বর্ধমান জেলার আসানসোলের জামুরিয়া থানার চুরুলিয়া গ্রামে কবি কাজী নজরুল ইসলামের জন্ম। 
শৈশব থেকেই অভাব, দারিদ্র্য আর কঠিন জীবন সংগ্রাম সত্তেও প্রেম ও বিদ্রোহের এই কবি এগিয়ে গেছেন সৃষ্টি সুখের উল্লাসে। বেঁচে থাকার জন্য কাজ করেছেন রুটির দোকানে, লেটোর দলে এমনকি সেনাবাহিনীতেও।

সৃষ্টিশীল জীবনে লিখেছেন চার হাজার গান, অজস্র কবিতা, উপন্যাস, ছোটগল্প, নাটক ও প্রবন্ধ। তৈরি করেছেন চলচ্চিত্র৷ সৃষ্টি করেছেন দোলনচাঁপা আর বসন্তকুন্তলের মতো বেশ কিছু রাগ।

নজরুল সংগীতশিল্পী খায়রুল আনাম শাকিল বলেন, 'এই অল্প সময়ে কবি যে কাজগুলো করে গেছেন এবং আমাদেরে যা দিয়ে গেছেন তাই আমাদের সম্পদ।'  

কবি তাঁর জীবদ্দশায় বৃটিশবিরোধী আন্দোলন ছাড়াও বিশ্বের নির্যাতিত মানুষের মুক্তিসংগ্রামে পাশে দাঁড়িয়েছেন তার কাব্য ও সংগীতের মধ্য দিয়ে।

বাংলাদেশের স্বাধীনতার পর পরই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে সপরিবারে সদ্য স্বাধীন বাংলাদেশে নিয়ে আসেন। রাষ্ট্রীয় মর্যাদায় বাংলাদেশে তাঁর বসবাসের ব্যবস্থা করেন। মাত্র ৪৩ বছর বয়সে দুরারোগ্য মর্বাস পিক রোগে আক্রান্ত হয়ে বাকশক্তি হারান কবি। 

আরও পড়ুন

কোন অশুভ শক্তি আওয়ামী লীগের কোন ক্ষতি করতে পারবে না

আওয়ামী লীগ নেতাকর্মীরা ঐক্যবদ্ধ থাকলে কোন অশুভ শক্তি আওয়ামী লীগের কোন ক্ষতি করতে পারবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হান...

রিফাত হত্যা: স্ত্রী মিন্নি গ্রেপ্তার

বরগুনায় চাঞ্চল্যকর রিফাত শরীফকে কুপিয়ে  হত্যা মামলার প্রধান সাক্ষী ও রিফাতের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নিকে গ্রেপ্তার করেছে পুলিশ। আজ মঙ্গলবার, প্রাথমিক জি...

নাটক 'মাধুরীর বিয়ে'

শিল্পকলায় মঞ্চায়িত হলো নাট্য সংগঠন খেয়ালী নাট্যগোষ্ঠীর নাটক 'মাধুরীর বিয়ে'। এ কে এ কবীরের রচনায় এবং আহসানুল হক খোকনের নির্দেশনায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্ট...

শিল্পকলা একাডেমিতে জাতীয় চারুকলা প্রদর্শনী শুরু

সৃজনশীল মানবিক বাংলাদেশ গড়ায় জাতীয় চারুকলা প্রদর্শনী দেশের সবচেয়ে বড় ও গুরুত্বপূর্ণ আয়োজন। পহেলা জুলাই সোমবার থেকে শুরু হচ্ছে ২৩তম জাতীয় চারুকলা প্রদশর্নী। বিকা...