DBC News
এশিয়ান গেমসের হকিতে থাইল্যান্ডকে হারিয়ে তৃতীয় জয় বাংলাদেশের

এশিয়ান গেমসের হকিতে থাইল্যান্ডকে হারিয়ে তৃতীয় জয় বাংলাদেশের

এশিয়ান গেমসের হকিতে থাইল্যান্ডকে ৩-১ গোলে হারালো বাংলাদেশ। জার্কাতার জেবিকে হকি মাঠে ম্যাচের প্রায় অর্ধেক সময় গোল পায়নি কোন দলই।

৩৫ মিনিটে বাংলাদেশের হয়ে প্রথম গোল করেন আশরাফুল। এর ৬ মিনিট পর দলের পক্ষে দ্বিতীয় গোলটিও আসে আশরাফুলের স্টিক থেকে। থাইল্যান্ডের হয়ে ব্যবধান কমান হারাপন বারিরাক। ম্যাচের শেষ দিকে গোল করে ব্যবধান বাড়ান মিলন হোসেন। এরপর আর কোন গোল না হলে জয় নিয়েই মাঠ ছাড়ে লাল সবুজের ছেলেরা। এর আগে মালয়েশিয়ার কাছে হারলেও কাজাখস্তান এবং ওমানের বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশ।  

এদিকে, এশিয়ার সবচেয়ে বড় ক্রীড়া আসর এশিয়ান গেমসের পদক জয়ের তালিকায় ৭২ স্বর্নসহ ১৬২ পদক নিয়ে শীর্ষে রয়েছে চীন। ৩৯ স্বর্ন নিয়ে ২য় অবস্থান জাপানের; পদক জয়ে ৩য় অবস্থান দক্ষিণ কোরিয়া। পদক জয়ের তালিকায় এখনো পর্যন্ত নাম ওঠেনি বাংলাদেশের।

১৪ স্বর্নসহ ৩৭ পদক নিয়ে ৪র্থ স্থানে ইরান। ১২ স্বর্নের সঙ্গে মোট ৪৪ পদক জিতে এখনো পর্যন্ত ৫ম স্থানে স্বাগতিক ইন্দোনেশিয়া। পদক পেতে ৪০ খেলার ৪৬৫টি ইভেন্টে লড়াই শুরু করেন ৪৫ দেশের অ্যাথলেটরা। বাংলাদেশ থেকে ১৪টি ডিসিপ্লিনে অংশ নেয় ১১৭ প্রতিযোগী।  হকি ছাড়া শ্যুটিং, আর্চারি, ভারোত্তরন, সাতার, কাবাডি ও অ্যাথলেটিক্স ইভেন্টে পদক ছাড়াই শেষ হয়েছে বাংলাদেশের লড়াই। ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা ও পালেম্বাং শহরে ১৮ অগাস্ট থেকে শুরু হওয়া এশিয়ান গেমসের পর্দা নামবে ২ সেপ্টেম্বর।

এছাড়া এশিয়ান গেমস মিশন শেষে গেল রাতে দেশে ফিরেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। এক জয় আর এক ড্রতে এবারই প্রথম এশিয়ান গেমসের ইতিহাস গড়ল জেমি ডের ছেলেরা। 

গ্রুপ পর্বে তাজিকিস্তানের বিপক্ষে ৩-০ গোলে হারের পর থাইল্যান্ডের বিপক্ষে ড্র; শক্তিশালী ও ২০২২ বিশ্বকাপের স্বাগতিক কাতারকে ১-০ গোলে হারিয়ে সেরা ষোলতে নাম লেখায় জামাল ভুইয়া, তপু বর্মনরা। সেরা ষোলতে গেল এশিয়ান গেমস ফাইনালিস্ট উত্তর কোরিয়ার কাছে হেরে কোয়ার্টার ফাইনালে ওঠা হয়নি লাল-সবুজের ফুটবল দলের। 

হারলেও ২০২২ এশিয়ান গেমস পর্যন্ত এশিয়ার সেরা ১৬ দলের তালিকায় থাকবে বাংলাদেশের নাম। তবে দেশে ফিরেও ছুটি পাচ্ছেন না দল।  নীলফামারিতে ২৯ আগস্ট বাংলাদেশ প্রীতি ম্যাচ খেলবে শ্রীলঙ্কার বিরুদ্ধে।