DBC News
সিনেটর ম্যাককেইন মারা গেছেন

সিনেটর ম্যাককেইন মারা গেছেন

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সিনেটর ও সাবেক প্রেসিডেন্ট পদপ্রার্থী জন ম্যাককেইন মারা গেছেন। দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন তিনি।

গত বছর জুলাইয়ে মস্তিষ্কে ক্যান্সার ধরা পরে ৮২ বছর বয়সী এই রাজনীতিবিদের। গত শুক্রবার চিকিৎসা বন্ধ করার সিদ্ধান্ত নেন ম্যাককেইন। 

ভিয়েতনাম যুদ্ধের সময় বিমান বিধ্বস্ত হয়ে ধরা পড়লে পাঁচ বছরেরও বেশি সময় যুদ্ধবন্দি হিসেবে কাটাতে হয় তাকে।  আর এ কারণে কারাগারে বা জিজ্ঞাসাবাদের পদ্ধতি হিসেবে নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার ছিলেন তিনি। 

গেল তিন দশকে ছয় বার নির্বাচিত হয়ে অ্যারিজোনার সিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। এছাড়া, ২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি রিপাবলিকান পার্টির প্রার্থী ছিলেন। বর্তমান রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একজন বড় সমালোচক ছিলেন তিনি।

তার মৃত্যুর খবরে শোক জানিয়ে অনেকেই বিবৃতি দিয়েছেন। এমনকি ডোনাল্ড ট্রাম্প এক টুইটে প্রয়াত এই সিনটরের পরিবারের জন্য সমবেদনা ও শ্রদ্ধা জানিয়েছেন। 

২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ম্যাককেইনকে পরাজিত করে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী বারাক ওবামা। এক শোকবার্তায় সাবেক এই প্রেসিডেন্ট লিখেছেন, 'সকল রাজনৈতিক মতপার্থক্যের মধ্যেও আদর্শের জন্য প্রজন্মের পর প্রজন্ম ধরে আমেরিকানরা 'লড়ছে, আত্মোৎসর্গ করেছে' এই আদর্শের জায়গায় তারা দুজনেই একমত ছিলেন।