DBC News
ফাঁকা ঢাকায় নাগরবাসীর ঘোরাফেরা

ফাঁকা ঢাকায় নাগরবাসীর ঘোরাফেরা

চীরচেনা রাজধানী ঢাকা এখন ফাঁকা। শহরের রাস্তা জুড়ে নেই যানজট আর কোটি মানুষের ছুটেচলা। প্রিয়জনের টানে বাড়ি ফিরেছেন নগরবাসী। এই শহরে এখন হাতে গোনা কয়েকটি গণপরিবহন চলছে। রিকশা, সিএনজি অটোরিকশাও কম। কয়েকদিনের মধ্যেই প্রিয় নগরী আবার কর্মচঞ্চল হয়ে উঠবে, তবে ঢাকাকে মাঝেই মাঝেই এমন রূপে পেতে ভালোবাসেন নাগরিকরা।

রাজধানী ঢাকা এখন যেন ৬০ এর দশকের সেই ঢাকা! বেশিরভাগ রাস্তাই একদম ফাঁকা, নিরিবিলি। তবে কিছু প্রাইভেটকার আর মাইক্রোবাস চোখে পড়ে। চলছে কিছু সিএনজি চালিত অটোরিক্সা আর রিক্সাও। ঈদের ছুটিতে অনেকটা নির্বিঘ্নে চলাচল করছেন নগরবাসী।

গোটা নগরী ফাঁকা হলেও আগে ঈদের রাতে বড় ধরণের ছিনতাই, খুন বা অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। মূলত ঈদ উপলক্ষ্যে চলতি মাসের ১৬ তারিখ থেকে গ্রামের বাড়িতে যাওয়া শুরু করেন রাজধানীবাসী। সবশেষ ঈদের আগের দিন মঙ্গলবার রাজধানী প্রায় খালি করে গ্রামের বাড়িতে চলে যান জীবিকার টানে ইট-পাথরের শহরে অবস্থান করা মানুষগুলো।

ঝক্কি ঝামেলাহীন যাতায়াতে খুশি চালক ও যাত্রীরা।  তবে, শুধু উৎসব নয়, ঢাকা একদিন যানজটমুক্ত নগরী হবে এমন প্রত্যাশা সবার।

ফাঁকা শহরে বিনোদন কেন্দ্রগুলোতে ভিড় করছে মানুষ। শিশু পার্ক থেকে চিড়িয়াখানা, সিনেমা হল থেকে বিনোদন পার্ক, সবখানে প্রিয়জনের সঙ্গে সময় কাটাচ্ছে নগরবাসী। এই ছুটিতে নগরবাসীর প্রধান বিনোদনের কেন্দ্র হয়ে দাঁড়িয়েছে মিরপুরের চিড়িয়াখানা। সকাল থেকে এখানে নানাবয়সী মানুষ ভিড় করছে। বিচিত্র রকমের পশু-পাখি দেখে আনন্দ উপভোগ করছে শিশুরা।

এছাড়া শিশু পার্কেও সব বয়সী মানুষ ভিড় দেখা গেছে।