DBC News
নাইজেরিয়ায় জঙ্গি হামলায় নিহত অন্তত ১৯

নাইজেরিয়ায় জঙ্গি হামলায় নিহত অন্তত ১৯

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের একটি গ্রামে জঙ্গি হামলায় অন্তত ১৯ জন নিহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

স্থানীয় সময় রবিবার গভীর রাতে বোর্নো প্রদেশের গুজামালা অঞ্চলের মাইলারি গ্রামে এ হামলা হয়। জঙ্গিরা প্রায় দুই ঘন্টা ধরে ওই গ্রামের বাসিন্দাদের ওপর হত্যা ও লুটপাট চালায়।

তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এই হামলার দায় স্বীকার না করলেও নাইজেরিয়ায় জঙ্গি গোষ্ঠী বোকো হারাম ও আইএস প্রায়ই এ ধরণের হামলা চালিয়ে থাকে। 

দেশটির সরকারি মিলিশিয়া বাহিনীর নেতা বাবাকুরা সংবাদ সংস্থা এএফপিকে জানান, 'বন্দুকধারী জঙ্গিরা ওই গ্রামের ছয়জনকে অপহরণের পর হত্যা করে। রবিবার সকালে পালিয়ে যাওয়া লোকজন গ্রামে ফেরার পর তাদের মরদের দেখতে পায়।' গ্রামবাসীদের অভিযোগ, ওই হামলার সময় গ্রামের পাশের থানার পুলিশ তাদের সাহায্যে এগিয়ে আসেনি। তারা জঙ্গিদের হামলা ঠেকাতেও কোনো ব্যবস্থা নেয়নি।

খবরে বলা হয়, বোর্নো প্রদেশের গুজমালা অঞ্চলে মাইলারি গ্রামে রাত ২টার সময় এই হামলা চালানো হয়। হামলায় বেঁচে যান আবাচা ওমর নামে এক নাইজেরীয়। তবে জঙ্গিরা বোকো হারাম না কি আইএসের সদস্য তা নিশ্চিত করে বলতে পারেননি তিনি। ওমর জানান, তিনি ১৯ জনকে নিহত হতে দেখেছেন। নিহতদের মধ্যে তার ছোট ভাইও ছিলো।

নাইজেরিয়ায় জঙ্গি গোষ্ঠী বোকো হারাম ও আইএস দমনে দেশটির সরকার দমনের চেষ্টা করলেও, বিগত মাসগুলোতে জঙ্গি হামলা আরও ভয়াবহ আকার ধারণ করেছে।