DBC News
ইতিহাস গড়ে নক-আউট পর্বে বাংলাদেশ

ইতিহাস গড়ে নক-আউট পর্বে বাংলাদেশ

এশিয়ান গেমস ফুটবলে মধ্যপ্রাচ্যের শক্তিশালি দল কাতারকে হারিয়ে নক-আউট পর্ব নিশ্চিত করেছে বাংলাদেশ ফুটবল দল। জাকার্তার প্যাট্রিয়ট চন্দ্রভাগায় শক্তির বিচারে এগিয়ে থাকা কাতারকে ১-০ গোলে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করে লাল-সবুজের দল।

দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে অধিনায়ক জামাল ভূঁইয়ার গোলে কাতারকে হারায় বাংলাদেশ। এই জয়ের সুবাদে এশিয়ান গেমসের ইতিহাসে প্রথমবারের মতো শেষ ষোলোতে জায়গা করে নিলো বাংলাদেশ। 

তিন ম্যাচে এক জয়, এক ড্র এবং এক হারে চার পয়েন্ট নিয়ে 'বি' গ্রুপের রানার্সআপ হয়েই শেষ ষোলো নিশ্চিত করে বাংলাদেশ। আর 'বি' গ্রুপ থেকে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপসেরা হয়ে নক-আউট পর্ব নিশ্চিত করেছে উজবেকিস্তান।

শুরু থেকেই আক্রমণ আর পাল্টা আক্রমণ করে খেলতে থাকে দুই দলই। বেশ কয়েকবার সহজ সুযোগ পেয়েও তা কাজে লাগোতে ব্যর্থ হয় বাংলাদেশের আক্রমণ ভাগের খেলোয়াড়রা। কাতারও শানিয়েছে জোরালো আক্রমণ। কিন্তু বাংলদেশের রক্ষণ ভাঙ্গতে পারনি তারাও। ফলে ম্যাচের প্রথমার্ধ শেষ হয় গোল শূন্য সমতায়।

এরপর দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে মাঝমাঠ থেকে পাওয়া একটি বল নিয়ে প্রতিপক্ষের ডি বক্সে ঢুকে পড়েন জামাল ভূঁইয়া। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে জোরালে শটে লক্ষ্যভেদ করেন তিনি। এরপরই বেজে ওঠে শেষ বাঁশি। আর বাংলাদেশ দল মেতে ওঠে বিজয় উল্লাসে।

এর আগে গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে এগিয়ে থেকেও থাইল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ। অবশ্য প্রথম ম্যাচে উজবেকিস্তানের কাছে ৩-০ গোলে হেরেছিলো তারা।

২০২২ সালে কাতার বিশ্বকাপে স্বাগতিক দল হিসেবে অংশ নিতে যাওয়া কাতার জাতীয় দলে এই বয়সভিত্তিক দল থেকেই ৮-১০ জন খেলোয়াড়ের অংশ নেয়ার কথা রয়েছে। এছাড়া দলে রয়েছে বর্তমান জাতীয় দলের দুই খেলোয়াড়। 

ফিফা র‌্যাংকিংয়ে কাতারের বর্তমান অবস্থান ৯৮তম স্থানে। আর ৯৬ ধাপ পিছিয়ে বাংলাদেশের অবস্থান ১৯৪তম স্থানে। এই শক্তিশালী দলকে হারিয়ে ইতিহাসে প্রথমবারের এশিয়ান গেমস ফুটবলে দ্বিতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করলো বাংলাদেশ। টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ডের খেলা শুরু হবে ২৩শে আগস্ট থেকে।