DBC News
সাফ অনূর্ধ্ব–১৫ ফুটবল: চ্যাম্পিয়ন ভারত, রানার্স আপ বাংলাদেশ

সাফ অনূর্ধ্ব–১৫ ফুটবল: চ্যাম্পিয়ন ভারত, রানার্স আপ বাংলাদেশ

সাফ অনূর্ধ্ব–১৫ ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। ফাইনাল ম্যাচে বাংলাদেশের মেয়েদের ১-০ গোলে হারিয়েছে তারা। ভুটানের থিম্পুতে ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়।

চাংলিমিথান স্টেডিয়ামে শুরু থেকেই বাংলাদেশকে চেপে ধরে ভারত। আগের তিন ম্যাচে চমৎকার ফুটবল উপহার দিলেও ফাইনালে চেনা ছন্দে দেখা যায়নি মারিয়া, তহুরাদের। প্রথমার্ধে বলার মতো কোনো আক্রমণই করতে পারেনি ওরা।

ভারতীয় কিশোরীরা বাংলাদেশ দলকে তাদের স্বাভাবিক খেলাটাই খেলতে দেয়নি। প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য সমতায়। ম্যাচের ৬৮তম মিনিটে লিড নেয় ভারত। স্কোর করেন সুনিতা মান্ডা। শেষ পর্যন্ত এই গোলেই শিরোপা জিতে নেয় ভারত। গত আসরের ফাইনালে বাংলাদেশের কাছে হারের প্রতিশোধটাও নিয়ে নিল ওরা।

গ্রুপপর্বে পাকিস্তানকে ১৪-০ গোলে বিধ্বস্ত করে আসর শুরু করে বাংলার মেয়েরা। এরপর নেপালকে হারিয়ে গ্রুপ সেরা হয়ে সেমিতে যায় গোলাম রব্বানী ছোটন শিষ্যরা। সেমিফাইনালে কিশোরীরা অতিক্রম করে স্বাগতিক ভুটানের বাধা। ফাইনালে প্রতিপক্ষ শক্তিশালী ভারত। যদিও পরিসংখ্যান বিবেচনায় ফেভারিট হিসেবেই মাঠে নামে বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ দল কিন্তু ট্রফি গেলো ভারতের হাতেই। 

ছয় দলের টুর্নামেন্টে অনুমিতভাবেই ফাইনালে ওঠে দুই ফেবারিট দল। ফাইনালে ওঠার লড়াইয়ে ভারত হারিয়েছে শ্রীলঙ্কা, ভুটান ও নেপালকে। সব মিলিয়ে ভারত প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছে ১৫ বার। গোল খেয়েছে একটি। আর বাংলাদেশ ফাইনালে উঠেছে পাকিস্তান, নেপাল ও ভুটানকে হারিয়ে। তিন ম্যাচে বাংলাদেশ কোনো গোল হজম না করেই দিয়েছে ২২টি। ৪টি করে গোল করে সর্বোচ্চ গোলদাতা হওয়ার লড়াই চলছে তহুরা খাতুন ও ভারতের সিল্কি দেবীর মধ্যে।

গত বছর ভারতকেই সাফ অনূর্ধ্ব-১৫ টুর্নামেন্টে দুবার হারিয়েছিল বাংলাদেশ।