DBC News
শেষ হলো সেলিম আল দীন জন্মোৎসব

শেষ হলো সেলিম আল দীন জন্মোৎসব

শিল্পকলায় 'হরগজ' নাটক মঞ্চায়নের মাধ্যমে সেলিম আল দীন জন্মোৎসব শেষ হলো। নাট্যাচার্য সেলিম আল দীনের ৬৯তম জন্মবার্ষিকী স্মরণে সন্ধ্যায় শিল্পকলা একাডেমিতে নাট্যসংগঠন স্বপ্নদল আয়োজিত দুদিনব্যাপী উৎসবের শেষ দিন ছিলো আজ।

১৯৮৯ সালে মানিকগঞ্জ ঘটে যাওয়া টর্নেডোর অভিজ্ঞতা নিয়ে ১৯৯২ সালে সেলিম আল দীন 'হরগজ' নাটক রচনা করেন। ঝড়ের পর প্রথম উদ্ধারকারী দলের সেখানে গমন এবং আকৃতির জগৎ থেকে তাদের হঠাৎ নিরাকৃতির জগতে উপস্থিত হওয়ার প্রতিক্রিয়া ও পরিনতি নিয়েই নাটকটি আবর্তিত।

নাট্যাচার্যকে নিয়ে স্বপ্নদলের নিয়মিত উৎসবের ১৮তম আসরের স্লোগান ছিলো 'সেলিম আল দীন সতত অনিবার্য রয়, বাংলা নাট্যের শিল্পসুধা বিশ্ব করবে জয়।'
 

এদিকে, নাট্যাচার্য সেলিম আলদীনের জন্মবার্ষিকী উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। সকালে বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলাভবনের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এটি বিভিন্ন সড়ক ঘুরে সেলিম আলদীনের সমাধিতে গিয়ে শেষ হয়।

সেখানে বাংলাদেশ গ্রাম থিয়েটার, বঙ্গ থিয়েটার, নাটক ও নাট্যতত্ত বিভাগসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক নুরুল আলম, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাসিরউদ্দিন ইউসুফসহ শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।