DBC News
অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে মাঠে নামছে বাংলার মেয়েরা

অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে মাঠে নামছে বাংলার মেয়েরা

সাফ অনূর্ধ্ব–১৫ ফুটবলে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে ফাইনালে আজ ভারতের মোকাবেলায় নামবে বাংলাদেশ। ভুটানের থিম্পুতে ম্যাচ শুরু সন্ধ্যা ৭টায়।

গ্রুপপর্বে পাকিস্তানকে ১৪-০ গোলে বিধ্বস্ত করে আসর শুরু করে বাংলার মেয়েরা। এরপর নেপালকে হারিয়ে গ্রুপ সেরা হয়ে সেমিতে যায় গোলাম রব্বানী ছোটন শিষ্যরা। সেমিফাইনালে কিশোরীরা অতিক্রম করে স্বাগতিক ভুটানের বাধা। ফাইনালে প্রতিপক্ষ শক্তিশালী ভারত।  তবে পরিসংখ্যান বিবেচনায় ফেভারিট হিসেবেই মাঠে নামবে বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ দল। 

গেলো বছর কমলাপুরের অ্যাস্ট্রো টার্ফে ভারত বধের রণ কৌশলই কি আবারও প্রয়োগ করবেন বাংলাদেশের কোচ? নাকি নতুন করে ছক কষছেন সেকেন্ড টাইটেল জেতার?

সময় বদলেছে, বদলেছে মাঠ, প্রতিপক্ষই কেবল চেনা, তারাও পেরিয়ে এসেছে গ্রুপ পর্ব, জিতে এসেছে সেমিফাইনাল। তাই নতুন করেই আট ঘাট বেঁধে মাঠে নামতে হবে বাংলার কিশোরীদের।

ছয় দলের টুর্নামেন্টে অনুমিতভাবেই ফাইনালে উঠেছে দুই ফেবারিট দল। ফাইনালে ওঠার লড়াইয়ে ভারত হারিয়েছে শ্রীলঙ্কা, ভুটান ও নেপালকে। সব মিলিয়ে ভারত প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছে ১৫ বার। গোল খেয়েছে একটি। আর বাংলাদেশ ফাইনালে উঠেছে পাকিস্তান, নেপাল ও ভুটানকে হারিয়ে। তিন ম্যাচে বাংলাদেশ কোনো গোল হজম না করেই দিয়েছে ২২টি। ৪টি করে গোল করে সর্বোচ্চ গোলদাতা হওয়ার লড়াই চলছে তহুরা খাতুন ও ভারতের সিল্কি দেবীর মধ্যে।

গত বছর ভারতকেই সাফ অনূর্ধ্ব-১৫ টুর্নামেন্টে দুবার হারিয়েছিল বাংলাদেশ। লিগ পর্বে ৩-০ গোলে হারানোর পর ফাইনালে বাংলাদেশ জেতে ১-০ গোলে। বয়সভিত্তিক প্রতিযোগিতায় সর্বশেষ পাঁচবারের সাক্ষাতে বাংলাদেশ জিতেছে চারবার। ঢাকায় ২০১৪ সালে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে ভারত জিতেছিল ২-১ গোলে। এরপর বাংলাদেশ ২০১৬ সালে তাজিকিস্তানে এএফসি অনূর্ধ্ব-১৪ আঞ্চলিক চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে ভারতকে হারিয়েছিল ৩-১ গোলে। ফাইনালে ভারতকে হারায় ৪-০ গোলে।

ভুটানে শিরোপা উঁচিয়ে ধরতে হলে মারিয়া মান্দাদের জিততে হবে আর একটি ম্যাচ, সেই লক্ষ্যেই নিজেদের স্বাভাবিক খেলাটা্ খেলতে হবে ফাইনাল ম্যাচে।

আখি তহুরাদের শক্তি এই টুর্নামেন্টে খেলে আসা আগের ম্যাচ গুলোর প্রেরণা, পাকিস্তানের বিপক্ষে ১৪, নেপালের বিপক্ষে ৩ আর স্বাগতিক ভুটানের বিপক্ষে ৫ গোলের জয়। সেই ধারা অব্যাহত থাকলে ভুটানেই হবে সাফ চ্যাম্পিয়ন শিপের টানা দ্বিতীয় শিরোপা জয়।
 

আরও পড়ুন

আমিরাতকে ২-০ গোলে হারালো বাংলাদেশ

বঙ্গমাতা আন্তর্জাতিক নারী ফুটবলের উদ্বোধনী ম্যাচে আরব আমিরাতকে ২-০ গোলে হারিয়েছে বাংলাদেশ। ম্যাচের ১২ মিনিটেই এগিয়ে যায় বাংলার মেয়েয়া। গোল করেন স্বপ্না। আর ৩০ ম...

'উপস্থাপনার সুযোগটা হাতছাড়া করলাম না'

বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক ফুটবলে উদ্বোধনী ও টিভি উপস্থাপনা করবেন অস্ট্রেলিয়ান ফুটবলার ও সাবেক মিস অস্ট্রেলিয়া এরিন হলল্যান্ড। নারীদের ফুটবল টুর্নামে...

হাত-পা বেঁধে স্কুলছাত্রীকে ধর্ষণ: অভিযোগ কোচিং সেন্টার পরিচালকের বিরুদ্ধে

নবম শ্রেণির এক ছাত্রীকে হাত-পা বেঁধে ধর্ষণের অভিযোগ উঠেছে কোচিং সেন্টারের পরিচালকের বিরুদ্ধে। চট্টগ্রামের লোহাগাড়ায় ‘সৃজনশীল’ কোচিং সেন্টারের পরিচাল...

ইসলামিক অনুশাসন মেনেই ক্রিকেট খেলছেন লাবনী

ইচ্ছা শক্তি দিয়েই জয় করা যায় সব বাধা। আর তাই কঠোর ইসলামিক অনুশাসন মেনে চলার পরেও লাবনী আক্তার একজন পেশাদার ক্রিকেটার। খেলাঘররে হোয়ে খেলছেন প্রিমিয়ার ক্রিকেট। প্...