DBC News
আফগানিস্তানের কাবুলে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৪৮

আফগানিস্তানের কাবুলে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৪৮

আফগানিস্তানের কাবুলের একটি শিয়া শিক্ষাকেন্দ্রে আত্মঘাতী হামলায় কমপক্ষে ৪৮ জনের মৃত্যু হয়েছে। এছাড়া, দেশটির বাঘলান প্রদেশের একটি সেনাঘাঁটির বাইরে তালেবান হামলায় আরও ৪৪ সেনা ও পুলিশ নিহত হয়েছেন। 

বিবিসি জানায়, কাবুলের উপকণ্ঠে শিয়া অধ্যুষিত এলাকায় ওই কোচিং সেন্টারটিতে বুধবার নিয়মিত ক্লাস চলছিল। ওই সময়ে এক আত্মঘাতী বোমা হামলাকারী হেঁটে সেখানে প্রবেশ করে এবং শরীরে বাঁধা বিস্ফোরক বেল্টের বিস্ফোরণ ঘটায়। এতে ৪৮ জন নিহত হন, আহত হন আরও ৬৭ জন।  

নিহতদের মধ্যে বেশিরভাগই তরুণ। তারা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার প্রস্তুতি নিতে ওই কোচিং সেন্টারে ক্লাস করছিল।

কর্তৃপক্ষ জানিয়েছে, নিহতদের মধ্যে ৯জন পুলিশ ও ৩৫ সেনা সদস্য ছিলেন। প্রাদেশিক কাউন্সিলের প্রধান মোহাম্মদ সাফদার মহসেনি জানিয়েছেন, তালেবান সদস্যরা বাঘলান-ই-মারকাজি জেলায় হামলা চালানোর পর, সেনাঘাঁটিতে গুলি শুরু করে। তবে এ বিষয়ে এখনও কোন মন্তব্য করেনি আফগানিস্তানের প্রতিরক্ষা বাহিনী। অন্যদিকে সেনাঘাঁটিতে হামলার দায় স্বীকার করেছে তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ।

এর আগে, সোমবার ফারইয়াব প্রদেশের একটি চেক পয়েন্টে তালেবানের হামলায় নিহত হয় ১৭ সেনা। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে সম্প্রতি জঙ্গি হামলা অনেক বেড়ে গেছে। কয়েকদিন আগে তালেবান যোদ্ধারা পূর্বের নগরী গাজনিতে হামলা চালিয়ে এর একাংশ দখল করে নেয়। সেখানে সেনাবাহিনীর সঙ্গে তাদের লড়াই চলছে।

যুদ্ধে আফগান নিরাপত্তা বাহিনীর শতাধিক সেনা নিহত হওয়ার খবর পাওয়া গেছে। সেখানে অনেক বেসরকারি লোকজনকেও হত্যা করা হয়েছে।