DBC News
ভারতের স্বাধীনতা দিবস আজ

ভারতের স্বাধীনতা দিবস আজ

ভারতের ৭২তম স্বাধীনতা দিবস আজ। ১৯৪৭ সালের ১৫ই আগষ্ট ব্রিটিশ শাসন থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করে ভারত। দিবসটি উপলক্ষ্যে সকালে দিল্লির ঐতিহাসিক লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

পরে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে তিনি ঘোষণা দেন, ২০২২ সালের মধ্যে মহাকাশে মানুষ পাঠাবে ভারত। এছাড়াও বিশ্বের সবচেয়ে বড় স্বাস্থ্যখাত কর্মসূচী "আয়ুষ্মান ভারত" প্রকল্প ঘোষণা করেন নরেন্দ্র মোদী। 

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে ভারতের রাজধানী দিল্লিতে। রাজধানীর আশপাশের ৩০ কিলোমিটার পর্যন্ত নো ফ্লাই-জোন ঘোষণা করা হয়েছে। লালকেল্লায় মোতায়েন করা হয়েছে ছয় হাজার নিরাপত্তারক্ষী।

এদিকে, ঢাকায় অবস্থানরত ভারতীয়রা তাদের ৭২তম স্বাধীনতা দিবস উদযাপন করছেন। সকালে বারিধারায় ভারতীয় হাই কমিশনের চ্যান্সেরি কমপ্লেক্সে পতাকা উত্তোলন করেন হাই কমিশনার হর্ষবর্ধণ শ্রিংলা। পরে তিনি দিবসটি উপলক্ষ্যে প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের দেয়া একটি বার্তা পড়ে শোনান।

বাংলাদেশে জাতীয় শোক দিবসের কারণে অন্যান্য বছরের মতো এবারও ভারতীয় হাই কমিশনে ছিলো না অভ্যর্থনার আয়োজন। তবে শিশুদের অংশগ্রহণে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। 

স্বাধীনতা দিবসের বার্তায় দেশটির প্রেসিডেন্ট রাম নাথ কোবিন্দ আন্তঃযোগাযোগ দৃঢ় করার পাশাপাশি প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি এবং পারস্পরিক বিশ্বাস তৈরিতে কাজ করে যাওয়ার আহ্বান জানান।