DBC News
'অনুমোদিত এজেন্টরা মালয়েশিয়ায় শ্রমিক পাঠাতে পারবে'

'অনুমোদিত এজেন্টরা মালয়েশিয়ায় শ্রমিক পাঠাতে পারবে'

এখন থেকে বাংলাদেশে অনুমোদিত সব এজেন্টরা মালয়েশিয়ায় শ্রমিক পাঠাতে পারবে বলে ঘোষণা দিয়েছেন, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। মঙ্গলবার এক সংবাদ সম্মেলন তিনি এ ঘোষণা দেন।

মাহাথির জানান, 'এখন থেকে বাংলাদেশ ও নেপালের মত সব দেশের কর্মীদের জন্য আবেদন প্রক্রিয়া একই পদ্ধতিতে হবে। এছাড়া দেশটিতে অবৈধভাবে কোন বিদেশী শ্রমিক যেন তার দেশে প্রবেশ করতে না পারে তা পরিচালনা করতে স্বাধীন কমিটি গঠন করবে মালয়েশীয় সরকার।'

এর আগে, বাংলাদেশের শুধুমাত্র ১০টি এজেন্ট এর মাধ্যমে কর্মী নেয়া হতো মালয়েশিয়াতে। তবে এই ঘোষণার মাধ্যমে বাংলাদেশি সব এজেন্টের মাধ্যমে কর্মী নেয়ার প্রক্রিয়া উন্মুক্ত হলো। আগের প্রক্রিয়ায় শুধুমাত্র ১০টি এজেন্টকে কর্মী পাঠানোর অনুমতি দেয়ায় নির্ধারিত পরিমাণের চেয়ে অতিরিক্ত ফি দাবি করছিল এসব এজেন্টরা। এই একচেটিয়াতন্ত্র বন্ধ করতে বাংলাদেশের সব এজেন্টকে প্রতিযোগিতা করার সুযোগ দেয়া হবে বলে জানান মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, ২০১২ সালে বাংলাদেশ ও মালয়েশিয়া শুধু সরকারি মাধ্যমে জি টু জি পদ্ধতিতে মালয়েশিয়ায় লোক পাঠাতে চুক্তি সই করে। ২০১৬ সালে তা পরিমার্জন করে ১০টি বেসরকারি রিক্রুটিং এজেন্সিকে জি টু জি প্লাসের আওতায় অন্তর্ভুক্ত করা হয়। ২০১৬ সালের শেষের দিক থেকে শুরু করে এ পর্যন্ত প্রায় ২ লাখ শ্রমিক মালয়েশিয়া গেছেন। এর মধ্যে ২০১৮ সালে জুলাই মাস পর্যন্ত ১ লাখ ৯ হাজার ৫৬২ জন শ্রমিক পাঠায় বাংলাদেশ।