DBC News
বিশ্বে সবচেয়ে বাসযোগ্য শহর অস্ট্রিয়ার ভিয়েনা

বিশ্বে সবচেয়ে বাসযোগ্য শহর অস্ট্রিয়ার ভিয়েনা

বিশ্বে বসবাসের সেরা নগরী অস্ট্রিয়ার ভিয়েনা। আর বসবাসের অযোগ্য শহরের তালিকায় 'দ্বিতীয়' অবস্থানে নেমে এসেছে ঢাকা। লন্ডনভিত্তিক ইকোনমিস্ট গ্রুপের ইকোনমিস্ট ইন্টিলিজেন্স ইউনিটের বার্ষিক জরিপে এমন তথ্য উঠে এসেছে। এ প্রতিবেদনে জানানো হয়েছে, এই তালিকায় ঢাকার ওপরে নাম আছে কেবল যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ার দামেস্ক।

ওই প্রতিবেদনের উল্লেখ করে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।

প্রতিবদেনে বলা হয়, গত সাত বছর ধরে বাসযোগ্য শহরের তালিকায় প্রথম স্থানে ছিল অস্ট্রেলিয়ার মেলবোর্ন। এ বছর প্রথম স্থানে আসে ইউরোপের শহর ভিয়েনা। এবার সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামের শহর মেলবোর্ন চলে গেছে বাসযোগ্য নগরীর দ্বিতীয় স্থানে। এছাড়া ইউরোপিয়ান শহরগুলোর মধ্যে বাসযোগ্যতার বিচারে বেড়েছে ইংল্যান্ডের ম্যানচেস্টারের। গতবার ৩৫তম অবস্থানে থাকা এই নগর এবারে ১৬ তম অবস্থানে এসেছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

তালিকায় গতবার চতুর্থ স্থানে থাকলেও বসবাসের মান আরও কমে যাওয়ায় এবার দ্বিতীয় স্থানে উঠে এসেছে ঢাকা।

প্রতিবেদনে, বিশ্বের ১৪০টি শহরকে বাছাই করা হয় বিভিন্ন বিষয়ের ভিত্তিতে ইতিবাচক ও নেতিবাচক অবস্থানের র‌্যাংকিং করা হয়েছে। শহরগুলোর রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা, অপরাধ, শিক্ষা, স্বাস্থ্যসেবা প্রাপ্তি ইত্যাদির ওপর ভিত্তি করে এ র‌্যাংকিং করেছে ইকোনমিস্ট ইন্টিলিজেন্স ইউনিট।

বাসযোগ্য শীর্ষ ১০ শহর হলো-১. অস্ট্রিয়ার ভিয়েনা, ২.অস্ট্রেলিয়ার মেলবোর্ন, ৩. জাপানের ওসাকা, ৪. কানাডার কালগারি, ৫. অস্ট্রেলিয়ার সিডনি, ৬. কানাডার ক্যাঙ্কুভার, ৭. জাপানের টোকিও, ৮. কানাডার টরেন্টো. ৯. ডেনমার্কের কোপেনহেগেন এবং ১০. অস্ট্রেলিয়ার অ্যাডিলেইড।

বসবাসের অনুপযোগিতার বিচারে ইকোনমিস্ট ইন্টিলিজেন্স ইউনিটের তৈরি করা নেতিবাচক তালিকায় যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ার শহর দামেস্ক প্রথম স্থানে উঠে এসেছে। আগের বছরও এ তালিকার শীর্ষে ছিল ক্ষমতার দ্বন্দ্বের শিকার দামেস্ক।

বসবাসের অনুপযোগী শীর্ষ ১০ শহর হলো- দামেস্ক, ঢাকা, লাগোস, করাচি, পোর্ট মোরসবি, হারারে, ত্রিপলি, ডাউলালা,আলজিয়ার্স এবং ডাকার।