DBC News
সাবেক দুই এমডি'কে দুদকের জিজ্ঞাসাবাদ

সাবেক দুই এমডি'কে দুদকের জিজ্ঞাসাবাদ

দিনাজপুরের বড় পুকুরিয়া খনি থেকে কয়লা লোপাটের ঘটনায় সাবেক ব্যবস্থাপনা পরিচালক খুরশিদুল আলম এবং আমিনুজ্জামানকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন। মঙ্গলবার সকাল সাড়ে দশটা থেকে জিজ্ঞাসাবাদ করা হয় তাদের।

দুদকের উপ পরিচালক সামছুল আলমের নেতৃত্বে তদন্ত টিম তাকে জিজ্ঞাসাবাদ করছে। বড় পুকুরিয়া কয়লা খনি থেকে জালিয়াতির মাধ্যমে এক লাখ ৪৪ হাজার ৬৪৪ মেট্রিক টন কয়লা বিক্রি করে প্রায় ২৩০ কোটি টাকা আত্মসাৎ-এর ঘটনায় গেলো সোমবার বড় পুকুরিয়ার চারজনকে তলব করা হলেও, সাবেক মহাব্যবস্থাপক সাইফুল ইসলাম একাই আসেন।

কয়লা গায়েবের ঘটনায় গত ২৪শে জুলাই বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপক মোহাম্মদ আনিছুর রহমান বাদী হয়ে এ মামলা করেন। কয়লা গায়েবের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এরপর দুদক এ বিষয়ে তদন্ত শুরু করে। 

২০০৫ সাল থেকে বড়পুকুরিয়া কয়লা খনি থেকে ১ কোটি ২০ লাখ টন কয়লা তোলা হয়। কিছুদিন বড়পুকুরিয়া কয়লা খনি কোম্পানি লিমিটেডের ২২৭ কোটি টাকা মূল্যের ১ লাখ ৪২ হাজার টন কয়লা গায়েব হওয়ার অভিযোগ পাওয়া যায়। তখন খনির ইয়ার্ডে দেড় লাখ টন কয়লা থাকার কথা থাকলেও ছিলো মাত্র পাঁচ থেকে ছয় হাজার টন। অর্থাৎ ১ লাখ ৪২ হাজার টন কয়লা গায়েব। 

কয়লার অভাবে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ হবার উপক্রম হলে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড পেট্রোবাংলাকে জানালে বিষয়টি প্রকাশ্যে আসে।

পরে দেশের একমাত্র কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটিও বন্ধ হলে দুর্নীতির হোতা খুঁজতে গিয়ে পেট্রোবাংলার তদন্তে বেরিয়ে আসে বড় পুকুরিয়া কয়লা কোম্পানির সাবেক চার ব্যবস্থাপনা পরিচালকের নাম। এ ঘটনায় মামলা হয়েছে কোম্পানির ১৯ কর্মকর্তার বিরুদ্ধে। আরও তদন্ত শেষে অপরাধীদের বিরুদ্ধে চুড়ান্ত ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে জ্বালানি মন্ত্রণালয়। 

আরও পড়ুন

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া যে কোন সময় শুরু

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া যে কোন সময় শুরু হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এক বছরেরও বেশি সময়ের টানাপড়েন শেষে সেনাবাহিনীর হত্যা, ধর...

ঈদযাত্রায় ২০৩ দুর্ঘটনায় নিহত ২২৪ জন

এবারের ঈদযাত্রায় ২০৩টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ২২৪ জন এবং আহত হয়েছেন ৮৮৬জন; জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি। রবিবার বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি আয়োজিত...

গোসলের দৃশ্য দেখে ফেলায় গৃহবধূর আত্মহত্যা

গোসলের দৃশ্য দেখে ফেলায় ক্ষোভে-লজ্জায় আত্মহননের পথ বেছে নিয়েছেন তরুণী গৃহবধূ জান্নাতুল নাঈম সুখী। গেল রবিবার, এ ঘটনাটি ঘটেছে চাঁদপুরের শাহরাস্তি উপজেলার ওয়ারুক...

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি ২২ বছর পর গ্রেপ্তার

দীর্ঘ ২২ বছর পর গ্রেপ্তার ধর্ষণ ও হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশ। সিরাজগঞ্জে ধর্ষণ ও হত্যা মামলার আসামি সিদ্দিকুর রহমানক...