DBC News
সাবেক দুই এমডি'কে দুদকের জিজ্ঞাসাবাদ

সাবেক দুই এমডি'কে দুদকের জিজ্ঞাসাবাদ

দিনাজপুরের বড় পুকুরিয়া খনি থেকে কয়লা লোপাটের ঘটনায় সাবেক ব্যবস্থাপনা পরিচালক খুরশিদুল আলম এবং আমিনুজ্জামানকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন। মঙ্গলবার সকাল সাড়ে দশটা থেকে জিজ্ঞাসাবাদ করা হয় তাদের।

দুদকের উপ পরিচালক সামছুল আলমের নেতৃত্বে তদন্ত টিম তাকে জিজ্ঞাসাবাদ করছে। বড় পুকুরিয়া কয়লা খনি থেকে জালিয়াতির মাধ্যমে এক লাখ ৪৪ হাজার ৬৪৪ মেট্রিক টন কয়লা বিক্রি করে প্রায় ২৩০ কোটি টাকা আত্মসাৎ-এর ঘটনায় গেলো সোমবার বড় পুকুরিয়ার চারজনকে তলব করা হলেও, সাবেক মহাব্যবস্থাপক সাইফুল ইসলাম একাই আসেন।

কয়লা গায়েবের ঘটনায় গত ২৪শে জুলাই বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপক মোহাম্মদ আনিছুর রহমান বাদী হয়ে এ মামলা করেন। কয়লা গায়েবের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। এরপর দুদক এ বিষয়ে তদন্ত শুরু করে। 

২০০৫ সাল থেকে বড়পুকুরিয়া কয়লা খনি থেকে ১ কোটি ২০ লাখ টন কয়লা তোলা হয়। কিছুদিন বড়পুকুরিয়া কয়লা খনি কোম্পানি লিমিটেডের ২২৭ কোটি টাকা মূল্যের ১ লাখ ৪২ হাজার টন কয়লা গায়েব হওয়ার অভিযোগ পাওয়া যায়। তখন খনির ইয়ার্ডে দেড় লাখ টন কয়লা থাকার কথা থাকলেও ছিলো মাত্র পাঁচ থেকে ছয় হাজার টন। অর্থাৎ ১ লাখ ৪২ হাজার টন কয়লা গায়েব। 

কয়লার অভাবে বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ হবার উপক্রম হলে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড পেট্রোবাংলাকে জানালে বিষয়টি প্রকাশ্যে আসে।

পরে দেশের একমাত্র কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটিও বন্ধ হলে দুর্নীতির হোতা খুঁজতে গিয়ে পেট্রোবাংলার তদন্তে বেরিয়ে আসে বড় পুকুরিয়া কয়লা কোম্পানির সাবেক চার ব্যবস্থাপনা পরিচালকের নাম। এ ঘটনায় মামলা হয়েছে কোম্পানির ১৯ কর্মকর্তার বিরুদ্ধে। আরও তদন্ত শেষে অপরাধীদের বিরুদ্ধে চুড়ান্ত ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে জ্বালানি মন্ত্রণালয়। 

আরও পড়ুন

‘যোগ্য প্রার্থীকে মনোনয়ন দেয়ার আহ্বান’

    আগামী নির্বাচনে রাজনৈতিক দলগুলোকে সৎ ও যোগ্য প্রার্থীকে মনোনয়ন দেওয়ার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। নিজ জেলা কিশোরগঞ্জে পঁাচদিনের সফর...

ডোপ টেস্টের তথ্য গোপন:ডিজিএম গ্রাউন্ডেড

  আবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী উড়োজাহাজ নিয়ে শুরু হয়েছে ব্যাপক তোলপাড়। এবার প্রধানমন্ত্রীর লন্ডন ফ্লাইটের আগমুহূতের্ ডোপ টেস্টে ধরা পড়েছে এক কে...

ইন্টারপোলের মাধ্যমে দেশে আনা হলো স্কুলছাত্রী হত্যার আসামি

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় স্কুলছাত্রী মোনালিসা আক্তার হত্যা মামলার আসামি আবু সাঈদকে ইন্টারপোলের মাধ্যমে দুবাই থেকে আটকের পর দেশে ফিরিয়ে আনা হয়েছে।দীর্ঘ ৮...

সিদ্ধিরগঞ্জে বন্দুকযুদ্ধে  'ফেন্সি ফরিদ' নিহত

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে র‌্যাব এর সঙ্গে গোলাগুলিতে ফরিদ মিয়া ওরফে ফেন্সি ফরিদ নামে একজন নিহত হয়েছেন। বুধবার ভোরে সদর উপজেলার সিদ্ধিরগঞ্জ থানার শিমরা...