DBC News
গত অর্থবছর ঋণ বিতরণে ব্যাংকগুলোর রেকর্ড

গত অর্থবছর ঋণ বিতরণে ব্যাংকগুলোর রেকর্ড

তারল্য সংকট ও সুদের হার বেশি থাকা সত্বেও বিদায়ী অর্থবছরে রেকর্ড পরিমাণ ঋণ দিয়েছে দেশের বেসরকারি খাতের ব্যাংকগুলো। ২০১৬-১৭ অর্থবছরের তুলনায় ২০১৭-১৮ অর্থবছরে বেসরকারি ব্যাংকের ঋণ বেশি দেয়া হয়েছে ১ লাখ ৩১ হাজার ৫শ’ ৬৫ কোটি টাকা। যা পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বেশি।

২০১৭-১৮ অর্থবছর শেষে বেসরকারি খাতের ব্যাংকগুলো ঋণ দিয়েছে ৯ লাখ ৭ হাজার ৬শ’ ২১ কোটি টাকা।  এর আগের  অর্থবছরে ঋনের পরিমাণ ছিল ৭ লাখ ৭৬ হাজার ৫৬ কোটি টাকা।

অতিরিক্ত ঋণ দেয়ার কারণে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অতিক্রম করে বেশ কয়েকটি ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক সেই ব্যাংকগুলোকে সতর্ক করে চিঠি দেয়। আরও কিছু ব্যবস্থাও নেয়ার কথাও জানালেন কেন্দ্রীয় ব্যাংকের উপদেষ্টা এস কে সুর। তিনি বলেন,  ‘স্ট্রং সুপারভিশনটাকে আরও স্ট্রেনদেন করতে চেষ্টা করা হচ্ছে।‘ চলমান এই প্রক্রিয়া অব্যাহত থাকবে বলেও জানান তিনি। 

এদিকে, আমদানি ও রপ্তানির জন্য বাণিজ্যিকি ঋণ বিতরণ করা হয়েছে। সুদের হার এক অঙ্কে রেখে ঋণ বিতরন করা হচ্ছে বলে জানিয়েছেন ব্যাংক কর্মকর্তারা।

অন্যদিকে, বিতরণ করা ঋণের কারণে বিদায়ী অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে এসে নগদ মুদ্রার সংকটে পড়ে যায় দেশের বেসরকারি খাতের ব্যাংকগুলো। 

বাংলাদেশ ইনিস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট, বিআইবিএম এর মহাপরিচালক ড. তৌফিক আমেদ চৌধুরী বলেন, ‘ব্যাংকের ইন্টারনাল গভর্নেন্স ঠিক করতে হবে এবং সেন্ট্রাল ব্যাংককে যতটুকু সম্ভব শক্তিশালী করতে হবে, যাতে করে সেন্ট্রাল ব্যাংক রেগুলেশন দিতে পারে এবং সেগুলির প্রয়োগ করতে পারে।'

তবে উন্নয়ন চলমান রাখতেই বিণিয়োগ বাড়াতে ব্যাংকগুলো ঋণের পরিমান বাড়িয়েছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।