DBC News
'চীনের সঙ্গে মুক্ত বাণিজ্য চায় বাংলাদেশ'

'চীনের সঙ্গে মুক্ত বাণিজ্য চায় বাংলাদেশ'

চীনের সঙ্গে বাংলাদেশ মুক্ত বাণিজ্য চুক্তি করতে চায় বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। রবিবার সকালে, সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি। এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ভারতে বন্যার কারণে দেশীয় বাজারে পেঁয়াজের দাম বেড়েছে।

সকালে চীনের রাষ্ট্রদত ঝ্যাং জুও সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে বাণিজ্যমন্ত্রী জানান, চীনের কাছে সব পণ্যে শুল্ক ও কোটামুক্ত সুবিধা চেয়েছে বাংলাদেশ। এ বিষয়টি চীনের বিবেচনায় আছে বলেও জানান তিনি। 

বাণিজ্যমন্ত্রী আরও জানান, এশিয়া-প্যাসিফিক বাণিজ্য চুক্তির নিয়মগুলো শিথিলের জন্য চীনকে অনুরোধ জানানো হয়েছে। চামড়া, তৈরি পোশাক, হালকা শিল্প, জাহাজ নির্মাণ ও আইসিটি খাতে যৌথ উদ্যোগে কাজ করার প্রস্তাব করা হয়েছে।

এ সময় ২০১৪ সালের নির্বাচনে অংশগ্রহণ না করে বিএনপি ভুল করেছে বলেও উল্লেখ করেন তোফায়েল আহমেদ। তিনি বলেন, 'তারা এখন সেটি উপলব্ধি করে বলে আমার ধারণা।' তিনি বলেন, 'একটা দলের প্রধান দুর্নীতির অভিযোগ অভিযুক্ত হয়ে কারাগারে বন্দি আছেন। তার মুক্তির ব্যাপারে সরকারের কিছু করার নেই। আদালত তার ব্যাপারে সিদ্ধান্ত নেবে।'

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়া ছাড়া বিএনপির বিকল্প কিছু করার নেই বলেও মন্তব্য করেন বাণিজ্যমন্ত্রী ও বর্ষীয়ান রাজনীতিক তোফায়েল আহমেদ।