DBC News
নোবেল জয়ী ভি এস নাইপল আর নেই

নোবেল জয়ী ভি এস নাইপল আর নেই

চলে গেলেন নোবেল বিজয়ী লেখক ও সাহিত্যিক ভি এস নাইপল। আজ রবিবার লন্ডনে নিজ বাসভবনে ৮৫ বছর বয়সে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি।তাঁর মৃত্যুতে শোক জানিয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের সাহিত্যিক ও তার ভক্তরা। 

ভারতীয় বংশোদ্ভূত নাইপল ত্রিনিদাদ টোবাগোতে জন্মালেও জীবনের অনেকটা সময় কাটিয়েছেন যুক্তরাজ্যে। তাঁর পিতামহ ভারত থেকে পাড়ি জমান ত্রিনিদাদ ও টোবাগোতে। সেখানেই ১৯৩২ সালে জন্ম হয় নাইপলের। তাঁর বাবা ছিলেন লেখক-সাংবাদিক। নাইপল আজীবন তার প্রিয় মানুষদের মধ্যে থেকে সৃষ্টিশীল জীবন কাটিয়েছেন।

ভি এস নাইপল ৩০টির বেশি বই লিখেছেন। ১৯৭১ সালে তিনি বুকার পুরস্কার পান। আর ২০০১ সালে পান সাহিত্যে নোবেল। 'এ হাউজ ফর মিস্টার বিশ্বাস', 'ইন এ ফ্রি স্টেট', 'এ বেন্ড ইন দ্য রিভার'সহ বেশকিছু বিশ্বখ্যাত বই লিখেছেন তিনি। 

২০১৬ সালে ঢাকা লিট ফেস্টের উদ্বোধন করেছিলেন নাইপল। ওই বছরের ১৭ই নভেম্বরের উদ্বোধনী দিনে নাইপলের ওপর নির্মিত বিশেষ তথ্যচিত্র ‘দ্য স্ট্রেঞ্জ লাক অব নাইপল’ দেখানো হয়। উৎসবের দ্বিতীয় দিন সন্ধ্যায় ‘দ্য রাইটার অ্যান্ড দ্য ওয়ার্ল্ড’ শীর্ষক আলোচনা সেশনে অংশ নিয়ে বিপুল সংখ্যক দর্শকের উপস্থিতিতে সেখানে প্রাণবন্ত আলোচনা করেন তিনি। লিট ফেস্ট শেষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অতিথি পাখিও দেখতে গিয়েছিলেন নাইপল। 

হিন্দু পরিবারে জন্ম নেয়া এই লেখক ত্রিনিদাদের কুইনস রয়েল কলেজের পড়ালেখার সুযোগ পান। ছোটবেলায় বাবার কাছ থেকে সেক্সপিয়য়ারের ডিকেন্স পড়েছেন নাইপল। ১৯৫০ সালে পছন্দের যেকোন কমনওয়েলথ বিশ্ববিদ্যালয়ে পড়ার বৃত্তি পেলে তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ওই সময়েই তিনি ব্রিটেন চলে আসেন। ছাত্রাবস্থায় হতাশায় ভুগে আত্মহত্যার কথাও ভেবেছিলেন তিনি। নোবেল কমিটি নাইপলকে আধুনিক দার্শনিক আখ্যা দেন।