DBC News
ইয়েমেনে বিমান হামলায় ২৯ শিশুর প্রাণহানি

ইয়েমেনে বিমান হামলায় ২৯ শিশুর প্রাণহানি

ইয়েমেনের সা'দা প্রদেশে একটি স্কুলবাসে সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় অন্তত ২৯ শিশু মারা গেছে। এ ঘটনায় আরো ৩০ জন আহত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক রেডক্রস কমিটি।  নিহতদের সবারই বয়স ১৫ বছরের কম। 

আন্তর্জাতিক রেডক্রস কমিটি জানায়, প্রাদেশিক হাসপাতালে ২৯ শিশুর মৃতদেহ নেয়া হয়েছে। এছাড়া, আহত আরও ৪৮ জনকে হাসপাতালে নেয়া হয়েছে। এদের মধ্যে ৩০ জনই শিশু।

তবে দেশটির বিদ্রোহী হুতি মুভমেন্টের পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, এ ঘটনায় নিহত হয়েছে ৪৩ জন ও আহত হয়েছে ৬১ জন। স্থানীয় সময় বৃহস্পতিবার প্রদেশের দাহিয়ান মার্কেটে বাসটি এ হামলার স্বীকার হয়। তবে বাসটিতে হামলার কারণ এখনও জানা যায়নি। 

এদিকে, আন্তর্জাতিক আইন মেনে ইয়েমেনে বৈধভাবে হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে সৌদি জোটের মুখপাত্র কর্নেল তুর্কি আল-মালকি। বুধবার রাতে দক্ষিণাঞ্চলীয় সৌদি নগরী জিজানে বেসামরিক নাগরিকদের ওপর হামলার পরিকল্পনাকারী জঙ্গিদের লক্ষ্য করে এ হামলা চালানো হয় বলেও জানান তিনি। তুর্কি আল মালকি হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে শিশুদেরকে মানব ঢাল হিসাবে ব্যবহারের অভিযোগ করেছেন।

এ হামলার নিন্দা জানিয়ে হুতি মুভমেন্টের মুখপাত্র মোহাম্মদ আব্দুল-সালাম বলেন, কোয়ালিশন বাহিনী বেসামরিক নাগরিকের জীবনকে আমলেই নেয়নি। তারা নগরীর একটি ব্যস্ত জনসমাগম এলাকায় হামলা চালিয়েছে।

‘সেভ দ্য চিলড্রেন’ এ হামলাকে ‘ভয়াবহ’ আখ্যা দিয়ে অবিলম্বে ঘটনাটির পূর্ণ ও নিরপেক্ষ তদন্ত আহ্বান করেছে। এছাড়া আন্তর্জাতিক আইনের আওতায় কোনো যুদ্ধক্ষেত্রে বেসামরিক নাগরিকদের অবশ্যই সুরক্ষিত রাখতে হবে বলে উল্লেখ করেছে রেডক্রস। 

সা’দা প্রদেশে এ হামলার পর ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত রাজধানী সানাতেও সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলার খবর পাওয়া গেছে।