DBC News
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৭ তম প্রয়াণ দিবস আজ

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৭ তম প্রয়াণ দিবস আজ

আজ বাইশে শ্রাবণ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৭তম প্রয়াণ দিবস। বাংলা ১৩৪৮ সালের এই দিনে অসীমে টানে চলে যান তিনি। তার মৃত্যুর এতগুলো বছর পর আজও বাঙালির আনন্দ বেদনার সর্বশেষ আশ্রয়।

কবিগুরুর কাব্য ও গদ্যরীতি সমৃদ্ধ করেছে বাংলা ভাষাকে। ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস, ৩৬টি প্রবন্ধ, উনিশ খন্ডের পত্রসাহিত্য- এই বিপুল কর্মযজ্ঞের পাশাপাশি বংগীয় আধুনিক চিত্রকলার পথপ্রদর্শক হিসেবেও চিরস্মরণীয় তিনি।

রবীন্দ্র গবেষক সৌমিত্র শেখর মনে করেন, 'রবীন্দ্রনাথের সাহিত্য যুগ থেকে যুগ স্মরনীয় হয়ে থাকবে। কারণ এখানে মানুষের শাশ্বত চেতনা ও অনুবেদনার স্বাক্ষর রয়েছে।' 

আধুনিক বাংলা গানে রবীন্দ্রনাথ একজন পথপ্রদর্শক। পৃথিবীর বহু বৈচিত্র্যময় ধাঁচের সুর ও ছন্দে প্রায় দুইহাজার বাংলা গান রচনা করেছেন তিনি। একাদশী, রূপকড়া, ঝম্পক, মধুছন্দার মত বৈচিত্র্যময় সব তালের এই স্রষ্টার গান বাংলাদেশ ও ভারতের জাতীয় সংগীত হিসেবেও গাওয়া হয়। গীতাঞ্জলি কাব্যের ইংরেজি অনুবাদের জন্য পেয়েছেন সাহিত্যে নোবেল পুরস্কার। রবীন্দ্রনাথের গানের ভান্ডার আমাদের সবার কাছে পৌঁছে দিতে হবে বলে মনে করেন রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। 

তাঁর গান ব্যাথিত ক্লান্ত হৃদয়কে প্রশান্ত করে তোলে, আশার আলো জ্বালিয়ে তোলে ভারাক্রান্ত সময়ে। তাই সুখ-দুঃখ, নিরাশা কিংবা আশায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর আজও নীরবে রয়েছেন বাঙালির সব অনুভূতির কেন্দ্রে।