DBC News
কবিগুরুর প্রয়াণ দিবসে নিরব কুঠিবাড়ি

কবিগুরুর প্রয়াণ দিবসে নিরব কুঠিবাড়ি

বাংলা সাহিত্যের প্রাণপুরুষ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৭তম প্রয়াণ দিবস আজ। কিন্তু তাঁর স্মৃতিধন্য কুষ্টিয়ার শিলাইদহ কুঠিবাড়িতে নেই কোনো আয়োজন। এতে হতাশ কবিপ্রেমীরা।

কুমারখালীর পদ্মা নদী সংলগ্ন শিলাইদহ কুঠিবাড়িতে কবিগুরু তার জীবনের বেশ কিছু সময় কাটিয়েছিলেন। তাঁর সাহিত্য ভান্ডারের উল্লেখযোগ্য কিছু রচনা করেন এখানে বসে। ২৫শে বৈশাখ মহা ধুমধামে কবির জন্মজয়ন্তী পালন করা হলেও, ২২শে শ্রাবণ কবির প্রয়াণ দিবসে একেবারেই নীরব কুঠিবাড়ি।

 
কুঠিবাড়ির কাস্টডিয়ান মখলেসুর রহমান জানান, প্রধান কার্যালয়- প্রত্নতত্ত্ব অধিদপ্তর থেকে কোনো নির্দেশনা না থাকায় ২৫শে বৈশাখ কোনো কর্মসুচি পালন করা হচ্ছে না।  যে শিলাইদহে বসে কবি গুরু তাঁর সাহিত্য ভান্ডার সমৃদ্ধ করেছিলেন, সেখানে কোনো আয়োজন না থাকায় হতাশ কবিপ্রেমীরা।

স্থানীয় রবীন্দ্র গবেষক ও সংস্কৃতিকর্মী  ড. সরওয়ার মুর্শেদ রতন মনে করেন, রবীন্দ্রনাথ আজও সুশীল সমাজের কবি হয়ে রয়েছেন। এই ধারা ভেঙে সাধারণ মানুষের সঙ্গে  মিলন ঘটাতে হবে।

শিলাইদহ কুঠিবাড়িকে বিশ্বমানের পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার পাশাপাশি, কবিগুরুর প্রয়াণ দিবসে এখানে নিয়মিত আয়োজন করার দাবি সংস্কৃতি কর্মী ও দর্শনার্থীদের।