DBC News
ফিরোজা বেগম স্বর্ণপদক পুরস্কার বিতরণ

ফিরোজা বেগম স্বর্ণপদক পুরস্কার বিতরণ

চলতি বছর ফিরোজা বেগম স্বর্ণপদক পেয়েছেন প্রখ্যাত সংগীত শিল্পী রুনা লায়লা ও তরুণ শিল্পী উর্মি ঘোষ। সোমবার বিকেলে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে শিল্পীদের হাতে পুরস্কার তুলে দেন উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।

কালজয়ী সংগীতশিল্পী ফিরোজা বেগম। নজরুল সংগীতের এই কিংবদন্তী শিল্পীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিরোজা বেগম মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড প্রবর্তন করে ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক পুরস্কার।

এই স্মৃতি পদকের বিষয়ে ফিরোজা বেগমের সন্তান হামিন আহমেদ জানান, শিল্পী ফিরোজা বেগমের স্মৃতি ও প্রতিকৃতি হিসেবে এটা আমাদের মাঝে থাকবে। এ সময়, হামিন আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ জানান এই উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত হবার জন্য।

সংগীতে বিশেষ অবদান রাখায় এ বছর এই পুরস্কার পেয়েছেন বরেণ্য সঙ্গীতশিল্পী রুনা লায়লা এবং তরুণ শিল্পী উর্মি ঘোষ।

ফিরোজা বেগমের স্মরণে দেয়া এই স্বর্ণপদক পেয়ে যেমন গর্ব বোধ করছেন তেমনি আশীর্বাদ বলেও মনে করছেন জনপ্রিয় এই সংগীত শিল্পী রুনা লায়লা। ফিরোজা বেগমের মত একজন শিল্পী এদেশে জন্মেছেন এটাও আমাদের জন্য অনেক বড় গর্বের বিষয় বলেও জানান রুনা লায়লা।

এই পদক পাওয়া স্বপ্নের মত ব্যাপার বলে অনুভূতি প্রকাশ করেন উর্মি ঘোষ। এ সময় সংশ্লিষ্ট সবাইকে ধন্যাবাদ জানান এবং সারা জীবন সংগীতের সঙ্গে থাকতে সকলের কাছে দোয়া চান উর্মি ঘোষ।

পদক ও পুরস্কার বিতরণ শেষে সাংস্কৃতিক আয়োজনে সংগীত পরিবেশন করে মুগ্ধ করেন পদকপ্রাপ্ত শিল্পী উর্মি ঘোষ।