DBC News
একুশ শতকের দীর্ঘতম চন্দ্রগ্রহণ আজ

একুশ শতকের দীর্ঘতম চন্দ্রগ্রহণ আজ

একুশ শতকের দীর্ঘতম চন্দ্রগহণ হতে যাচ্ছে আজ। পূর্ণ চন্দ্রগ্রহণ থাকবে দেড় ঘণ্টারও বেশি সময় ধরে। বাংলাদেশ থেকেও দেখা যাবে বিরল এই দৃশ্য।

কক্ষপথে ঘুরতে ঘুরতে সূর্য আর চাঁদের মাঝখানে পৃথিবী অবস্থান নিলে সূর্যের আলো থেকে চাঁদকে পুরোপুরি আড়াল করে ফেলে পৃথিবী।  আর এতে আংশিক বা সম্পূর্ণভাবে অদৃশ্য হয়ে যায় চাঁদ। আর একেই বলা হয় চন্দ্রগ্রহণ।

এবারের চন্দ্রগ্রহণে পূর্ণগ্রাস চলবে এক ঘণ্টা ৪৩ মিনিট ধরে। আর, তা হবে এই শতকের দীর্ঘতম গ্রহণ। শুধু তাই নয়, ১০৪ বছর পর এতো দীর্ঘ সময় ধরে চলবে এই চন্দ্রগ্রহণ। 

আজ রাত ১১টা ১৩ মিনিটে শুরু হবে আংশিক চন্দ্রগ্রহণ। শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস শুরু হবে রাত ১টা ৩০ মিনিটে। শেষ হবে রাত ৩টা ১৩ মিনিটে। আর আংশিক গ্রহণ শেষ হবে ভোর ৫টা ৩০ মিনিটে। 

দীর্ঘস্থায়ী এ পূর্ণ চন্দ্রগ্রহণ ইউরোপ, আফ্রিকা, এশিয়া ও অস্ট্রেলিয়া মহাদেশের দেশগুলো থেকে দেখা যাবে। এর আগে সর্বশেষ পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যায় চলতি বছরের ৩১ জানুয়ারি, যার স্থায়িত্ব ছিল ১ ঘণ্টা ১৬ মিনিট।

এই গ্রহণের সময় পৃথিবী থেকে সবচেয়ে বেশি দূরত্বে অবস্থান করছে চাঁদ। আর একারণেই গ্রহণ হবে দীর্ঘস্থায়ী। আর গ্রহণের সময় গাঢ় লাল রং ধারণ করবে চাঁদ। আর একে বলা হয় ব্লাড মুন। 

আকাশ মেঘমুক্ত থাকলে বাংলাদেশ থেকে গ্রহণটি খালি চোখেই দেখা যাবে। এতে, চোখের ক্ষতি হওয়ারও কোনো আশঙ্কা নেই।

আরও পড়ুন

মামাকে বাঁচাতে খাবার বিক্রি করছেন ঢাবি ছাত্রী

অসুস্থ মামার চিকিৎসার খরচ জোগাতে ক্যাম্পাসে অস্থায়ী খাবারের দোকান দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ফারজানা সুলতানা। বগুড়ার মেয়ে ফারজানা ঢাবির ইন্সটিটিউট...

নুসরাত হত্যা ঘটনায় আরও একজন গ্রেপ্তার

ফেনীর সোনাগাজীতে মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার ঘটনায় আরও একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন-পিবিআই। গ্রেপ্তার ইফতেখার উদ্দিন...

ইন্টারনেটের ধীরগতি থাকতে পারে ১২ দিন

দেশের প্রথম সাবমেরিন ক্যাবলের কক্সবাজার ল্যান্ডিং স্টেশন থেকে প্রথম ও তৃতীয় রিপিটার প্রতিস্থাপনের জন্য আগামী ২০শে এপ্রিল থেকে পহেলা মে পর্যন্ত ১২ দিন ইন্টারনেটে...

রকেটযাত্রা সহজ করবে 'রক'

রক, বিশ্বের সবচেয়ে বড় উড়োজাহাজ। জোড়া লাগানো দুইটি বিমানের মত দেখতে এই উড়োজাহাজটির পাখার ব্যাপ্তি ফুটবল খেলার একটি মাঠের সমান। এই উড়োজাহাজ রকেটসহ অন্যা...