DBC News
একুশ শতকের দীর্ঘতম চন্দ্রগ্রহণ আজ

একুশ শতকের দীর্ঘতম চন্দ্রগ্রহণ আজ

একুশ শতকের দীর্ঘতম চন্দ্রগহণ হতে যাচ্ছে আজ। পূর্ণ চন্দ্রগ্রহণ থাকবে দেড় ঘণ্টারও বেশি সময় ধরে। বাংলাদেশ থেকেও দেখা যাবে বিরল এই দৃশ্য।

কক্ষপথে ঘুরতে ঘুরতে সূর্য আর চাঁদের মাঝখানে পৃথিবী অবস্থান নিলে সূর্যের আলো থেকে চাঁদকে পুরোপুরি আড়াল করে ফেলে পৃথিবী।  আর এতে আংশিক বা সম্পূর্ণভাবে অদৃশ্য হয়ে যায় চাঁদ। আর একেই বলা হয় চন্দ্রগ্রহণ।

এবারের চন্দ্রগ্রহণে পূর্ণগ্রাস চলবে এক ঘণ্টা ৪৩ মিনিট ধরে। আর, তা হবে এই শতকের দীর্ঘতম গ্রহণ। শুধু তাই নয়, ১০৪ বছর পর এতো দীর্ঘ সময় ধরে চলবে এই চন্দ্রগ্রহণ। 

আজ রাত ১১টা ১৩ মিনিটে শুরু হবে আংশিক চন্দ্রগ্রহণ। শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস শুরু হবে রাত ১টা ৩০ মিনিটে। শেষ হবে রাত ৩টা ১৩ মিনিটে। আর আংশিক গ্রহণ শেষ হবে ভোর ৫টা ৩০ মিনিটে। 

দীর্ঘস্থায়ী এ পূর্ণ চন্দ্রগ্রহণ ইউরোপ, আফ্রিকা, এশিয়া ও অস্ট্রেলিয়া মহাদেশের দেশগুলো থেকে দেখা যাবে। এর আগে সর্বশেষ পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যায় চলতি বছরের ৩১ জানুয়ারি, যার স্থায়িত্ব ছিল ১ ঘণ্টা ১৬ মিনিট।

এই গ্রহণের সময় পৃথিবী থেকে সবচেয়ে বেশি দূরত্বে অবস্থান করছে চাঁদ। আর একারণেই গ্রহণ হবে দীর্ঘস্থায়ী। আর গ্রহণের সময় গাঢ় লাল রং ধারণ করবে চাঁদ। আর একে বলা হয় ব্লাড মুন। 

আকাশ মেঘমুক্ত থাকলে বাংলাদেশ থেকে গ্রহণটি খালি চোখেই দেখা যাবে। এতে, চোখের ক্ষতি হওয়ারও কোনো আশঙ্কা নেই।

আরও পড়ুন

সংকট আর প্রতিকূলতায় জর্জরিত মঞ্চনাটক

নানা সংকট আর প্রতিকুলতায় ডুবে আছে দেশের নাট্যদলগুলো। নেই রিহার্সালের জায়গা, নেই পর্যাপ্ত মঞ্চ আর জীবিকার নিশ্চয়তা; তারপরও থিয়েটারকে ভালোবেসে এখনো নাট্যকর্মীরা স...

হজযাত্রায় বিমান ভাড়া ১০ হাজার টাকা কমেছে

এবার হজযাত্রায় বিমান ভাড়া ১০ হাজার টাকা কমেছে। এ বছর যাত্রীপ্রতি ভাড়া লাগবে ১ লাখ ২৮ হাজার টাকা। সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয় এবং ধর্ম মন্...

উচ্চ ক্ষমতা সম্পন্ন ক্যামেরাযুক্ত ফোনই চাহিদার শীর্ষে দেশের বাজারে

উচ্চ ক্ষমতার ক্যামেরাযুক্ত স্মার্টফোনই এখন ক্রেতা চাহিদার শীর্ষে রয়েছে দেশের বাজারে। বেশি দামের বিদেশি ব্র্যান্ডের বিপরীতে তুলনামূলক কম মূল্যের ফোন ছেড়ে পাল্লা...

১৫০ কোটি আলোকবর্ষ দূর থেকে রহস্যময় সংকেত

পৃথিবী থেকে দেড়শো কোটি আলোকবর্ষ দূরের এক ছায়াপথ থেকে ক্রমাগত রহস্যময় সংকেত পাওয়া যাচ্ছে বলে দাবি করেছেন কানাডার মহাকাশ বিজ্ঞানীরা। যুক্তরাজ্যের বিজ্ঞান বিষয়ক জা...