DBC News
একুশ শতকের দীর্ঘতম চন্দ্রগ্রহণ আজ

একুশ শতকের দীর্ঘতম চন্দ্রগ্রহণ আজ

একুশ শতকের দীর্ঘতম চন্দ্রগহণ হতে যাচ্ছে আজ। পূর্ণ চন্দ্রগ্রহণ থাকবে দেড় ঘণ্টারও বেশি সময় ধরে। বাংলাদেশ থেকেও দেখা যাবে বিরল এই দৃশ্য।

কক্ষপথে ঘুরতে ঘুরতে সূর্য আর চাঁদের মাঝখানে পৃথিবী অবস্থান নিলে সূর্যের আলো থেকে চাঁদকে পুরোপুরি আড়াল করে ফেলে পৃথিবী।  আর এতে আংশিক বা সম্পূর্ণভাবে অদৃশ্য হয়ে যায় চাঁদ। আর একেই বলা হয় চন্দ্রগ্রহণ।

এবারের চন্দ্রগ্রহণে পূর্ণগ্রাস চলবে এক ঘণ্টা ৪৩ মিনিট ধরে। আর, তা হবে এই শতকের দীর্ঘতম গ্রহণ। শুধু তাই নয়, ১০৪ বছর পর এতো দীর্ঘ সময় ধরে চলবে এই চন্দ্রগ্রহণ। 

আজ রাত ১১টা ১৩ মিনিটে শুরু হবে আংশিক চন্দ্রগ্রহণ। শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস শুরু হবে রাত ১টা ৩০ মিনিটে। শেষ হবে রাত ৩টা ১৩ মিনিটে। আর আংশিক গ্রহণ শেষ হবে ভোর ৫টা ৩০ মিনিটে। 

দীর্ঘস্থায়ী এ পূর্ণ চন্দ্রগ্রহণ ইউরোপ, আফ্রিকা, এশিয়া ও অস্ট্রেলিয়া মহাদেশের দেশগুলো থেকে দেখা যাবে। এর আগে সর্বশেষ পূর্ণ চন্দ্রগ্রহণ দেখা যায় চলতি বছরের ৩১ জানুয়ারি, যার স্থায়িত্ব ছিল ১ ঘণ্টা ১৬ মিনিট।

এই গ্রহণের সময় পৃথিবী থেকে সবচেয়ে বেশি দূরত্বে অবস্থান করছে চাঁদ। আর একারণেই গ্রহণ হবে দীর্ঘস্থায়ী। আর গ্রহণের সময় গাঢ় লাল রং ধারণ করবে চাঁদ। আর একে বলা হয় ব্লাড মুন। 

আকাশ মেঘমুক্ত থাকলে বাংলাদেশ থেকে গ্রহণটি খালি চোখেই দেখা যাবে। এতে, চোখের ক্ষতি হওয়ারও কোনো আশঙ্কা নেই।

আরও পড়ুন

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার রায়ের কপি প্রকাশ

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার রায়ের চূড়ান্ত কপি প্রকাশ করা হয়েছে। রায়ের অনুলিপি হাতে পেয়েছেন খালেদা জিয়া ও দুদকের আইনজীবীরা। ছয় শতাধিক পৃষ্ঠার এ রায় হ...

'নির্বাচন পেছানোর সুযোগ একদিনও নয়'

নির্বাচনের তারিখ যাতে আর পেছানো না হয় সে ব্যাপারে কমিশনের প্রতি আহ্বান জানানো হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো চেয়ারম্যান এইচ টি ইমা...

স্যাটেলাইটের মালিকানা বুঝে পেলো বাংলাদেশ

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মালিকানা সম্পূর্ণভাবে বুঝে পেলো বাংলাদেশ। শুক্রবার রাজধানীর বাংলামোটরে, বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) কা...

২০১৬ সাল থেকে ৪৮ জনকে বরখাস্ত করেছে গুগল

যৌন হয়রানির অভিযোগে ২০১৬ সাল থেকে এ পর্যন্ত ১৩ জ্যেষ্ঠ  ব্যবস্থাপকসহ ৪৮ জনকে বরখাস্ত করেছে গুগল। নারী কর্মীদের জন্য কাজের নিরাপদ পরিবেশ নিশ্চিত করতেই এমন প...