DBC News
এ বছর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দিতে হবে লিখিতভাবে

এ বছর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দিতে হবে লিখিতভাবে

সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য এ বছর থেকেই ফিরে আসছে লিখিত পরীক্ষা। এ বছরই এমসিকিউ পদ্ধতি বাতিল করে লিখিত পরীক্ষা নেয়ার ঘোষণা দিয়েছে তিনটি বিশ্ববিদ্যালয়। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ে আগামী বছর থেকে এমসিকিউর পাশাপাশি নেয়া হবে লিখিত পরীক্ষা।

সরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁসসহ নানা ধরনের জালিয়াতি ধরা পড়ছে কয়েকবছর ধরেই। এসব ঠেকাতে লিখিত পরীক্ষা নেয়ার পদ্ধতি ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়।

চলতি বছরই রাজশাহী, পাবনার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেয়া হবে লিখিত পদ্ধতিতে।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান জানান, একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় আর এমসিকিউ পদ্ধতি ব্যবহার করা হবেনা। এমসিকিউ পদ্ধতি নিয়ে বিতর্ক আছে, অনেকের মতেই এমসিকিউ পদ্ধতিতে মেধার যাচাই হয়না তাই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানান অধ্যাপক ড. মীজানুর রহমান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রেও আগামীবছর থেকে এমসিকিউর পাশাপাশি লিখিত পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ও এমসিকিউ পরীক্ষা বাতিল করে লিখিত পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে জানিয়ে ব্যবসায় শিক্ষা অনুষদের ডীন অধ্যাপক শিবলী রুবায়াতুল ইসলাম বলেন, যেহেতু শিক্ষার্থীদের জন্য আগে থেকে কোন পূর্ব নির্দেশনা ছিলো না তাই এবছর লিখিত পরীক্ষা শুরু না করে পরবর্তী বছরে যারা ভর্তি পরীক্ষা দিতে আসবে তাদের জানিয়ে রাখা হচ্ছে। সেই সঙ্গে তিনি আরও জানান পরবর্তী বছর থেকে এমসিকিউ পরীক্ষার সঙ্গে লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে বলেও জানান।

আর শিক্ষাবিদরা মনে করেন, লিখিত পরীক্ষার মাধ্যমে প্রকৃত মেধা যাচাই সম্ভব হবে। ফলে যোগ্যরাই ভর্তির সুযোগ পাবেন।

শিক্ষাবিদ অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম জানান, এমসিকিউ পদ্ধতিতে শিক্ষার্থীরা মেধার যাচাই করার সুযোগ পায়না আর এ পদ্ধতিতে তারা পরীক্ষা দেয়ার দক্ষতা অর্জন করছে কিন্তু জ্ঞান অর্জনে দক্ষ হচ্ছে না।

আরও পড়ুন

'বিএনপি-জামাত জোট নমিনেশন নিলামে তুলেছিল'

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়পত্র নিলামে তুলেছিল বিএনপি-জামাত জোট-এমন মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যে যত বেশি টাকা দিয়েছে, তাকেই জোট থেকে নমি...

'নির্বাচনের নামে প্রহসন করেছে সরকার'

নির্বাচনের নামে প্রহসন করেছে সরকার এমন মন্তব্য করে ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন বলেছেন, সরকার নাগরিক অধিকার বঞ্চিত করে সংবিধান লঙ্ঘন করেছে। শুক্রবার বিকে...

ডাকসু'র মনোনয়ন বিতরণ চলছে

দ্বিতীয় দিনের মত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ, ডাকসু ও হল সংসদ নির্বাচনের মনোনয়ন ফরম বিতরণ চলছে। সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের ১৮টি আবাসিক হল থেকে...

হারিয়ে যাচ্ছে ক্ষুদ্র নৃগোষ্ঠীর মাতৃভাষা

প্রাতিষ্ঠানিক চর্চা না থাকায় জয়পুরহাটে হারিয়ে যাচ্ছে ক্ষুদ্র নৃগোষ্ঠীর মাতৃভাষা।  প্রাথমিক বিদ্যালয়ে দ্বিতীয় শ্রেণি পর্যন্ত সাদ্রী ভাষার বই বিনামূল্যে দেয়া...