DBC News
এ বছর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দিতে হবে লিখিতভাবে

এ বছর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা দিতে হবে লিখিতভাবে

সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য এ বছর থেকেই ফিরে আসছে লিখিত পরীক্ষা। এ বছরই এমসিকিউ পদ্ধতি বাতিল করে লিখিত পরীক্ষা নেয়ার ঘোষণা দিয়েছে তিনটি বিশ্ববিদ্যালয়। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ে আগামী বছর থেকে এমসিকিউর পাশাপাশি নেয়া হবে লিখিত পরীক্ষা।

সরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁসসহ নানা ধরনের জালিয়াতি ধরা পড়ছে কয়েকবছর ধরেই। এসব ঠেকাতে লিখিত পরীক্ষা নেয়ার পদ্ধতি ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়।

চলতি বছরই রাজশাহী, পাবনার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নেয়া হবে লিখিত পদ্ধতিতে।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান জানান, একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় আর এমসিকিউ পদ্ধতি ব্যবহার করা হবেনা। এমসিকিউ পদ্ধতি নিয়ে বিতর্ক আছে, অনেকের মতেই এমসিকিউ পদ্ধতিতে মেধার যাচাই হয়না তাই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানান অধ্যাপক ড. মীজানুর রহমান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রেও আগামীবছর থেকে এমসিকিউর পাশাপাশি লিখিত পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ও এমসিকিউ পরীক্ষা বাতিল করে লিখিত পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে জানিয়ে ব্যবসায় শিক্ষা অনুষদের ডীন অধ্যাপক শিবলী রুবায়াতুল ইসলাম বলেন, যেহেতু শিক্ষার্থীদের জন্য আগে থেকে কোন পূর্ব নির্দেশনা ছিলো না তাই এবছর লিখিত পরীক্ষা শুরু না করে পরবর্তী বছরে যারা ভর্তি পরীক্ষা দিতে আসবে তাদের জানিয়ে রাখা হচ্ছে। সেই সঙ্গে তিনি আরও জানান পরবর্তী বছর থেকে এমসিকিউ পরীক্ষার সঙ্গে লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে বলেও জানান।

আর শিক্ষাবিদরা মনে করেন, লিখিত পরীক্ষার মাধ্যমে প্রকৃত মেধা যাচাই সম্ভব হবে। ফলে যোগ্যরাই ভর্তির সুযোগ পাবেন।

শিক্ষাবিদ অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম জানান, এমসিকিউ পদ্ধতিতে শিক্ষার্থীরা মেধার যাচাই করার সুযোগ পায়না আর এ পদ্ধতিতে তারা পরীক্ষা দেয়ার দক্ষতা অর্জন করছে কিন্তু জ্ঞান অর্জনে দক্ষ হচ্ছে না।

আরও পড়ুন

রিফাত হত্যা মামলা: রিশানের ৫ দিনের রিমান্ড মঞ্জুর

বরগুনায় রিফাত শরীফকে নৃশংসভাবে কুপিয়ে হত্যা মামলার অন্যতম আসামি রিশান ফরাজীর পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। শুক্রবার সকালে, বরগুনা সিনিয়র জুডিশিয়াল ম্য...

রোহিঙ্গা পাচারচক্রের ১১ সদস্য আটক

রাজধানী ও আশপাশের এলাকায় অভিযান চালিয়ে রোহিঙ্গা ও মানবপাচারচক্রের ১১ সদস্যকে আটক করেছে র‌্যাব। উদ্ধার করা হয়েছে দুই রোহিঙ্গাসহ তিন নারীকে। বৃহস্পতিবার রাত...

ছেলের সাথে এইচএসসি পাস করলেন সেই অদম্য মলি রাণী

নাটোরের বাগাতিপাড়ায় এবার এইচএসসি পাস করলেন সেই অদম্য গৃহিণী মলি রাণী। বয়সের বাধাকে উপেক্ষা করে নাটোরের বাগাতিপাড়ায় ছেলের সঙ্গে এসএসসি পরীক্ষায় উত্তীর...

এবার নুসরাতের রেজাল্ট কাঁদাল স্বজন ও সহপাঠীদের

বর্বরোচিত হত্যাকাণ্ডের শিকার হওয়া ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির আলিম পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। মৃত্যুর আগে দু'টি পরীক্ষায় অংশ নিতে পারেন ন...