DBC News
ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের তালিকা প্রকাশ

ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের তালিকা প্রকাশ

২০১৮ বর্ষসেরা ফুটবলারদের তালিকা প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। বিশ্বকাপে ফুটবলারদের পারফরম্যান্সের প্রভাব পড়েছে ফিফার সিলেকশনে। ১০ জনের এ তালিকায় গতবারের বিজয়ী ক্রিশ্চিয়ানো রোনালদো ও আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির নাম থাকলেও বাদ পড়েছেন ব্রাজিলের তারকা নেইমার।

৬ বছর ব্যালন ডি-অরের যুগে মেসি রোনালদোর রাজত্বে ভাগ বসাতে পারেনি কেউ। গত দুই বছর বেস্ট ম্যান প্লেয়ারের রেকর্ড আবার রোনালদোর। ২০১০ থেকে মেসি রোনালদোর হাতেই ঘুরে ফিরে উঠেছে শিরোপা। এবার কি তার ব্যাতিক্রম দেখবে ফুটবল বিশ্ব?

বিশ্বকাপে চার ম্যাচ খেলেই নামের পাশে চার গোল যোগ করেন রোনালদো। দল নকআউট পর্ব থেকে বাদ পড়লেও রিয়ালের চ্যাম্পিয়স লিগ ট্রুফি জয়েও রেখেছেন গুরুত্বপুর্ণ ভূমিকা; পাঁচ বারের বর্ষসেরা রোনালদো সেরা দশের তালিকায় জায়গা পেয়েছেন সহজেই।

বিশ্বকাপে মেসি জাদু দেখা না গেলেও গত লিগ মৌসুমেও সর্বোচ্চ গোলের মালিক ছিলেন বার্সা মেগাস্টার। এ বছর তার হাতে সেরার পুরস্কার দেখছেন না অনেকেই; তবে ফিফার তালিকায় ঠিকই নাম উঠেছে পাঁচ বারের বর্ষসেরার।

ক্রোয়েশিয়াকে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে তুলে দিয়েছিলেন ক্যাপ্টেন লুকা মদ্রিচ। বিশ্বকাপে গোল্ডেন বলের পুরস্কারের পর ফিফা বর্ষসেরার পুরস্কারও তার হাতে দেখছেন অনেকে।

তালিকায় স্বাভাবিক ভাবেই জায়গা করে নিয়েছে বিশ্বকাপ জয়ী ফ্রান্সের দুই খেলোয়াড় আতোয়া গ্রিজমান ও কিলিয়ান এমবাপে। দু জনই, পেয়েছেন ৪ টি করে গোল। তবে তালিকায় জায়গা হইয়নি দলের আরেক তারকা পল পগবার।

গোল্ডেন বুট জয়ী ইংল্যান্ডের হ্যারি কেইন ও বেলজিয়ামের এডেন হ্যাজার্ডও আছেন তালিকায়। ফিফার নজর কেড়েছেন ইজিপশিয়ান কিং মোহামেদ সালাহ, ইংল্যান্ডের বর্ষসেরা খেলোয়াড় হওয়ার পর এবার জায়গা করে নিয়েছেন ফিফার তালিকায়ও।

১০ জনের তালিকায় একমাত্র ডিফেন্ডার হিসেবে নাম উঠেছে ফ্রান্সের আরেক তারকা রাফায়েল ভারানের। পুরোনো কারো হাতেই কি উঠবে ট্রফি নাকি নতুন কোন রাজার আগমণ ঘটবে এবার? জানতে অপেক্ষা করতে হবে ২৪ সেপ্টম্বর পর্যন্ত।
    
এদিকে, বেস্ট ম্যানস কোচ এওয়ার্ডস নমিনেশনের তালিকাও প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা-ফিফা। সেরা কোচের তালিকায় রয়েছেন ফ্রান্স কোচ দিদিয়ের দেশাম।

দেশামের অধীনেই ২য়বার বিশ্বকাপ শিরোপা জেতে ফরাশিরা। ১৯৯৮ বিশ্বকাপ জয়ী ফ্রান্স দলে দেশামের সতীর্থ জিনেদিন জিদানও আছেন সেরার কাতারে। জিদানের গুরুগিরিতে টানা তিনবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জেতে রিয়াল মাদ্রিদ।

২৮ বছর পর দলকে সেমিফাইনালে তুলে নমিনেশন পেয়েছেন ইংল্যান্ডের গ্যারেথ সাউথগেট। এছাড়া আছেন য্যুভেন্তাসের ম্যাসিমিলানো অ্যালেগ্রি, রাশিয়ার স্টানিসলাস চেরিসেশভ, ক্রোয়েশিয়ার জ্লাতকো দালিচ, ম্যানসিটির পেপ গার্দিওলা, লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ, বেলজিয়ামেরর রবার্তো মার্তিনেজ, অ্যাতলেতিকো মাদ্রিদের দিয়েগো সিমিওনে ও বার্সেলোনার আর্নেস্তো ভালভার্দে। ২৪ সেপ্টেম্বর লন্ডনে আনুষ্ঠানিক ঘোষণায় জানানো হবে সেরা কোচ ও খেলোয়াড়ের নাম।