DBC News
কারসাজির কারণে তালিকাচ্যুত দুই প্রতিষ্ঠান

কারসাজির কারণে তালিকাচ্যুত দুই প্রতিষ্ঠান

গেল সপ্তাহের বুধবার। হঠাৎ করেই জেড শেয়ার রহিমা ফুড কর্পোরেশন ও মডার্ন ডায়িং অ্যান্ড স্ক্রিন প্রিন্টিং লিমিটেডকে তালিকাচ্যুতির ঘোষণা দেয় ঢাকা স্টক এক্সচেঞ্জ। এ দুটো প্রতিষ্ঠানই দীর্ঘদিন ধরে উৎপাদনে নেই। অথচ অস্বাভাবিক হারে বেড়েছে এই দুই কোম্পানির শেয়ারের দাম।

ক্রেতা সংকটে হল্টেড হচ্ছে জেড ক্যাটাগরির শেয়ারগুলো। এমন আরও জেড শেয়ারের বিষয়ে ব্যবস্থা নেবে ঢাকা স্টক এক্সচেঞ্জ, ডিএসই। তবে আচমকা এই পদক্ষেপে দায়ী কোম্পানি নয়- ক্ষতিগ্রস্ত হচ্ছেন সাধারণ বিনিয়োগকারীরাই- বলছেন বিশ্লেষকরা। একে কারসাজি বলছে ডিএসই।

এখন ডিএসই'র মূল বোর্ডে শেয়ার লেনদেন বন্ধ প্রতিষ্ঠান দুটির। গেল দুই বছরে রহিমা ফুডের শেয়ার দর ৬০ টাকা থেকে বেড়ে হয়েছে ১শ' ৮৪ টাকা। আর মডার্ন ডায়িং ১শ' ৭৭ টাকা থেকে উঠেছিল ৩শ' ৯৪ টাকা পর্যন্ত। উৎপাদন শুরু কোনও সম্ভাবনা না থাকা ও কারসাজির কারণেই এমন সিদ্ধান্ত ঢাকা স্টক এক্সচেঞ্জ, ডিএসই'র।

ডিএসই'র পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, শেয়ার নিয়ে যারা কারসাজি করবে, ডিএসই তাদের ব্যাপারে কোন মার্জনা করবে না। বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হয় এমন কোন শেয়ার বাজারে যেন না থাকে সে ব্যাপারে আমরা অবগত আছি। কোনো সময় না দিয়েই প্রতিষ্ঠান দুটিকে হঠাৎ তালিকাচ্যুত করায় ক্ষতিগ্রস্ত হবেন বিনিয়োগকারীরাই।

পুঁজিবাজার বিশ্লেষক অধ্যাপক ড. মোহাম্মদ মুসা জানান, 'তালিকাচ্যুতি করার কিছু প্রক্রিয়া আছে, আমার মনে হয় তা পালন করা হয়নি। তালিকাচ্যুতি হওয়ার কারণে তাদের ট্রেড হচ্ছে না। এতে বিনিয়োগকারীরাই ক্ষতিগ্রস্ত হচ্ছে।'

তালিকাচ্যুত হলেও ওভার দ্য কাউন্টার বা ওটিসি মার্কেটে শেয়ার কেনাবেচার সুযোগ থাকছে, প্রতিষ্ঠান দু'টির। আর সব নিয়ম-কানুন মেনে চললে, সুযোগ থাকবে মূল বোর্ডে ফেরারও।