DBC News
বাড়ছে জিডিপি, রয়েছে ঘাটতি

বাড়ছে জিডিপি, রয়েছে ঘাটতি

আওয়ামী লীগ সরকারের প্রায় ১০ বছরের শাসনকালে জিডিপি'র প্রবৃদ্ধি বেড়েছে দুই দশমিক ছয় শতাংশ।  সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, রাজনৈতিক স্থিতিশীলতা আর যোগ্য নেতৃত্বের কারণে ধারাবাহিকভাবে বাড়ছে জিডিপি'র প্রবৃদ্ধি।  জিডিপি বাড়লেও এর গুণগত ঘাটতির কথা বলছেন অর্থনীতিবিদরা।

২০০৮-২০০৯ অর্থ-বছরে জিডিপি প্রবৃদ্ধি ছিলো ৫ দশমিক শুন্য ৫ শতাংশ। আর সদ্য বিদায়ী অর্থ-বছরের শেষ দশ মাসে তা ছিল ৭ দশমিক ৬৫ শতাংশ। অর্থাৎ গত ১০ বছরে জিডিপি প্রবৃদ্ধি বেড়েছে দুই দশমিক ছয় শতাংশ।

১৯৯৮-৯৯ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি ছিল ৫ দশমিক দুই তিন শতাংশ।  অর্থাৎ ১৯৯৮-৯৯ থেকে ২০০৮-০৯, ওই দশ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি কমেছে শূন্য দশমিক এক আট শতাংশ। এরমধ্যে ২০০২-০৩ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার ছিল সবচে কম ৪ দশমিক চার দুই শতাংশ।

রাজনৈতিক স্থিতিশীলতা আর শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণেই জিডিপি প্রবৃদ্ধি বেড়ে চলার মূল কারণ বলে মনে করে সরকার।  অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, 'স্বাধীনতার উদ্দিপনা, প্রাণ শক্তি আর শক্ত দৃঢ় নেতৃত্ব, সবকিছু মিলিয়ে একটা সুলক্ষণ ছিলো। যার ফল আমরা এখন পাচ্ছি।'

বিশ্বব্যাংকের ঢাকা অফিসের মুখ্য অর্থনীতিবিদ জাহিদ হোসেন বলছেন, রেকর্ড প্রবৃদ্ধি হলেও দেশে আশানুরূপ কর্মসংস্থান হচ্ছে না। কমছে না দারিদ্র্যের হারও।
 
জিডিপি বাড়ার এই ধারা চলতে থাকলে ২০২১ সালে প্রবৃদ্ধি দাঁড়াবে ১০ শতাংশে।