DBC News
এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ; কমেছে জিপিএ-৫ এবং পাশের হার

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ; কমেছে জিপিএ-৫ এবং পাশের হার

সারাদেশে একযোগে প্রকাশ করা হলো এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল। রবিবার সকালে, গণভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দেশের সব শিক্ষাবোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর কাছে এই ফলাফল হস্তান্তর করেন।

এ বছর ৮ লাখ ৫৮ হাজার ৮শ ১ জন পরীক্ষার্থী পাশ করেছে। গড় পাশের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। যা গেলবারের চেয়ে ২ দশমিক ২৭ শতাংশ কম। গত বছর এ পরীক্ষায় পাসের হার ছিল ৬৮ দশমিক ৯১ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিল ৩৭ হাজার ৭২৬ জন। এবার জিপিএ-৫ পেয়েছে ২৯ হাজার ২৬২ জন। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে ৮ হাজার ৪৬৪ জন।

এবার শতভাগ পাশ করা প্রতিষ্ঠানের সংখ্যাও কমেছে। শতভাগ পাশ করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৪শ টি। গেলবার এমন প্রতিষ্ঠানের সংখ্যা ছিলো ৫৩২ টি। তবে কেউ পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে।

এ বছর পরীক্ষায় অংশ নেয় ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী। এর মধ্যে আটটি সাধারণ বোর্ডের অধীনে অংশ নেয় ১০ লাখ ৯২ হাজার ৬০৭ শিক্ষার্থী। বাকিরা মাদ্রাসাসহ বিভিন্ন বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেয়। মাদ্রাসা বোর্ডে অর্থাৎ আলিমে এবার পাস করেছেন ৭৬ হাজার ৯৩২ জন শিক্ষার্থী, যা গড়ে ৭৮ দশমিক ৬৭ শতাংশ। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ২৪৪ জন শিক্ষার্থী। 
কারিগরী শিক্ষা বোর্ডে অর্থাৎ ভোকেশনালে এবার পাস করেছেন ৮৯ হাজার ৮৯ জন, যা গড়ে ৭৫ দশমিক ৫০ শতাংশ। এর মধ্যে ২ হাজার ৪৫৬ জন শিক্ষার্থী পেয়েছেন জিপিএ-৫।

অন্যদিকে, এবারের উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় পাসের হারে এগিয়ে আছে মেয়েরা। এবার ১০ শিক্ষাবোর্ডে গড় পাসের এর মধ্যে মেয়েরা পাস করেছে ৬৯ দশমিক ৭২ শতাংশ। আর ছেলেরা পাস করেছে ৬৩ দশমিক ৮৮ শতাংশ। 

সারাদেশে মোট জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ২৯ হাজার ২৬২ জন, এরমধ্যে বিজ্ঞান বিভাগ থেকেই জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ২১ হাজার ৯৭১ জন। ১০ শিক্ষাবোর্ডের অধীনে ৬৬ দশমিক ৬৪ শতাংশ শিক্ষার্থী পাশ করলেও বিজ্ঞানে পাশের হার ৭৯ দশমিক ১৪ শতাংশ, যা অন্য বিভাগের তুলনায় প্রায় ১৫ শতাংশ বেশি।

এবার পরীক্ষা শেষ হওয়ার ৫৮ দিনের মাথায় ফল প্রকাশিত হলো। গেল কয়েক বছরে পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁস হয়। কিন্তু এবার কোন ধরণের প্রশ্ন ফাঁসের অভিযোগ ছাড়াই শেষ হয় এইচএসসি পরীক্ষা।

আরও পড়ুন

আগামীকাল এইচএসসির ফল প্রকাশ: যেভাবে মোবাইলে জানা যাবে

আগামীকাল বুধবার এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। বুধবার সকালে, সকল বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল...

গুগল ম্যাপের ভয়েস নেভিগেশন এখন বাংলায়

বাংলাদেশের মোটর আরোহী ও চালকদের জন্য আলাদা পথ নির্দেশনা, বাংলাভাষায় দিক নিদের্শনা সুবিধাসহ গুগল ম্যাপে বেশ কয়েকটি নতুন ফিচার চালু করেছে আমেরিকান প্রযুক্তি প্রতি...

আগামীকাল এইচএসসির ফল প্রকাশ: যেভাবে মোবাইলে জানা যাবে

আগামীকাল বুধবার এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। বুধবার সকালে, সকল বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল...

ফলাফল বাতিলের দাবিতে নীলক্ষেত মোড় অবরোধ

বিভিন্ন দাবিতে দীর্ঘদিন আন্দোলন করে আসা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা এবার রাস্তায় নেমেছেন ফলাফল বাতিলের দাবিতে। মঙ্গলবার বেলা ১১টার দিক...