DBC News
'ভল্টের স্বর্ণ নিয়ে প্রকাশিত সংবাদ ভিত্তিহীন'

'ভল্টের স্বর্ণ নিয়ে প্রকাশিত সংবাদ ভিত্তিহীন'

বাংলাদেশ ব্যাংকের ভল্টের নিরাপত্তা নিয়ে কোনো প্রশ্ন নেই বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন ব্যাংকের নির্বাহী পরিচালক এস এম রবিউল হাসান। জাতীয় দৈনিকে প্রকাশিত খবরকেও ভিত্তিহীন বলে দাবি করেন তিনি। 

আজ বিকেলে মতিঝিলে বাংলাদেশ ব্যাংক ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি করেন তিনি।

আইন অনুযায়ী, বিমানবন্দরসহ দেশের বিভিন্ন স্থান থেকে আটক বা উদ্ধার হওয়া স্বর্ণ বা ঐ জাতীয় মূল্যবান সম্পদ বাংলাদেশ ব্যাংকের ভল্টে রাখা হয়। মঙ্গলবার একটি জাতীয় দৈনিক পত্রিকা প্রকাশিত খবরে বলা হয়, কেন্দ্রীয় ব্যাংকের ভল্টে রাখা স্বর্ণের হিসেবে গরমিল দেখতে পেয়েছে শুল্ক গোয়েন্দা বিভাগ। তবে কেন্দ্রীয় ব্যাংক বলছে, এ ধরণের ঘটনার কোনো ভিত্তি নেই।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, তাদের ভল্টে রাখা ৯৬৩ কেজি স্বর্ণ দৈবচয়নের ভিত্তিতে যে পরীক্ষার পর শুল্ক গোয়েন্দারা যে অভিযোগ তুলেছেন তা ভিত্তিহীন। বরং স্বর্ণের গুণগত মান নিয়ে যে প্রশ্ন উঠেছে তা করণিক ভুল বোঝাবুঝি মাত্র।

সংবাদ সম্মেলনে ব্যাংকের নির্বাহী পরিচালক এস এম রবিউল হাসান জানান, বাংলাদেশ ব্যাংকের ভল্টে রক্ষিত স্বর্ণ হেরফের হওয়ার কোনো সুযোগ নেই। এটা শুল্ক গোয়েন্দার নিজস্ব রিপোর্ট। এই রিপোর্টের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের কোনো সর্ম্পক নাই। এনবিআর মেশিনের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের মেশিনের মাপের পার্থক্য আছে।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক আবুল কালাম আজাদ জানান, স্বর্ণের গুণগত মান নির্ণয়ে কোনো তৃতীয় প্রতিষ্ঠানের মাধ্যমে পরীক্ষা করারও প্রস্তাব দিয়েছিলো কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু শুল্ক গোয়েন্দা বিভাগের কাছে কোনো সাড়া পাওয়া যায়নি বলেও দাবি তাদের।

বিষয়টি জানতে চেয়ে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান কেন্দ্রীয় ব্যাংকে চিঠি দিলে এর পুরো ব্যাখ্যা গেল ১১ই জুলাই দেয়া হয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।

মঙ্গলবার একটি জাতীয় দৈনিকে বাংলাদেশ ব্যাংকের ভল্ট থেকে স্বর্ণ চুরির বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। এরই প্রেক্ষিতে বিকেলে এ সংবাদ সম্মেলন করেছে কেন্দ্রীয় ব্যাংক।

আরও পড়ুন

রবিবার শুরু হচ্ছে পিইসি পরীক্ষা

আগামীকাল রবিবার শুরু হচ্ছে প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা।  চলতি বছর এ পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্ন- এমসিকিউ থাকছে না ।এবার প্রাথমিক শিক্ষা সমাপ...

শাহরিয়ার শহীদ আর নেই

বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপণা সম্পাদক শাহরিয়ার শহীদ মারা গেছেন।  তার বয়স হয়েছিলো মাত্র ৫৫ বছর। শনিবার দুপুরে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধ...

এক দশকে উন্নয়ন বাজেট বেড়েছে প্রায় ৬ গুণ

গেল ১০ বছরে বাজেট চার গুণ বাড়লেও উন্নয়ন বাজেটের আকার বেড়েছে প্রায় ৬ গুণ। ভৌত অবকাঠামো থেকে শুরু করে আর্থ সামাজিক উন্নয়নে সরকার বড় অংকের টাকা খরচ করেছে। ফলে তা ভ...

সরকারের দুই মেয়াদে দারিদ্র্য কমেছে ১৯%

বর্তমান সরকারের দুই মেয়াদে দেশে দারিদ্র্যতার হার কমেছে ১৯ শতাংশ। দারিদ্র্যমুক্ত হবার প্রক্রিয়ায় আছে আরও ১০ শতাংশ মানুষ। তবে এখন বড় চ্যালেঞ্জ দেড় কোটির বেশি হতদর...