DBC News
শেষ হলো বিশ্বকাপ; জয় হলো ফুটবলের

শেষ হলো বিশ্বকাপ; জয় হলো ফুটবলের

দেখতে দেখতেই শেষ হলো বিশ্বকাপ ফুটবল রাশিয়া-২০১৮। এ আসর উপহার দিল নানা চমক। লাতিনদের দুর্বলতা, এশিয়ার সম্ভাবনা আর ইউরোপের প্রভাব। সেই সঙ্গে সারা বিশ্বকে একাকার করেছিল বিশ্বকাপের রং। এক কথায় জয় হলো ফুটবলেরই।

বিশ্বকাপে সময়ের ঘোড়া দৌড়ে থেমেছে ১৫ই জুলাই। শেষ হয়েছে ফাইনাল। পাওয়া গেছে বিশ্বকাপ জয়ী দল ফান্সকে। সঙ্গে নতুন রানারআপ ক্রোয়েশিয়া। ফেভারিটদের বড় বাধা হয়েছিল নতুন দলগুলো। এ আসর প্রমাণ দিল ফুটবল সাধন করছে উৎকর্ষ।

আসর জুড়ে ইউরোপিয়ানদের প্রভাব। যেখানে ল্যাটিনরা হয়েছে ধরাশায়ী।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি বলেন, 'এটা সত্য যে গত ১০-১৫ বছরে বিশ্বকাপে ল্যাটিনদের প্রভাব কমে গেছে। এবারও তার ব্যতিক্রম হয়নি। আসলে উরোপের বড় বড় ফুটবল আসর গুলো এর বড় কারণ। গত কয়েক বছরে ইউরোপ অনকে বেশি এগিয়ে গেছে। এ আসরে টপ লিস্টে বেলজিয়াম, ক্রোয়েশিয়ার অবস্থান তারই প্রমাণ। তবে আসরটা কিন্তু জমজমাট হয়েছে।'

বিশ্বকাপের জন্য ফুটবল প্রেমীরা অপেক্ষা করে থাকেন চারচারটি বছর। আবেগ উৎকন্ঠা ঠাসা থাকে তাদের ভাবনায়। এবারও ঠিক এমনই ছিল।

এশিয়ার দেশ গুলোর পারফরমেন্স ছিল চোখে পড়ার মত। ঘটেছে আরও ঘটনা। অপ্রত্যাশিত দলগুলো ভাল করেছে, খেলেছে শেষ আটেও। সত্যিকার অর্থে জয় হয়েছে ফুবলেরই।

বিশ্বকাপের পুরো মাস দুনিয়া জুড়ে সন্ত্রাস, হানাহানি, যুদ্ধ বন্ধ ছিল। ফুটবলের সুতোয় বিশ্ববাসী একত্রিত ছিল ভ্রাতৃত্বের বন্ধনে।