DBC News
সারাদেশে পালিত হলো রথযাত্রা

সারাদেশে পালিত হলো রথযাত্রা

সারাদেশে পালিত হলো হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব জগন্নাথ দেবের রথযাত্রা। জগন্নাথ দেবের হাজার হাজার ভক্ত আনন্দ উল্লাস করে রথ টেনে নিয়ে যায়। এসময় মানুষের মুক্তিলাভের জন্য দেবতার সানুগ্রহ কামনা করেন ভক্তরা।

প্রভু পুরো বছর থাকেন মন্দিরে। ভক্তরাই যায় ঠাকুর দর্শনে। তবে আজ ভগবান বের হয়েছেন ভক্তদের দেখতে। তাইতো এমন জমকালো আয়োজন সনাতন ধর্মালম্বীদের।

শনিবার স্বামীবাগ মন্দির থেকে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ -ইসকনের পরিচালনায় দেবতাকে নিয়ে ঢাকেশ্বরী মন্দির পর্যন্ত রথ টেনে নেন ভক্তরা। তাদের বিশ্বাস জগতের অধীশ্বর জগন্নাথ দেব বা ভগবান শ্রী-কৃষ্ণের অনুগ্রহ পেলেই কেবল মানুষের মুক্তিলাভ সম্ভব।

রাজধানীর পাশাপাশি, সারাদেশেই উৎসবের আবহে অনুষ্ঠিত হয়েছে রথযাত্রা।  ঐতিহ্যবাহী শ্রী শ্রী যশোমাধবের রথযাত্রা হয় সাভারের ধামরাইয়ে। পাশাপাশি মাসব্যাপী মেলার উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য এমএ মালেক।

গাজীপুরে শ্রী শ্রী মাণিক্য মাধবের রথযাত্রা ও মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক। রথ নিয়ে নারায়ণগঞ্জে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। মানিকগঞ্জে শুরু হয়েছে সাতদিনের রথমেলা। চট্টগ্রাম মহানগরীর তুলসী ধাম, প্রবর্তক মোড় ইসকন মন্দির, নন্দনকানন ইসকন মন্দিরসহ কয়েকটি জায়গা থেকে বের করা হয় রথযাত্রা।

এছাড়া গোপালগঞ্জ, দিনাজপুর, রাজবাড়ী, ভোলা, গাইবান্ধা, নেত্রকোণা ও নাটোরসহ অন্যান্য জায়গাতেও উৎসব মুখর পরিবেশে রথযাত্রা ও মেলার আয়োজন করা হয়েছে।