DBC News
ন্যানো প্রযুক্তি ব্যবহারে বদলে যাবে কৃষি

ন্যানো প্রযুক্তি ব্যবহারে বদলে যাবে কৃষি

বিভিন্ন ক্ষেত্রে এরই মধ্যে ন্যানো প্রযুক্তির ব্যবহার হয়ে থাকলেও কৃষিতে এর ব্যবহার এ দেশে অনেকটাই নতুন। তবে চীন, রাশিয়া, ভারতসহ বেশ কিছু দেশ বহু বছর আগে থেকে কৃষিতে ন্যানো প্রযুক্তি ব্যবহার করে আসছে। সম্প্রতি মন্ত্রিসভা জাতীয় কৃষি নীতিতে ন্যানো প্রযুক্তির ব্যবহার অনুমোদন করেছে।

দেশ যখন ডিজিটাল হচ্ছে, কৃষিতে তখন যুক্ত হচ্ছে ন্যানো প্রযুক্তি। আধুনিক এই প্রযুক্তির ব্যবহার বদলে দেবে এ দেশের কৃষি ব্যবস্থাকে।  কৃষিকে প্রান্তিক কৃষকদের কাছে নিরাপদ ও লাভজনক করে তোলার পাশাপাশি খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে এই প্রযুক্তি কৃষির উন্নতিতে অসামান্য ভূমিকা রাখবে বলে মনে করছেন কৃষিবিদরা।

কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. ওয়ায়েস কবীর বলেন, ফসলের রোগ, বীজের জাতভিত্তিক পুষ্টি চাহিদা নির্ণয় ও তা বাড়াতে ন্যানো প্রযুক্তির ব্যবহার কৃষিকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে। প্রাণি সম্পদের ক্ষেত্রেও ন্যানো প্রযুক্তির ব্যবহার উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

এছাড়া কৃষিতে ভারী ধাতুর উপস্থিতি শনাক্ত করা ও পরিশোধনসহ ন্যানো প্রযুক্তি সার, বালাইনাশক ওষুধ উদ্ভাবন ও ব্যবহারে দক্ষতা বাড়াবে বলে জানান শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এ এফ এম জামাল উদ্দিন।

তবে দেশের বাইরে যারা কৃষিতে ন্যানো প্রযুক্তি নিয়ে কাজ করছেন তাদের দেশে এনে এই প্রযুক্তির সঠিক প্রয়োগ নিশ্চিত করার তাগিদ দিয়েছেন কৃষিবিজ্ঞানীরা।