DBC News
উন্মাদের ৪০ বছর পূর্তি উৎসব

উন্মাদের ৪০ বছর পূর্তি উৎসব

কার্টুন প্রদর্শনীর মধ্য দিয়ে উদযাপিত হল উন্মাদের ৪০ বছর পূর্তি উৎসব। পাঁচ দিনের এই উৎসবের শেষ দিনে সারাদেশ থেকে প্রতিযোগিতায় অংশ নেয়া কার্টুনিস্টদের হাতে পুরস্কার তুলে দেন উন্মাদের সম্পাদক আহসান হাবীব।

দেশের একমাত্র কার্টুন ম্যাগাজিন হিসেবে ৪০ বছর ধরে পাঠকপ্রিয় হয়ে আছে উন্মাদ। নিছক কৌতুকের ছলেই উন্মাদ বিদ্রুপের তীর ছুড়ে যাচ্ছে সমাজ, রাষ্ট্র আর বিশ্বরাজনীতির নানা অসঙ্গতির বিরুদ্ধে।

চল্লিশ বছর পর এসে সফলতা প্রসঙ্গে উন্মাদের সম্পাদক আহসান হাবীব জানান, ৪০ বছর পর উন্মাদ আজকের এই অবস্থানে এসে পৌঁছেছে। তিনি বলেন, 'এই সময়ে সবচেয়ে বড় সফলতা হল আমরা প্রচুর কার্টুনিস্ট তৈরি করতে পেরেছি। আমাদের বাংলাদেশ কার্টুনিস্ট এ্যাসোসিয়েশনে বর্তমানে ৫০ জন কার্টুনিস্ট রয়েছে যাদের মধ্যে ৩০জনই পেশাদার কার্টুনিস্ট।' এই অর্জনকে অনেক বড় অর্জন হিসেবেই উল্লেখ করেন আহসান হাবীব।

দুর্নীতি, বঞ্চনা থেকে শুরু করে যুদ্ধের বিভীষিকা কিংবা মানবিক বিপর্যয়ের বিরুদ্ধে সমানতালে কাজ করে যাচ্ছে উন্মাদের তরুণ কার্টুনিস্টরা।

প্রদর্শনীতে আগত দর্শনার্থীদের কার্টুন আঁকেন উন্মাদের কার্টুনিস্টরা।

পাঁচ জুলাই শুরু হওয়া এই প্রদর্শনীতে স্থান পেয়েছে দুই শতাধিক কার্টুন, থ্রিডি কার্টুন, ইন্সটলেশন কমিকের মত বর্ণীল সব শিল্পকর্ম।